সোমবার ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

গোলাপগঞ্জে কুশিয়ারা নদীতে ড্রেজিং বন্ধের দাবীতে বিক্ষোভ

রবিবার, ১৪ ফেব্রুয়ারি ২০২১     52 ভিউ
গোলাপগঞ্জে কুশিয়ারা নদীতে ড্রেজিং বন্ধের দাবীতে বিক্ষোভ

অজামিল চন্দ্র নাথ, গোলাপগঞ্জ প্রতিনিধি : গোলাপগঞ্জ উপজেলার ভাদেশ্বর ও বাদেপাশা ইউনিয়নের অন্তর্ভুক্ত ভাঙন কবলিত এলাকা হিসেবে পরিচিত উজান মেহেরপুর গ্রামের মধ্যবর্তী বালুচরবর্তী কুশিয়ারা নদীতে ড্রেজিং পরিকল্পনা নিয়ে বিক্ষোভ ও প্রতিবাদ করেছেন স্থানীয় এলাকাবাসী। শনিবার সকাল ১১টায় উপজেলার কুশিয়ারা নদীর তীরবর্তী উজান মেহেরপুর বাজারে বিক্ষোভ ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

১নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ মইন উদ্দিন আলীর সভাপতিত্বে প্রতিবাদ সভায় বক্তব্য দেন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী মো. নুরুল হুদা, যুবলীগ নেতা নাজিম উদ্দিন, সাবেক ইউপি সদস্য ও ১নং ওয়ার্ড আওয়ামীলীগ সভাপতি হাজী তেরাব আলী, যুবলীগ নেতা মো. জিয়াউল ইসলাম, ডা. আব্দুল মনাফ, মুরব্বি মুহিব আলী, খলিলুর রহমান, মক্তদির আলী, হাজী তুতা মিয়া, আব্দুর রশিদ, কলা মিয়া, রেহান উদ্দিন, জাকির হোসেন, ইমন আহমদ, লুৎফুর রহমান, আসাদ উদ্দিন, আলাউদ্দিন, আকমল আলী, তমছির আলী, কয়েছ উদ্দিন, মাহতাব উদ্দিন, ইসলাম উদ্দিন প্রমুখ।

সভায় বক্তারা বলেন গত জানুয়ারির ২৮তারিখে আমাদের পার্শ্ববর্তী ইউনিয়নের চেয়ারম্যান মস্তাক আহমদ ড্রেজারের লোকজন নিয়ে এসে আমাদের অবগত করেন এখানে ড্রেজারের মাধ্যমে নদী খনন করা হবে। নদী খননের বিষয়টি হঠাৎ শুনতে পেয়ে এলাকার লোকজন ক্ষুদ্ধ হয়ে উঠে। বিষয়টি স্থœীয় ভাদেশ্বর ইউনিয়ন চেয়ারম্যান ও স্থানীয় ইউপি সদস্যের কাছে এলাকার লোকজন জানার চেষ্টা করলে এবিষয়ে কোন অবগত নন বলে তারা জানান।

পরবর্তীতে গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার উল্লেখিত এলাকা পরিদর্শন করেন। সভায় বক্তারা বলেন আমরা উন্নয়ন চাই, আমরা সহযোগী হতে চাই। কিন্তু এলাকার ক্ষতি হবে এমন কাজ চাই না। এলাকাবাসী ইতিমধ্যে বৈঠক করেন ভাঙন রোধ করতে কিন্তু মেহেরপুর এলাকায় খনন করলে শতাধিক বাড়ীঘর নদীগর্ভে বিলিন হবে উল্লেখ করে বলেন এখানে ড্রেজিং করার কোন প্রয়োজ নেই। যদি একান্ত সরকারি নির্দেশনা অনুযায়ী খনন করতে হয় তবে প্রথম থেকে খনন কাজ শুরু করতে হবে ও খননকৃত মাটিগুলো এলাকার উন্নয়নে লাগাতে হবে। এসময় নিজেদের দাবি বাস্তবায়নে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, প্রশাসনের প্রতি দাবী জানান।

এব্যাপারে বাদেপাশা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোস্তাক আহমদের সাথে মোঠোফোনে কথা হলে তিনি বললে এখানে উপজেলা নির্বাহী অফিসার সরজমিনে স্থান পরিদর্শন করার পর ড্রেজিংয়ের সিদ্ধান্ত হয়। আমাকে দায়িত্ব দিয়েছিলেন সে অনুযায়ী কথা বলেছি।  এব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার মালিক প্রশাসন বলে তিনি জানান।

স্থানীয় সূত্রে জানা যায় উপজেলার অন্যতম ভাঙন কবলিত এলাকা ভাদেশ্বর ইউনিয়নের ১নং ওয়ার্ডের উজান মেহেরপুর, নুরপুর, কৃষ্ণপুর গ্রাম। প্রতিবছর ভাঙনে জর্জরিত ওই এলাকার জনগণ। ইতিমধ্যে ভিটেমাটি হারিয়েছেন গ্রামগুলোর শতাধিক পরিবার। ভাঙনের ঝুঁকিতে রয়েছেন আরো শতাধিক পরিবার। এভাবে অপরিকল্পিত ড্রেজিং করলে গ্রামগুলো অস্তিত্ব বিলীন হয়ে যাবে বলেন মনে করেন স্থানীয় এলাকার লোকজন। উজান মেহেরপুর বালুচরে ড্রেজার মেশিন বসালে এলাকাবাসীর মধ্যে গত কয়েকদিন থেকে উত্তেজনা ও বিক্ষোভ দেখা দেয়। বাধার মুখে ড্রেজার সরিয়ে নিতে বাধ্য হলেও সরঞ্জামাদি না নেওয়ায় প্রত্যেকদিন এলাকায় বিক্ষোভ ও মারমুখি অবস্থানে রয়েছে এলাকার জনগণ।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৩ অপরাহ্ণ | রবিবার, ১৪ ফেব্রুয়ারি ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com