রবিবার ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

যুদ্ধাপরাধে দণ্ডিত রাজনগরের আকমল আলীর মৃত্যু

সোমবার, ২০ জুলাই ২০২০     101 ভিউ
যুদ্ধাপরাধে দণ্ডিত রাজনগরের আকমল আলীর মৃত্যু
মো. ফরহাদ হোসেন, রাজনগর প্রতিনিধি: একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত রাজনগরের পাঁচগাঁও গ্রামের আকমল আলী তালুকদার (৮০) ঢাকার একটি হাসপাতালে মারা গেছেন। তিনি ২০১৫ সালের ২৬ নভেম্বর থেকে কারাগারে ছিলেন। সম্প্রতি শারিরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রোববার (১৯ জুলাই) বিকেলে তার মৃত্যু হয় বলে পুলিশ সূত্রে জানা গেছে। তিনি রাজনগর উপজেলার পাঁচগাঁও ইউনিয়নের পাঁচগাঁও গ্রামের মৃত আমির আলীর ছেলে।
তিনি মৌলভীবাজার টাউন কামিল মাদরাসার সাবেক উপাধ্যক্ষ ও আঞ্জুমানে আল ইসলাহ নামের একটি সংগঠনের মৌলভীবাজার জেলা কমিটির সাবেক সহ-সভাপতি ছিলেন।
জানাযায়, মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা গত ২০১৬ সালের ২৩ মার্চ আকমল আলী তালুকদার সহ চার আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করে। রাজনগরের পাঁচগাঁওয়ে ৫৯ জনকে হত্যা, ছয়জনকে ধর্ষণ, ৮১টি বাড়িতে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে। এরপর অভিযোগ গঠনের মধ্য দিয়ে গত বছরের ৭ মে এ মামলার বিচার শুরু করেন ট্রাইব্যুনাল।
ওই বছরের ৪ জুলাই শুরু হয় সাক্ষ্য গ্রহণ। প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক শুনানি শেষে ২৭ মার্চ মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন আদালত। প্রসিকিউশনের পক্ষে এ মামলার শুনানিতে সৈয়দ হায়দার আলীর সঙ্গে ছিলেন শেখ মুশফিক কবীর ও সায়েদুল হক সুমন। আর আসামি আকমলের পক্ষে আইনি লড়াইয়ে ছিলেন আইনজীবী আবদুস সোবহান তরফদার। পলাতক আসামিদের পক্ষে রাষ্ট্রনিযুক্ত আইনজীবী আবুল হাসান শুনানি করেন। গত ২০১৮ সালের ১৭ জুলাই তিনিসহ ৪ জনের মৃত্যুদণ্ডের রায় দেন ট্রাইব্যুনাল। তবে তিনি ছাড়া বাকি ৩ আসামী এখনো পলাতক রয়েছেন।রায়ের পর আকমল আলী তালুকদার আপিল করায় মামলাটি চলমান ছিল।
রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসিম বলেন, শুনেছি ঢাকার একটি হাসপাতালে আকমল আলী তালুকদার মারা গেছেন। তার মৃতদেহ রাজনগরে আনা হবে কিনা তা জানতে পরিবারের লোকজনের সাথে যোগাযোগ করা হচ্ছে।
Facebook Comments Box
advertisement

Posted ৮:৩৪ পূর্বাহ্ণ | সোমবার, ২০ জুলাই ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com