বুধবার ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

রাজনগরে চা শ্রমিকদের কর্মবিরতি ও মানববন্ধন

বুধবার, ১৬ জুন ২০২১     45 ভিউ
রাজনগরে চা শ্রমিকদের কর্মবিরতি ও মানববন্ধন

মৌলভীবাজারের রাজনগরে ১২ দফা দাবিতে মাথিউড়া চাবাগান শ্রমিকরা কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে। গতকাল বুধবার (১৬ জুন) সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই কর্মবিরতি চলে। এর আগে গত ২২ মার্চ চা শ্রদিকদের ১২ দফা দাবি নিয়ে বাগান ব্যবস্থাপক ও শ্রমিক নেতৃবৃন্দের এক বৈঠকে ৯ দফা দাবি বাস্তবায়নে লিখিত সিদ্ধান্ত হয়। দীর্ঘ আড়াই মাস পেরিয়ে গেলেও স্বাক্ষরিত সিদ্ধান্তের বাস্তবায়ন না করায় শ্রমিকরা এ কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করে।

মাথিউড়া বাগান পঞ্চায়েত নেতৃবৃন্দ ও চা শ্রমিকরা জানান, মহামারি করোনা ভাইরাসের দুর্যোগময় মুহূর্তে চা শ্রমিকরা জীবন বাজি রেখে প্রতিদিন কাজ করে যাচ্ছে। পক্ষান্তরে উর্ধ্বগতির বাজার মূল্যে শ্রমিকরা প্রতিদিনের হাজিরায় মাত্র ১২০ টাকা শ্রমমূল্য পাচ্ছে। তাদের অভিযোগ বর্তমান বৈরী পরিস্থিতে কাজ করতে গিয়ে শ্রমিকরা অসুস্থ হচ্ছে। কিন্তু বাগানে কোন ডাক্তার না থাকায় তাৎক্ষনিক শ্রমিকরা কোন চিকিৎসা সেবা পাচ্ছেনা।

 

শ্রমিক নেতৃবৃন্দ আরো জানান, বাগানের উৎপাদন বৃদ্ধি ও শ্রমিকদের কল্যাণে অতি দ্রুত মাথিউড়ায় ফ্যাক্টরী স্থাপন, ১ জন ড্রেসার ও ১ জন ড্রাইভারকে নতুন করে বেতনভূক্ত করা, প্রতিদিন ২২ কেজির উর্ধ্বে উত্তোলিত অতিরিক্ত প্রতি কেজি পাতা ৪ টাকার পরিবর্তে ১০ টাকা মূল্য নির্ধারণ, জরুরী ভিত্তিতে অস্থায়ী শ্রমিক নিয়োগ, শ্রমিকদের জন্য পাকা লেট্রিনের ব্যবস্থা করণ সহ ১২ দফা দাবি অগামী ২৩ জুনের মধ্যে বাস্তবায়িত না হলে কঠোর কর্মসূচির মাধ্যমে শ্রমিকদের ন্যায্য দাবি আদায় করা হবে।

 

বুধবার সকাল ১০ টায় মাথিউড়া ফুটবল মাঠে বাগান পঞ্চায়েত ও শ্রমিক কর্তৃক আয়োজিত কর্মবিরতি ও মানববন্ধনে পঞ্চায়েত সভাপতি সুগ্রীম গৌড়ের সভাপতিত্বে বক্তব্য রাখেন, শ্রমিক নেতা বাবুলাল গৌড়, পঞ্চায়েত সেক্রেটারী রামলাল সাধু, নূরে আলম, সুকুমারী রবিদাশ, লীলাবতি রবিদাশ, ইউনূছ মিয়া সর্দার, সমলু সালিয়া, আব্দুল হোসেন প্রমুখ। এসময় চা শ্রমিকদের দাবির প্রতি সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন সাংবাদিক আব্দুল আজিজ ও রাজনগর সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিয়াজ খান।

 

তবে বাগানের ম্যানেজার এবাদুল হক বলেন, শ্রমিকরা যা দাবি করছে তা যৌক্তিক নয়। আমরা যৌক্তিক দাবিগুলো বাস্তবায়ন করেছি। শ্রম আইন মেনে তাদের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। তবুও তারা অযৌক্তিক দাবি নিয়ে বাগান কর্তৃপক্ষের সাথে আলাপ না করেই আন্দোলন করছে।

 

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৯ অপরাহ্ণ | বুধবার, ১৬ জুন ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com