মঙ্গলবার ২৪শে মে, ২০২২ খ্রিস্টাব্দ | ১০ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা: জেনে নিন কিভাবে

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯     603 ভিউ
ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা: জেনে নিন কিভাবে

সুন্দর ত্বক সবারই আকাঙ্ক্ষা। কিন্তু সুন্দর ত্বক পাবেন কি করে? প্রাচীনকাল থেকেই প্রাকৃতিক উপাদানের কদর সর্বত্রই। কিন্তু কীভাবে করবেন প্রাকৃতিক উপাদানে রূপচর্চা? আসুন তাহলে জেনে নিন ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা কিছু টিপস…

১. হলুদের ফেস প্যাকঃ ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা হলুদের জুরি নেই। হলুদে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান যা ত্বকের ক্ষতিকারক রেডিকেলস অপসারণে সক্ষম। এটি ত্বক পরিষ্কারই রাখে না বরং ত্বক ফর্সা করে তোলে।

টিপস- ২ টেবিল চামচ হলুদ এবং ৪ টেবিল চামচ আটার দানা নিয়ে ভালো করে মিশিয়ে নিন ( আপনি চাইলে একটু মধু মিশিয়ে নিতে পারেন )। এবার এই মিশ্রণটি পুরো মুখে এবং গলায় লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে এলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলবেন। সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা ফিরে আসতে বাধ্য।

২. গ্লোয়িং ত্বকের জন্য অ্যালোভেরাঃ ত্বকের প্রায় সব সমস্যার সমাধান করে অ্যালোভেরা। এটি ত্বককে ময়শ্চারাইজ করে এবং প্রাকৃতিক গ্লো দেয়।

টিপস- ১ টেবিল চামচ অ্যালোভেরা রস, ১ টেবিল চামচ দুধ, ১ টেবিল চামচ মধু এবং এক চিমটে হলুদ একসঙ্গে নিয়ে মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি মুখে এবং গলায় লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর হালকা উষ্ণ গরম জলে পরিষ্কার করে নিন।

৩. পি.এইচ ভারসাম্য বজায় রাখতে বেকিং সোডাঃ অনন্তকাল ধরে বেকিং সোডা রূপচর্চার কাজে ব্যবহার করা হয়ে আসছে। ত্বকের মৃত কোষের সমস্যা দূর করে ত্বকের পি.এইচ লেভেল বজায় রাখে পাশাপাশি ত্বক মসৃণ করে তোলে।

টিপস- একটি পাত্রে ১ টেবিল চামচ বেকিং সোডা, হাফ চামচ মধু, ১ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। এটি মুখে এবং ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট বাদে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। প্যাকটি সপ্তাহে অন্তত একদিন ব্যবহার করুন।

৪. তারুণ্য ধরে রাখতে পেঁপের ফেস প্যাকঃ ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা ক্ষেত্রে পেঁপে অসাধারণ ভূমিকা পালন করে। পাকা পেঁপে পেপাইন নামক এক প্রকার উপাদান ধারণ করে যা ত্বকের মৃত কোষ সরিয়ে ত্বকের তারুণ্য বজায় রাখে। এছাড়াও পাকা পেঁপে ত্বকের ময়লা দূর করে ত্বক পরিষ্কার রাখতে সহায়তা করে।

টিপস- সমপরিমাণ মধু এবং মুলতানি মাটি সঙ্গে পরিমাণ মতো পাকা পেঁপে ( পেস্ট করা ) মিশিয়ে ভালোভাবে পেস্ট করে নিন। এবার এই পেঁপের প্যাকটি পুরো মুখে এবং গলায় লাগিয়ে রাখুন। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। প্যাকটি শুকিয়ে এলে ঠাণ্ডা জলে পরিষ্কার করে নিন। ভালো রেজাল্ট পেতে সপ্তাহে অন্তত ১ দিন ব্যবহার করেই দেখুন।

৫. ত্বক নরম রাখতে মধুঃ যখন সৌন্দর্যচর্চার কথা আসে তখন মধুর কথা আমরা ভুলে যেতে পারি না। এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা চামড়া নরম এবং সুস্থ করে তোলে। সঙ্গে ত্বকের আর্দ্রতা বজায় রাখে।

টিপস- প্রথমে ভালো করে মুখ পরিষ্কার করে নিন। এবার ১ টেবিল চামচ মধু নিয়ে মুখে লাগিয়ে হালকা ভাবে মাসাজ করুন। ৫ মিনিট পর ঠাণ্ডা জলে ধুয়ে নিন।

৬. ত্বক রিফ্রেশ করতে এবং প্রাকৃতিক গ্লো পেতেঃ কমলালেবু ভিটামিন সি সমৃদ্ধ, যা ত্বককে রিফ্রেশ করে এবং ত্বকে প্রাকৃতিক গ্লো ভাব আনতে সহায়তা করে।

টিপস- কমলালেবুর খোসা ভালো করে পেস্ট করে তাতে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে পুরো মুখে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট ঠাণ্ডা জলে ধুয়ে নিন। ঘরোয়া পদ্ধতিতে রূপচর্চা কীভাবে করবেন জেনে গেলেন। তাহলে দেরি না করে আজই ট্রাই করে দেখুন।

Facebook Comments Box
advertisement

Posted ১১:২০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com