সোমবার ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

রাজনগরের ইটা চা বাগানে স্কুল ছাত্রের মৃত্যু নিয়ে উত্তেজনা চা শ্রমিকদের বিক্ষোভ ও কর্মবিরতি

রাজনগর প্রতিনিধি :-   মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর ২০১৯     207 ভিউ
রাজনগরের ইটা চা বাগানে স্কুল ছাত্রের মৃত্যু নিয়ে উত্তেজনা চা শ্রমিকদের বিক্ষোভ ও কর্মবিরতি

মৌলভীবাজারের রাজনগরে ইটা চা বাগানে দশম শ্রেণীর ছাত্র আব্দুর রহিমের মৃত্যুর ঘটনাকে পরিকল্পিত হত্যা বলে দাবী করছেন বাগান শ্রমিকরা। এঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে বাগানে বিক্ষোভ ও ১ ঘন্টা কর্মবিরতি পালন করেছে চা শ্রমিকরা। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকালে বাগানের স্টোর এলাকায় প্রায় ১২শ শ্রমিক বিক্ষোভ করে এবং আব্দুর রহিম হত্যাকারীদের দ্রুত গ্রেফতার করে শাস্তির দাবী জানায়। নিহতের পরিবারের দাবী, আব্দুর রহিমকে পরিকল্পিত ভাবে হত্যা করে তার প্রেমিকার পরিবার এলাকা ছাড়ে পলিয়ে গেছে।
স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মুন্সিবাজার ইউনিয়নের ইটা চা-বাগানের আব্দুল আজিজের ছেলে করিমপুর খলাগাঁও উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনীর ছাত্র আব্দুর রহিমের প্রেমের সম্পর্ক ছিল একই বিদ্যালয়ের তার সহপাঠী ওই বাগানের ৫নং সেকশনের মাসুদ মিয়ার মেয়ে ইয়াছমিন আক্তারের সঙ্গে। এঘটনা জানাজানি হলে দুই পরিবারের মধ্যে বিষয়টি নিয়ে গত ১৫-১৬ দিন ধরে বিরোধ দেখা দেয়। পরে বিষয়টি মিমাংসা করা হয়। এসময় ইয়াছমিনের বাড়ির আশেপাশে গেলে রহিমকে মেরে ফেলবে বলে ইয়াছমিনের পরিবার হুমকি দিয়েছে- এমন দাবী শ্রমিকদের। ঘটনার পনেরদিন পর রবিবার দিবাগত রাত (৩ সেপ্টেম্বর) ১২টার দিকে আব্দুর রহিমের লাশ স্থানীয় মহব্বত আলীর আকাশী বাগানের একটি গাছের সাথে ঝুলানো অবস্থায় পাওয়া যায়। পরে পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠায়। শ্রমিকদের দাবী- নিহত আব্দুর রহিমের পা মাটির সঙ্গে লেগে থাকাবস্থায় লাশ গাছের সঙ্গে ঝুলানো ছিল। এছাড়াও যে ওড়না দিয়ে ঝুলছিল তাও ইয়াছমিনের বলে অনেকে সনাক্ত করেছেন। এসব বিষয় দেখে আব্দুর রহিমকে হত্যা করে লাশ ঝুলিয়ে দেয়া হয়েছে বলে সন্দেহ করছে আব্দুর রহিমের পরিবার ও স্থানীয় লোকজন। এছাড়াও আত্মহত্যা করেছে বলে নিশ্চিত করার জন্য তার মোবাইল থেকে তার চাচাতো ভাই মহিউদ্দিনের মোবাইল ফোনে হয়তো তারাই (ইয়াছমিনের পরিবার) এসএমএম পাঠিয়েছে।
এদিকে, আব্দুর রহিমকে পরিককল্পিতভাবে হত্যা করা হয়েছে দাবী করে সুষ্ঠু তদন্ত ও ন্যায় বিচারের বিচারের দাবীতে মঙ্গলবার সকালে ইটা বাগানের শ্রমিকেরা ১ ঘন্টা কর্মবিরতি পালন ও বিক্ষোভ করেছে। বাগানের স্টোরের শ্রমিকদের বিক্ষোভের সময় বক্তব্য রাখেন বাগানের ব্যবস্থাপক ফারুক আহমদ চৌধুরী, বাগানের পঞ্চায়েত সভাপতি নাসিম আহমদ ও স্থানীয় জমির উদ্দীন প্রমুখ।
ইটা চা বাগানের পঞ্চায়েত সভাপতি নাসিম আহমদ বলেন, আব্দুর রহিমের হত্যাকারীদের শাস্তির দাবীতে ১ ঘন্টা কর্মবিরতি ও বিক্ষোভ করা হয়েছে। তার পরিবারের দাবী তাকে হত্যা করে লাশ ঝুলানো হয়েছে। তবে পুলিশ বলেছে, ময়নাতদন্ত রিপোর্ট ছাড়া হত্যা না আত্মহত্যা বলা যাচ্ছে না।
ইটা চা বাগানের ম্যানেজার তার বক্তব্যে বলেছেন, শ্রমিকরা যেন উত্তেজিত হয়ে আইন নিজেদের হাতে তুলে না নেয়। এব্যাপারে তিনি থানা পুলিশের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বলবেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com