সোমবার ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

’হাওরের ফসল রক্ষা বাঁধ নিয়ে অনিয়ম সহ্য করা হবেনা’ -দিরাইয়ে জেলা প্রশাসক আবদুল আহাদ

সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯ 71 ভিউ
’হাওরের ফসল রক্ষা বাঁধ নিয়ে অনিয়ম সহ্য করা হবেনা’ -দিরাইয়ে জেলা প্রশাসক আবদুল আহাদ
দিরাই  প্রতিনিধি:
সুনামগঞ্জের জেলা প্রশাসক  আবদুল আহাদ বলেছেন, হাওরের ফসল রক্ষা বাঁধ নিয়ে অনিয়ম সহ্য করা হবেনা। কোন ধনরেন অনিয়ম হলে তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণ  করা হবে। সরকার চলতি বোরো মৌসুমে হাওরের ফসল অকাল বন্যার হাত থেকে রক্ষার জন্য বিশেষ গুরুত্ব দিচ্ছে। কৃষকের ফসল ঘরে  তুলা পর্যন্ত সবাইকে সতর্ক থাকতে হবে। এ নিয়ে লুকোচুরি করা যাবেনা।
রবিবার সুনামগঞ্জের দিরাই সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসন আয়োজিত, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এর তত্ত¡াবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি  মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার  উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য কালে তিনি এসব  কথা বলেন।
তিনি বলেন ‘স্বাধীনতা উত্তর বিজ্ঞানখ্যাত ড.  কুদরাত-এ -খুদা নিয়ে বাংলাদেশে জাতীর পিতা বঙ্গুবন্ধু শেখ  মুজিবুর রহমান বিজ্ঞানের গবেষনা কার্যক্রম শুরু করেছিলেন।  জাতীর পিতা বঙ্গবন্ধুর দুটি স্বপ্ন ছিল। একটি হচ্ছে স্বাধীন  সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠা করা এবং উনার জীবদ্দশায় দীর্ঘ  লড়াই সংগ্রাম করে সেটি আমাদের উপহার দিয়েছিলেন।  আরেকটি হচ্ছে ক্ষুধা দারিদ্র মুক্ত, শোষন মুক্ত, বঞ্চনামুক্ত উন্নত  বাংলাদেশ প্রতিষ্ঠা করা এবং এটি করতে গেলে যে ধরনের সেটাপ  প্রয়োজন উনি স্বাধীনতা উত্তর সেটি করেছিলেন। কিন্তু তা  শেষ করতে পারেননি। পরবর্তিতে ১৯৯৬ সালে জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের  স্বাধীনতার যে চেতনা ছিল, জাতীর পিতার যে স্বপ্ন ছিল তার শুভ  সুচনা করেন। আনেক বাধাগ্রস্থ হল্ওে ২০০৯ সাল থেকে  বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ দীর্ঘ মেয়াদী  লক্ষ্য কর্মপরিকল্পনা এবং অভিযাত্রা নিয়ে সামনে দিকে এগিয়ে  যাচ্ছে। জেলা প্রশাসক বলেন, দিরাই-শাল্লার হাওরাঞ্চল আজ আর  পিছিয়ে নেই, ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রের মাধ্যমে এবং  প্রত্যন্ত গ্রাম থেকেও মানুষ মোবাইলের মাধ্যমে সারাদুনিয়ার  সাথে যোগাযোগ এমনকি সুন্দরভাবে জেলা প্রশাসক এবং  মাননীয় প্রধানমন্ত্রীর কাছে দেশের সকল কার্যালয়ে আবেদন  নিবেদন করতে পারছে। তা সম্ভব হয়েছে বর্তমান সরকারের  সুদুর প্রসারী বিজ্ঞান মনস্ক চিন্তা চেতনার কারনে, যারফলে  বাংলাদেশে আজ সুখী সমৃদ্ধ প্র্রযুক্তি নির্ভর তথ্য ভিত্তিক অনেক ক্ষেত্র তৈরী হচ্ছে। ৪১ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ  এবং ৪১তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড ও স্থানীয়ভাবে  উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ ও সম্প্রসারন শীর্ষক  সেমিনার ও প্রদর্শনী উপলক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সফি উল্লাহর  সভাপতিত্বে এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দেলোয়ার  হোসেনর পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বিজ্ঞান ও  শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর)সায়েন্টিফিক  অফিসার ড. আহসান হাবিব। উপস্থিত ছিলেন, উপজেলা  পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, মেয়র মোশাররফ মিয়া,  প্রধান শিক্ষক জাফর ইকবাল, সব্যসাচী দাস চয়ন। এরপর জেলা  প্রশাসক বিজ্ঞান মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
Facebook Comments
advertisement

Posted ১২:৫৩ পূর্বাহ্ণ | সোমবার, ৩০ ডিসেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com