শনিবার ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শায়েস্তাগঞ্জে বাজারে শীতের সবজি, মূল্য নিয়ন্ত্রণের বাইরে

রবিবার, ১১ অক্টোবর ২০২০     124 ভিউ
শায়েস্তাগঞ্জে বাজারে শীতের সবজি, মূল্য নিয়ন্ত্রণের বাইরে

মোঃ আব্দুর রকিব, হবিগঞ্জ থেকে : হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার বাজারগুলোতে আগাম শীতের সবজি আসতে শুরু করেছে। তবে বাজারে লাফিয়ে লাফিয়ে বৃদ্ধি পাচ্ছে সবজিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম।

অসময়ে অতিবৃষ্টির প্রভাবে বাজারে সব ধরনের শাক-সবজির দামই বৃদ্ধি পাচ্ছে হুঁ হুঁ করে। সব রকম সবজিই কেজিতে  বেড়েছে ২০ থেকে ২৫ টাকা। কাঁচা মরিচের ঝাল কমার লক্ষণ এখনো দেখা যাচ্ছেনা। দৃশ্যত কাঁচামরিচের সঙ্গী হয়েছে করলা ও আলু। কাঁচালঙ্কার মূল্য আবার ২শ থেকে ২৫০টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এক কথায়  সবজির মূল্য নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। বাজারে আগাম আসা শীতের সবজি সীম ও ফুলকপি প্রতি কেজি ১২০ টাকা, পাতাকপি ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। চালের দাম ৫০ কেজির প্রতি বস্তায় বেড়েছে ২শ থেকে ৩শ টাকা।

গতকাল ৯ অক্টোবর  উপজেলার বেশ কয়েকটি বাজার সরজমিনে ঘুরে এবং ক্রেতা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান বাজারে সবজিসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য আকাশছোঁয়া। দাউদনগর বাজারে কাঁচামালের মূল্য সপ্তাহের ব্যবধানে ২০/২৫ টাকা বেড়েছে।

কাঁচা মরিচ প্রতি কেজি  ২৫০/২৮০ টাকা দামে বিক্রি হচ্ছে। ডায়মন্ড আলু ৪৫/ ৫০ টাকা, করলা ৮০/১০০ টাকা পেঁয়াজ ৮৫/৯০ কাকরুল ৫০/৫৫ টাকা দামে বিক্রি হচ্ছে। পেঁপে প্রতি কেজি ৪০ টাকা, দেশী টমেটো ৮০ টাকা, বিদেশী টমেটো ১২০ টাকা, মূলা ৬০ টাকা, দেশী আলু ৫৫ টাকা দামে বিক্রি হচ্ছে। এছাড়াও ঝিঙা ৭০ টাকা, ঢেঁড়স ৫৫/৬০ টাকা, গাজর ৮০ টাকা, বরবটি ১০০ বেগুন ৮০ টাকা, পটল ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। লালশাক ৫০, পুঁই শাক ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

বাজারের কাঁচামাল খুচরা বিক্রেতা সোহেল মিয়া জানান, দেশের সবজি উৎপাদনের স্থানে বন্যায় সবজি বাগান তলিয়ে যাওয়ার কারণে বাজারে সবজির আমদানি কম। যে কারণে প্রতিদিন সবজির দাম বৃদ্ধি পাচ্ছে। আমদানি বৃদ্ধি পেলে বাজার নিয়ন্ত্রণে চলে আসবে।

শায়েস্তাগঞ্জ পুরান বাজারের সবজি বিক্রেতা আলী হোসেন বলেন, সবজির দাম কয়েক সপ্তাহ ধরেই বাড়তি চলছে। বন্যার কারণে সব ধরনের সবজি কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে।

বাজারে আসা ক্রেতা হোসেন আলী জানান, করোনা প্রাদুর্ভাবকালে যখন দূরপাল্লার পরিবহনগুলো বন্ধ ছিল তখন সবজির মূল্য ছিল নিম্ন আয়ের মানুষের নাগালের মধ্যে। এখন দূরপাল্লার পরিবহনগুলো সচল হওয়ার কারণে এলাকার সবজি বিভিন্ন পাইকারী বাজারে চলে যাচ্ছে। তাই সবজির বাজার নিয়ন্ত্রণ করা যাচ্ছেনা।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৪ অপরাহ্ণ | রবিবার, ১১ অক্টোবর ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com