শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

দক্ষিণ সুনামগঞ্জে নদী ভাঙ্গনের কবলে বাগেরকোনা ও সলফের রাস্তা, যানচলাচল বন্ধ জনদূর্ভোগ চরমে

কাজী জমিরুল ইসলাম মমতাজ,  সুনামগঞ্জ প্রতিনিধিঃ   শুক্রবার, ২৮ মে ২০২১     102 ভিউ
দক্ষিণ সুনামগঞ্জে নদী ভাঙ্গনের কবলে বাগেরকোনা ও সলফের রাস্তা, যানচলাচল বন্ধ জনদূর্ভোগ চরমে

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বাগেরকোনা ও সলফের রাস্তা, একটি জনগরুত্বপূর্ণ রাস্তা। এই রাস্তা দিয়ে প্রতিনিয়ত কয়েকটি গ্রামের কয়েক হাজার মানুষ যাতায়াত করে থাকেন। এই রাস্তাটি দরগাপাশা ও পূর্ব বীরগাঁও দুইটি ইউনিয়নের সংযোগ স্থল। বিগত ২ মাস যাবৎ বাগেরকোনা ও সলফের প্রায় ৪ কিলোমিটার রাস্তাটির বাগেরকোনা গ্রামের পশ্চিমের অংশে প্রায় ৩ শত মিটার জায়গায় নদী ভাঙ্গন শুরু হয়ে ভাঙ্গতে ভাঙ্গতে রাস্তাটির ৩ শত মিটারের অধিকাংশ জায়গা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। রাস্তা নদী গর্ভে বিলীন হওয়ার কারণে যানচলাচল বন্ধর রয়েছে।

 

নদী ভাঙ্গন এলাকার অনেকেই জানান, যান চলাচল বন্ধ থাকায় দিনে অথবা রাতে ডেলিভারীর রোগী থেকে শুরু করে বয়োবৃদ্ধ, শিশুদের নিয়ে প্রায় ৩ থেকে ৪ কিলোমিটার রাস্তা দিয়ে পায়ে হেটে চলাচল করতে হয়। এতে করে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে ঐ এলাকার জনসাধারণের। সলফ গ্রামের আব্দুল গফফার জানান, এই রাস্তার ব্যাপারে আমরা কয়েকবার এলজিইডি অফিসে যোগাযোগ করেছি, আবেদন করেছি এবং আমাদের এলাকার হাওর রত্ম  পরিকল্পনামন্ত্রী আলহাজ এম এ মান্নান মহোদয়কে অবগত করেছি। দ্রুত সময়ের মধ্যে উক্ত রাস্তার নদী ভাঙ্গন অংশে সংস্কার কাজের বিহীত ব্যবস্থা গ্রহন করা প্রয়োজন। না হয় দিন দিন চরম দূর্ভোগে পরবে এলাকাবাসী।

 

এই রাস্তার নদী ভাঙ্গন এলাকার ছবি কয়েকদিন যাবৎ সামাজিক যোগাযোগ মাধ্যমে ও ভাইরাল হয়ছে। উপজেলার সলফ মাঝপাড়া গ্রামের বাসিন্দা মো. জিতু মিয়া বলেন, বাগেরকোনা ও সলফের রাস্তা দিয়ে হাজার হাজার মানুষ চলাচল করেন। দীর্ঘ দিন ধরে নদী ভাঙ্গনের কবলে পড়ে রাস্তাটি বেহাল অবস্থা ধারণ করেছে। দ্রুত সময়ের মাঝে রাস্তাটির নদী ভাঙ্গন এলাকায় সংস্কার করা অতি জরুরী, না হয় জনগনের দূর্ভোগের কোন সীমা থাকবে না।

 

দরগাপাশা ইউপি চেয়ারম্যান মনির উদ্দিন বলেন, ইতিপূর্বে এই রাস্তাটির ব্যাপারে এলাজিইডি অফিস,পানি উন্নয়ন বোর্ড সহ উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। জনগুরুত্বপূর্ণ রাস্তাটিকে স্থায়ীভাবে রক্ষা করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন।
পূর্ব বীরগাঁও ইউপি চেয়ারম্যান নুর কালাম বলেন, এই রাস্তাটি অতি গুরুত্বপূর্ণ। রাস্তাটিকে নদী গর্ভে বিলীন হওয়া থেকে রক্ষা করার জন্য দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

 

এ ব্যপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী(এসও) মাহবুব আলম বলেন, ইতিমধ্যে পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে নদী ভাঙ্গন এলাকায় কিছু বস্তা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে নদী ভাঙ্গন রোধে স্থায়ীভাবে কোন সিদ্ধান্ত হয়নি।

 

এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম বলেন, ইতিমধ্যে নদী ভাঙ্গন এলাকা পরিদর্শন করেছি। ব্যাপক ভাঙ্গনের বিষয়ে এলজিইডির কিছু করার নেই পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে প্রকল্প নিয়ে রাস্তাটি সংস্কার করতে হবে অথবা বিকল্প রাস্তার ব্যবস্থা করতে হবে।

এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা চেয়ারম্যান মো: ফারুক আহমদ বলেন, এই রাস্তাটি অতি গুরুত্বপূর্ণ। দ্রুত সময়ের মধ্যে পানি উন্নয়ন বোর্ড ও এলজিইডির যৌথ উদ্যোগে রাস্তাটি সংস্কার করা প্রয়োজন। উপজেলা পরিষদ থেকে যতটুকু সহযোগিতা লাগে তা আমরা করব বলেও জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:০৪ অপরাহ্ণ | শুক্রবার, ২৮ মে ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com