শনিবার ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ডিজিটাল বৈষম্যের কারণে কেউ যেন পিছিয়ে না থাকে, বারিউল করিম খান

সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০     118 ভিউ
ডিজিটাল বৈষম্যের কারণে কেউ যেন পিছিয়ে না থাকে, বারিউল করিম খান

কানাইঘাট প্রতিনিধি : “সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে সিলেটের কানাইঘাটে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উদযাপন উপলক্ষে সোমবার সকাল ১১টায় উপজেলা পরিষদ হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বারিউল করিম খানের সভাপতিত্বে ও কৃষি কর্মকর্তা তানভীর হায়দার সরকারের পরিচালনায় সভাপতির বক্তব্যে নির্বাহী কর্মকর্তা বলেন, আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। ‘সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে, তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

তিনি বলেন, তথ্য জানার অধিকারের বিষয়ে সচেতনতা বাড়াতে প্রতিবছর দিবসটি পালন করা হয়। ২০১৫ সালে ইউনেস্কোর নেওয়ার সিদ্বান্ত অনুযায়ী ২০১৬ সালে ২৮সেপ্টেম্বর প্রথম তথ্য অধিকার দিবস পালন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবায় বিস্তৃত হওয়ায় ডিজিটাল বৈষম্যের কারণে কেউ যেন পিছিয়ে না থাকে, এ বছর সে বিষয়ে গুরুত্ব দিচ্ছে ইউনেস্কো। দিবসটি উপলক্ষে সরকারী-বেসরকারীভাবে নানা কর্মসূচী হাতে নেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, তথ্য অধিকার আইন একটি জনকল্যাণকর আইন। দেশের সব পর্যায়ে স্বচ্ছতার এ জবাবদিহিতা নিশ্চিতকরণ সুশাসন প্রতিষ্ঠা এবং সর্বস্তরের দুর্নীতি দূরীকরণের একটি কার্যকরী হাতিয়ার হিসাবে তথ্য অধিকার আইনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সরকার এবং রাষ্ট্রের কাছ থেকে তথ্য পাওয়ার অধিকার বিশ্বব্যাপী একটি মানবাধিকার হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ তরিকুল ইসলাম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো:জিলানী, উপজেলা সহকারী উন্নয়ন কর্মকর্তা মো: আব্দুল আউয়াল, উপজেলা ভূমি সহকারী কর্মকর্তা আব্দুল ওয়দুদ, ১নং লক্ষীপ্রসাদ ইউপি সচিব নাজমুল ইসলাম চৌধুরী প্রমূখ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪০ অপরাহ্ণ | সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com