শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

চা শিল্পে বিশাল চমক ‘হোয়াইট টি’ শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে ১ কেজি চা ৫,০১০ টাকা

বৃহস্পতিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২১     91 ভিউ
চা শিল্পে বিশাল চমক ‘হোয়াইট টি’ শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে ১ কেজি চা ৫,০১০ টাকা

মোঃ কাওছার ইকবাল, শ্রীমঙ্গল(মৌলভীবাজার): বুধবার শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে ১ কেজি চা বিক্রয় হয়েছে ৫ হাজার ১০ টাকা দামে। দেশের দ্বিতীয় নিলাম কেন্দ্র শ্রীমঙ্গলের ১৭তম নিলামে প্রতি কেজি হোয়াইট টি এই দামে বিক্রয় হয়। এটিকে বলা হয় মহৌষধি চা। বৃন্দাবন চা বাগানে উৎপাদিত হোয়াইট টি এই প্রথম শ্রীমঙ্গল চা নিলাম কেন্দ্রে উত্তোলিত হল।

বৃন্দাবন চা বাগানের ব্যবস্থাপক মো.নাসির উদ্দিন খান বলেন, সাদা চা মাুষের জন্য একটি মহৌষধ। ভারতে মনোহরী টি কোম্পানী পরীক্ষামূলক হোয়াইট টি উৎপাদন করেছিল। নিলাম থেকে টাটা কোম্পানী ১ কেজি কিনেছিল ৭০ হাজার রুপি দিয়ে। এটি দেখে আমিও উৎসাহিত হয়ে ব্ল্যাক টি, গ্রীণ টির পাশাপাশি হোয়াইট টি তৈরী উৎপাদন শুরু করি। এই চা নিয়মিত পানে মানুষ হৃদরোগ থেকে মুক্তি পাবে। তিনি আরো বলেন, বাংলাদেশ চা গবেষণা কেন্দ্র আবিস্কৃত ‘বিটি-২ ক্লোন’ আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃত একটি উন্নত মানের চা। সেই জাতের গাছের পাতা দিয়েই আমি উন্নত মানের ব্ল্যাক টি, গ্রীণ টির পাশাপাশি হোয়াইট টি তৈরী উৎপাদন শুরু করি। এতে আমি বিশাল সফলতা পাই। গত বৎসরের ডিসেম্বরে চট্টগ্রাম নিলাম কেন্দ্রের ৩৪তম নিলামে আমার উৎপাদিত ৫ কেজি সাদা চা প্রথম উত্তোলিত হয়। সেই নিলামে কেজি বিক্রয় হয় ৪ হাজার ৩০০ টাকা কেজি দরে। তবে বাংলাদেশ এক সময় এই চা আন্তর্জাতিক পর্যায়ে আরো অনেক বেশি মূল্যে বিক্রয় করে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তার ৩২ বৎসরের চা সংশ্লিষ্টতার কথা উল্লেখ করে বলেন, আমি বাংলাদেশের চা শিল্পকে কিছু দেয়ার জন্য চেষ্টা করে যাচ্ছি। কারণ, আমি ও আমার পরিবার এই শিল্প থেকে অনেক কিছু পেয়েছি। আমি কিছু চিহ্ন রেখে যেতে চাই। এই চা উন্নত মানের বাক্সের মাধ্যমে যাতে বিক্রেতারা বাজারজাত করতে পারেন আমি সেই চেষ্টা করে যাচ্ছি। চা পিপাসুদের নাগালের মধ্যে নিয়ে আসার জন্য ১০০ গ্রামের পেকেট করার চিন্তাভাবনা করছি। সঠিক সংরক্ষণের মাধ্যমে এই চা দুই বৎসর পর্যন্ত বাড়ীতে রেখে পান করা যায়। শ্রীমঙ্গল টি ব্রোকার লিমিটেড মোট ৩ কেজি সাদা চা নিলামে তোলে। আর নিলাম ডাকে অংশগ্রহণ করে এই চা ক্রয় করে শ্রীমঙ্গলের সেলিম টি হাউজ।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com