শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বানিয়াচংয়ে লটারীতে নাম উঠায় খুশী হাওরপাড়ের কৃষক

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে   বৃহস্পতিবার, ০৬ মে ২০২১     54 ভিউ
বানিয়াচংয়ে লটারীতে নাম উঠায় খুশী হাওরপাড়ের কৃষক

হবিগঞ্জের  বানিয়াচংয়ে লটারীতে নাম উঠায় খুশী হাওরপাড়ের কৃষককূল। গতকাল বানিয়াচঙ্গের বিভিন্ন হাওর ঘুরে দেখা যায় কৃষকদের মধ্যে আনন্দ বিরাজ করছে। এ সময় সাংবাদিক পরিচয় জেনে উত্তর হাওরের কৃষক রমিজ আলী বলেন, লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করা হবে সরকারী গুদামে ধান দেয়ার জন্য। এখবর শুনে উপজেলা গিয়েছিলাম। এত স্বচ্ছ প্রক্রিয়ায় লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন হবে এটা আমার জানা ছিল না। কারও কোন তদবির নেই। একে একে লটারীতে কৃষকদের নাম আসছে, আর মাইকে বিজয়ী কৃষকের নাম ঘোষণা করা হচ্ছে। যা দেখে প্রাণটা জুড়িয়ে গেল। এরকম স্বচ্ছ প্রক্রিয়াই আমরা চেয়েছিলাম। এবার ভাল ফলন হয়েছে,আশা করি আমরা কৃষকগণ সরকার নির্ধারিত মূল্যে খাদ্যগুদামে ধান দিয়ে আমরা লাভবান হব।

দক্ষিণ হাওরে কৃষক মগল উল্বার সাথে কথা হলে তিনি এ প্রতিনিধিকে জানান, সরকার কৃষিখাতে ভুতুর্কী দিয়ে কৃষককে কৃষিকাজে সহযোগিতা করায় এবার প্রায় হাওরেই অনাবাদি জমিগুলো চাষাবাদের আওতায় এসেছে। এতে করে অনেক কৃষকই এবার ধান চাষে আগ্রহী হয়েছে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ এনামুল হক এর সাথে যোগাযোগ করা হলে তিনি  জানান, এ বছর আমাদের লক্ষমাত্রার চেয়ে বেশী জমি চাষাবাদের আওতায় এসেছে। যা বানিয়াচংবাসীর জন্য অনেক বড় সুখবর। এ বছর ১৫ হাজার ৯শ ৮৯জন কার্ডধারী কৃষকের মধ্যে থেকে লটারীর মাধ্যমে ১৬শ ৩৭জন কৃষক মনোনীত করা হয়েছে। প্রতি কৃষক সর্বোচ্চ ২টন করে সরকার নির্ধারিত মূল্যে ধান দিতে পারবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মাসুদ রানার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ইতিমধ্যে শতভাগ স্বচ্ছতার ভিত্তিতে লটারীর মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে। কৃষক যেন ধান দিতে গিয়ে কোন প্রকার হয়রানীর শিকার না হন। এ বিষয়টি সার্বক্ষণিক নজরদারীতে রাখা হবে। আমরা চাই কৃষক সরকারের কাছে ধান বিক্রি করে লাভবান হোক।

এ বিষয়ে উপজেলা খাদ্য কর্মকর্তা মোঃ খবির উদ্দিন এর সাথে আলাপকালে তিনি জানান, খুব দ্রুত সময়ের মধ্যেই আমরা বাছাইকৃত কৃষকের কাছ থেকে ধান নেয়া শুরু করব। এক্ষেত্রে বাছাইকৃত কৃষককে সরকার কর্তৃক সরবরাহকৃত কৃষি কার্ড সাথে নিয়ে আসতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ মে ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com