শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

পরিবেশ সংরক্ষণ আইনকে বৃদ্ধাঙ্গুলি 

শ্রীমঙ্গলে টিলা কাঁটার অভিযোগে অর্থদন্ড

মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১     40 ভিউ
শ্রীমঙ্গলে টিলা কাঁটার অভিযোগে অর্থদন্ড
মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার রাধানগর বন-পাহাড়ী এলাকার সরকারি খাস জায়গার টিলার মাটি কেটে গৃহ নির্মাণ করছে একটি মহল। এমন খবর পেয়ে উপজেলা প্রশাসন তাৎক্ষণিক উপস্থিত হয়ে এক মহিলাকে বিশ হাজার টাকা অর্থদন্ড আদায় করেন।
জানা যায়, একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় নার্গিস বেগম ও স্বামী ইউনুছ আলীর নেতৃত্বে বেশ কিছু লোক বন ও পরিবেশ আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে টিলা কেটে সমান করে গৃহ নির্মাণ করছে। নার্গিস বেগম জানায়, টিলার মাটি কেটে নিজ খরছে আশ্রায়ন প্রকল্পের ঘর তৈরী করছে।
বিষয়টি অবগত হয়ে শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার ভূমি নেসার উদ্দিন পুলিশের একটি টিম নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। এসময় দেখতে পান নার্গিস বেগমের নেতৃত্বে কিছু লোক টিলার মাটি কাটছে এবং কিছু লোক বাশের খুটি দিয়ে গৃহ নির্মাণ করছে। এর সাথে জড়িত নার্গিস বেগমের স্বামী ইউনুছ আলীকে ঘটনাস্থলে পাওয়া যায়নি। সহকারী কমিশনার তৎক্ষনাৎ এসব বন্ধ করে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর ধারায় মহিলাকে বিশ হাজার টাকা নগদ অর্থদন্ড আদায় করেন।
শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার ভূমি নেসার উদ্দিন বলেন, নার্গিস বেগমকে নগদ অর্থদন্ড আদায় করে তাকে সতর্ক করে বলা হয়েছে, ভবিষ্যতে কেউ পরিবেশের ক্ষতি সাধনে লিপ্ত হলে তার বিরুদ্ধে পরিবেশ সংরক্ষণ আইন-১৯৯৫ এর ধারায় মামলা করা হবে।
এ ব্যাপারে জানতে চাইলে, বাংলাদেশ পরিবেশ আন্দোলন(বাপা)র মৌলভীবাজার জেলা সমন্বয়কারী আসম সালেহ সোহেল বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। যারা পরিবেশ ধংস করছে তাদেরকে গণশত্রু হিসেবে চিহ্নিত করে আইনের আওতায় এনে পরিবেশ সংরক্ষণ আইনে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হোক। আমি জেলা প্রশাসন, বনবিভাগ ও পরিবেশ অধিদপ্তরের দৃষ্টি আকর্ষণ করছি, পরিবেশ রক্ষা করতে বিষয়টি আমলে নিয়ে তদন্ত কমিটি গঠন করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করা হোক।
মৌলভীবাজার জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক বদরুল হুদা বলেন, বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক শ্রীমঙ্গলের সহকারী কমিশনার মহোদয়কে অবগত করি এবং আমার দপ্তরের লোক পাঠিয়ে মাটি কাটা বন্ধ রাখি। ইতোমধ্যে শ্রীমঙ্গলের প্রশাসন ব্যবস্থা নিয়েছে। তিনি আরো বলেন, কোন অযুহাতেই এভাবে পাহাড় টিলার মাটি কাটা যাবে না। শুধু এই এলাকা নয়, যে কোন এলাকায় এ ধরনের ঘটনায় প্রশাসন মাটি ব্যবস্থাপনা আইন বা আর পরিবেশ সংরক্ষণ আইন, যে কোন আইনেই মামলা করে তাৎক্ষণিক ব্যবস্থা নিবে।
Facebook Comments Box
advertisement

Posted ৭:১৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com