বুধবার ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

স্বাস্থ্যবান ও মেধাসম্পন্ন জাতি গঠনে পুষ্টির গুরুত্ব অপরিসীম

মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০     107 ভিউ
স্বাস্থ্যবান ও মেধাসম্পন্ন জাতি গঠনে পুষ্টির গুরুত্ব অপরিসীম

জকিগঞ্জ সংবাদদাতা : পুষ্টির অভাবে ধীরে ধীরে মানুষ খর্বাকার হয়ে যাচ্ছে। স্বাস্থ্যবান ও মেধা সম্পন্ন ভবিষ্যৎ প্রজন্ম গঠনে পুষ্টির গুরুত্ব অপরিসীম। সোমবার উপজেলা পুষ্টি ও সমন্বয় কমিটির সভায় বক্তারা তৃণমূল পর্যায়ে পুষ্টি সচেতনা সৃষ্টির গুরুত্বারূপ করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমী আক্তারের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল্লাহ আব্দুল্লাহ আল মেহেদীর উপস্থাপনায় আলোচনায় অংশ নেন উপজেলা চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী, ভাইস চেয়ারম্যান মাজেদা রওশন শ্যামলী, সহকারী কমিশনার (ভূমি) পল্লব হোম দাস, ইউপিচেয়ারম্যান জুলকার নাইন লস্কর, কবির আহমদ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.ওয়াজেদ আলী, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা বিনয় ভূষন দাস, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাজনীন সুলতানা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সৌমিত্র কুমার, শিক্ষক প্রতিনিধি সুজাতা রানী দেবী, প্রেসক্লাব সভাপতি আবুল খায়ের ও সাধারণ সম্পাদ শ্রীকান্ত পাল, এফআইভিডিবি সূচনা প্রকল্পের উপজেলা কো-অর্ডিনেটর জাকির হোসেন, নিওট্রেশন অফিসার আবু সাঈদ সহ উপজেলায় কর্মরত সরকারী-বেসরকারী বিভিন্ন প্রতিষ্টান প্রধানগণ ।

আলোচনায় বক্তারা বলেন জকিগঞ্জ উপজেলার অপুষ্টি দূরীকরণে সরকারী-বেসরকারী সংস্থার পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিগণের ভুমিকা অব্যাহত থাকবে। ইউনিয়ন চেয়ারম্যানগণের নেতৃত্বে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ, কৃষি, পশুপালন, মৎস্য বিভাগ ও বেসরকারী সংস্থার প্রতিনিধি সমন্বয়ে দ্বি-মাসিক ভিত্তিতে সভা আহবান করা হবে। উপজেলা নির্বাহী অফিসার বলেন, মা ও নবজাতকের স্বাস্থ্য সহ পুষ্টি উন্নয়নে প্রথমেই উপজেলার বিভিন্ন কমিউনিটি ক্লিনিকের গুরুত্ব ও প্রয়োজনীতা উল্লেখ করেন। এব্যাপারে স্বাস্থ্য ও প.প. বিভাগের কর্মীরা নিবিড়ভাবে কাজ করবেন। এসব কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্য ও পুষ্টি সেবার মান উন্নয়নে সকল সেবা দান কর্মীকে আরও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বলেন, অবহেলিত ও যোগাযোগ বিচ্ছিন্ন এলাকাগুলোতে পর্যায়ক্রমে স্বাস্থ্য-পুষ্টি, পরিস্কার-পরিচ্ছন্নতা ও পরিবার পরিকল্পনা বিষয়ে জনসচেতনতা মূলক উঠান বৈঠক ও মতবিনিময় এবং আলোচনা সভা করা হচ্ছে এবং করোনা ভাইরাস সম্পর্কে জনসচেতনতা ও মোকাবেলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। তিনি আরও বলেন যে, প্রতি দুইমাস অন্তর অন্তর উপজেলা পর্যায়ে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সভা অনুষ্টিত হবে।

উল্লেখ্য বর্তমানে জকিগঞ্জ উপজেলায় ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউকে এইডের অর্থায়নে সেভ দ্য চিলড্রেনের কারিগরী সহায়তায় এফআইভিডিবি কর্তৃক বিগত চার বছর যাবৎ অপুষ্টি চক্র প্রতিরোধে সূচনা প্রকল্প কাজ করছে। তাই অত্র উপজেলায় এ প্রকল্প প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে পুষ্টি উন্নয়নে উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সাথে সমন্বয় রেখে কার্যক্রম বাস্তবায়ন করছে। উক্ত সভায় উপস্থিত সদস্যগন সুচনা প্রকল্পের ভুয়সী প্রশংসা করেন।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com