শুক্রবার ২৪শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

লাখাইয়ে উৎসব মুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পূর্ণ

সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০     139 ভিউ
লাখাইয়ে উৎসব মুখর পরিবেশে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পূর্ণ
সুমন আহমেদ বিজয়, লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি : কোমলমতি শিশুদের গণতন্ত্রের চর্চা ও অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও নের্তৃত্ব  বিকাশের লক্ষে সারাদেশের ন্যায় লাখাই  উপজেলার ৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন’ ২০২০ সম্পন্ন হয়েছে।
স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে মোট ৭২ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৩য় শ্রেণি থেকে ৫ ম শ্রেণীর সকল কোমলমতি ভোটাররা তাদের ভোটাধিকার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিরতিহীনভাবে প্রয়োগ করেন।
সরেজমিনে ঘুরে দেখা যায় যে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন কে কেন্দ্র করে প্রতিটি বিদ্যালয়ে সাজসাজ রব। নির্বাচন পরিচালনায়, ভোট গ্রহন ও পর্যবেক্ষণ সহ নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করছে প্রাথমিক বিদ্যালয়ের ৩য় শ্রেণী থেকে ৫ম শ্রেণীর শিক্ষার্থীরা।
এছাড়াও স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন  কে ঘিরে ক্ষুদে প্রার্থীদের অভিভাবক ও সমর্থক দের উৎকন্ঠা ছিল চোখে পড়ার মত।
কয়েকটি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেল এক নতুন দৃশ্য। ছোটদের নির্বাচন নিয়ে বড়রাও আগ্রহী হওয়ায় বিদ্যালয়ের বাহিরে অভিভাবকদের ভীড় লক্ষ্য করা গেছে।অভিভাবকরা কেউই ভিতরে ঢুকতে পারছেন না কারণ বিদ্যালয়ের সামনেই কাগজে টানানো দিক নির্দেশনা ‘ভোটার ব্যতীত প্রবেশ নিষেধ’। নির্বাচনে ছাত্র-ছাত্রীরাই প্রার্থী হয় আবার তারাই ভোট দেয়। মাঠের মধ্যে গাছগুলোতে রং পেন্সিল দিয়ে হাতে তৈরী পোস্টার টাঙানো হয়েছে। যেনো পুরোটাই নির্বাচনের পরিবেশ। এ নির্বাচন জাতীয় নির্বাচনের ন্যায়ই সবকিছু হয়।
শুধু স্ব স্ব বিদ্যালয়ের শিক্ষকরা নির্বাচনে সার্বিক তত্ত্বাবধানে থাকেন।
প্রতিটি বিদ্যালয়ে মোট ৭টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। পদগুলো হল, পরিবেশ, পুস্তক ও শিখন, স্বাস্থ্য-ক্রীড়া ও সংস্কৃতি, পানি সম্পদ, বৃক্ষরোপণ, বাগান তৈরি, অভ্যর্থনা ও আপ্যায়ন।
বুল্লা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার, প্রার্থী, পোলিং অফিসার, এজেন্ট, ভোটার সবাই ৩য় শ্রেণি থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা। বিদ্যালয়ের মাঠে লাইন ধরে দাঁড়ানো ক্ষুদে শিক্ষার্থীরা উদগ্রীব হয়ে অপেক্ষা করছে ভোট দেয়ার জন্য।
ফুলতৈল কুসুমবালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফেজুর রহমান হেফজু আমাদের প্রতিনিধি কে জানান, এই স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন থেকে শিক্ষার্থীরা গনতন্ত্র প্রতিষ্ঠায় শিশু কাল থেকেই ধারণা লাভ করবে এবং ভবিষ্যতে দেশে গনতন্ত্র চর্চায় মনোযোগী হবে।
তিনি আর ও বলেন এই নির্বাচনের মূল উদ্দেশ্য হচ্ছে শিশু বয়সে নেতৃত্ব বিকাশ এবং বিদ্যালয় সুষ্টুভাবে পরিচালনা করা।
এদিকে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে বিভিন্ন বিদ্যালয়ে ভোট গ্রহনকালে বিভিন্ন বিদ্যালয়ের ভোট কেন্দ্র পরিদর্শন করেন উপজেলা সহকারী শিক্ষা অফিসার আরিছ মিয়া।
এব্যাপারে লাখাই উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মজনার রহমানের সাথে আমাদের প্রতিনিধি  সেলফোনে আলাপকালে তিনি বলেন ক্ষুদে শিক্ষার্থীদের মনে গনতান্ত্রিক চেতনা বিকাশ পাবে ও সেই সাথে নিজের দায়িত্বশীলতা বৃদ্ধি পাবে।
Facebook Comments Box
advertisement

Posted ১২:১০ অপরাহ্ণ | সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com