শুক্রবার ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে নিয়োগ পরীক্ষা

বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০২০     82 ভিউ
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে নিয়োগ পরীক্ষা

ডেস্ক নিউজ : বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মচারী নিয়োগ পরীক্ষাকে কেন্দ্র করে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থী ও কর্মচারীরা। গতকাল বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে মিছিল নিয়ে প্রশাসনিক ভবন ঘেরাও করেন তারা। এ সময় প্রক্টর কার্যালয় এবং ছাত্র পরামর্শ-নির্দেশনা দপ্তরে তালা ঝুলিয়ে দেন এবং দুইজনের পদত্যাগ দাবী করেন।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগসূত্রে জানা যায়, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কোন কর্মসূচী না নিয়ে কেন নিয়োগের লিখিত পরীক্ষা ধার্য্য করা হলো এবিষয়ে প্রক্টর সোহেল মিয়া ও ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মিঠু চৌধুরীর কাছে জানতে চেয়ে আশানুরূপ উত্তর পাননি ছাত্রলীগ নেতাকর্মীরা। এরপরই তারা আন্দোলনে নামেন।

এবিষয়ে দুপুর সাড়ে ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন প্রাঙ্গণে ছাত্রলীগ নেতাকর্মীদের সাথে কথা বলতে আসেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মিঠু চৌধুরী, প্রক্টর সোহেল মিয়া, গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. মাহফুজুর রহমান। এসময় তারা প্রশাসনের অবস্থান ব্যাখ্যা করে আন্দোলনরতদের শান্ত করতে চাইলেও ছাত্রলীগ তাদের সিদ্ধান্তে অনড় থাকে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতা আশিকুর রহমান বলেন, শুক্রবার ১০ জানুয়ারী জাতির পিতা বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস। এই দিবসটিতে বিশেষ কোন আয়োজন না রেখে নিয়োগ পরীক্ষা রাখা হয়েছে, অথচ চলতি বছর জাতির পিতার জন্মশতবার্ষিকী। তাই আমরা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ প্রক্টর এবং ছাত্র উপদেষ্টার নিকট বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এই দিনে নিয়োগ পরীক্ষা বাতিল করে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করার অনুরোধ জানাই। কিন্তু তারা আমাদের দাবি মানেন নি। তাই আন্দোলনে নামা ছাড়া আমাদের পথ ছিল না।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ২০১৯ সালের ১৮ জুন বিশ্ববিদ্যালয়ের ৯৩ টি শূন্য পদে নিয়োগ আহবান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ১০ জানুয়ারি লিখিত পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়োগ বিজ্ঞপ্তিকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের কর্মচারী পরিষদ কর্মচারীদের পর্যায়োন্নয়ন নীতিমালা অতিদ্রুত সংশোধন, অভ্যন্তরীণ প্রার্থীদের অতিসত্বর কার্ড ইস্যু করা, শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে কর্মচারীদের উচ্চতর পদে প্রমোশনের জন্য অতিসত্বর কমিটি গঠন, হাউজ লোন দ্রুত বাস্তবায়ন, কর্মচারীদের পোশাক ভাতা দ্রুত বাস্তবায়ন ও বিশ্ববিদ্যালয়ের সকল নিয়োগের ক্ষেত্রে পরীক্ষা চালু করার সিদ্ধান্ত নিয়ে প্রশাসন বরাবর দাবী জানান। প্রশাসনের কাছ থেকে আশানুরূপ সাড়া না পেয়ে গতকাল বৃহস্পতিবার কর্মবিরতি ও আন্দোলনে নামেন তারা।

এ বিষয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সোহেল মিয়া গণমাধ্যমকর্মীদের জানান, যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে সবকিছু অনুসরণ করে নিয়োগের প্রক্রিয়া আমরা এগিয়ে নিয়ে এসেছি। সে অনুযায়ী আগামীকাল (শুক্রবার) লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ছাত্ররা যেসব দাবী নিয়ে এসেছে এবিষয়ে তাদের সাথে প্রশাসনের পক্ষ থেকে কথা বলা হয়েছে। আর কর্মচারীরা যেসব দাবী জানিয়েছে সেগুলো সময়োপযোগী নয় বলে বিশ্ববিদ্যালয় প্রশাসন মনে করে।
শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে জানতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েবকে মুঠোফোনে কল করা হলেও তিনি রিসিভ করেন নি। শেষ খবর পাওয়া পর্যন্ত বৃহস্পতিবার সন্ধ্যায়ও ছাত্রলীগ ও কর্মচারীদের আন্দোলন চলছিল।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com