মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

কানাডায় ইমিগ্র্যান্ট হবার সুযোগ

সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯     213 ভিউ
কানাডায় ইমিগ্র্যান্ট হবার সুযোগ

আন্তর্জাতিক ডেস্কঃ উন্নত দেশে সবাই বসবাস করতে চান। উন্নত কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা, অর্থনৈতিক স্বচ্ছলতা ইত্যাদি কারণে কানাডা সবার পছন্দের শীর্ষে।

স্কিল্ড ইমিগ্রেশনের মাধ্যমে বাংলাদেশি দক্ষ ও যোগ্য লোকজন কানাডায় যাওয়ার সুযোগ পেতে পারে। প্রফেশনাল দক্ষ অভিবাসন আইনজীবীর মাধ্যমে আবেদন, প্রয়োজনীয় কাগজপত্র প্রসেস ও ইনকোয়ারির সঠিক জবাব ও অনেকের ক্ষেত্রে আপিলের মাধ্যমে সফলভাবে কাজটি সম্পন্ন করা যায়।

স্কিল্ড ইমিগ্রেশন উইথ পি.আর:
সম্ভাবনাময় একটি স্থায়ী উপায় হচ্ছে স্কিল্ড প্রোগ্রামে আবেদন করা।এক্সপ্রেস এন্ট্রি ও পি.এন.পি দুই উপায়ে আবেদন করে স্থায়ীভাবে কানাডায় বসবাস করার সুযোগ পাওয়া যায়।

এক্সপ্রেস এন্ট্রি:
এটি কানাডার সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রাম। দ্রুত সময়ে কানাডায় স্থায়ী হতে হলে এটিই সবচেয়ে ভাল প্রোগ্রাম হিসাবে বিবেচনা করা হয়। বয়স-৩০, আই.ই.এল,টি.এস ৭, মাস্টার্স বা অনার্স ডিগ্রী এবং সাথে এক বছরের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকলে অনেক কম খরচে এক্সপ্রেস এন্টির মাধ্যমে স্বল্প সময়ে পরিবারসহ কানাডায় স্থায়ী হওয়া যায়। সর্বশেষ ড্রতে মোট ৩৭৫০ জনকে আই.টি.এ দেয়া হয়েছে এবং সি.আর.এস পয়েন্ট ছিল ৪৪২।

এছাড়া প্রভিন্সিশিয়াল নমিনি প্রোগ্রামের মাধ্যমেও কানাডায় স্থায়ীভাবে বসবাস করা যায়।শুধুমাত্র ২০১৮ সালে ৫৫,০০০ অভিবাসীকে স্থায়ীভাবে বসবাস করার অনুমতি দেয়ার পরিকল্পনা হয়েছিল । আপনি আপনার যোগ্যতা অনুযায়ী ও পছন্দ মত প্রভিন্স সিলেক্ট করেও আবেদন করতে পারেন।

২০১৭ সালের ১লা নভেম্বর আলবার্টা প্রভিন্স তাদের ইমিগ্রেশন পরিকল্পনা প্রকাশ করেছে। ৫৬০০ নমিনেশন দেয়া হবে ।মুলত তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে, ক) ইমপ্লয়ার ড্রাইভেন স্ট্রিম খ) সেল্ফ ইমপ্লয়েড ফার্মার স্ট্রিম গ) স্ট্রেটিজিক নিয়োগ স্ট্রিম।অ্যাডমিন অফিসার, সেলস এন্ড মার্কেটিং, ম্যানেজার, ক্লিনিং সুপারভাইজার, ফুড সার্ভিস ইত্যাদি পেশাজীবীরা বিশেষ সুবিধা পাবে।

ব্রিটিশ কলম্বিয়া নমিনি প্রোগ্রাম:
মুলত স্কিল্ড ওয়ার্কার, ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট, এন্ট্রি লেভেল এন্ড সেমি স্কিল্ড ক্যাটাগরিতে আবেদন করা যায়। এস.আই.আর.এস ২০০ এর মধ্যে ৭৫ পয়েন্টকে এই প্রভিন্সে আবেদন করার জন্য ভাল একটা স্কোর হিসাবে বিবেচনা করা হয়।১৩৫ পয়েন্টধারীদের নিশ্চিতভাবে আমন্ত্রন জানানো হয়।

মেনিটোভা পি.এন.পি প্রোগ্রাম:
স্কিল্ড ওয়ার্কার এর ক্ষেত্রে ৫২০ পয়েন্টকে ভাল পয়েন্ট হিসাবে বিবেচনা করা হয়। এই প্রভিন্সিশিয়াল নমিনি প্রোগ্রামে আবেদন করতে হয় ২১ থেকে ৪৫ বয়সের মধ্যে। ২ বছরের কাজের অভিজ্ঞতার সাথে IELTS স্কোর-৫ ও পোষ্ট গ্র্যাজুয়েশন থাকলেই আবেদন করা যায়। ইনভাইটেশন গ্রহনের সময় মেনিটোভায় থাকার বাধ্যকতা নেই।

ওনন্টেরিও পি.এন.পি প্রোগ্রাম:

সবচেয়ে বেশী সুযোগ থাকে এই প্রভিন্সে।:-* ওনন্টেরিওর বিষয়ে আপনি যদি আগ্রহী থাকেন তবে এখনই সঠিক সময় আবেদন করার। কারণ ৮ টি পোল খুলা হয়েছে। এর মধ্যে ফরেন ওয়ার্কার স্ট্রিম সবচেয়ে সহজ ও সুবিধাজনক।

সাসকাচুয়ান ইমিগ্রেশন নমিনি প্রোগ্রাম:

অতি সম্প্রতি সাসকাচুয়ান তাদের ডিমান্ড লিষ্টে পরিবর্তন এনেছে।৪০০ উপর পেশার লোকজন এখন আবেদন করার সুযোগ পাচ্ছে।মাত্র ৮০ পয়েন্ট নিয়ে এন্টারপ্রেনার প্রোগ্রামেও আবেদন করে বসবাস করার সুযোগ পাওয়া যাচ্ছে।

নিউ ব্রুন্সউইক:

এক্সপ্রেস এন্ট্রি লেবার মার্কেট
স্কিল্ড ওয়ার্কার উইথ ফ্যামিলি সাপোর্ট (সাময়িকভাবে বন্ধ)
স্কিল্ড ওয়ার্কার উইথ ইমপ্লয়ার সাপোর্ট
বিজনেস আবেদন
আই.টি, কম্পিউটার ইন্জিনিয়ার, সফটওয়ার ইন্জিনিয়ার, কুক, সার্ভিস ম্যানেজার, একাউনটেন্ট, সেলস ইত্যাদি পেশাজীবীরা অগ্রাধিকার পায়।

প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড:

সবচেয়ে ছোট এই প্রভিন্স
প্রায় ৬০ দেশের লোকজন দেখা যায় এই প্রভিন্সে।
এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে
লেবার ইমপ্যাক্ট ক্যাটাগরী
বিজনেস ইমপ্যাক্ট ক্যাটাগরী মাধ্যমে আবেদন করা যায়।

নোভা স্কর্শিয়া:
গত বছর প্রায় ৪০০০ জন এই প্রভিন্সে বসবাস করার অনুমতি পেয়েছে।
নোভা স্কর্শিয়া ডিমান্ড-এক্সপ্রেস এন্ট্রি স্ট্রিম
নোভা স্কর্শিয়া এক্সপ্রেরিয়ান্স-এক্সপ্রেস এন্ট্রি স্ট্রিম
স্কিল্ড ওয়ার্কার স্ট্রিম
ফ্যামিলি বিজনেস ওয়ার্কার স্ট্রিম। এই মোট ৪ টি ক্যাটাগরীতে আবেদন করে বসবাস করার অনুমতি পাওয়া যায়।

নিউ ফাউন্ডল্যান্ড এন্ড ল্যাবরাডোর:
মোট তিনটি ক্যাটাগরীতে এই প্রোগ্রাম ভাগ করা।
এক্সপ্রেস এন্ট্রির মাধ্যমে
স্কিল্ড ওয়ার্কার ক্যাটাগরী
ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট ক্যাটাগরী।

কুইবেক ইমিগ্রেশন প্রোগ্রাম:

কুইবেক কানাডার একটি প্রভিন্স হলেও, এর সিলেকশন পদ্ধতি সম্পূর্ন ভিন্ন। মিনিমাম ১৮ বছর না হলে আবেদন করা যায় না। IELTS স্কোর প্রয়োজন হয় ৬ এবং ৫ বছরের কাজের অভিজ্ঞতাও দেখাতে হয়। ফ্রেন্স ভাষার ক্ষেত্রে CLB-5 হলেই চলবে।

ট্রেড স্কিল্ড প্রোগ্রাম :

যেহেতু কানাডায় ট্রেড স্কিল্ড কাজের সুযোগ বেশি এবং প্রচুর লোকজনের প্রয়োজন হয় সুতরাং শুধু এই ক্যাটাগরিতেই সর্বাধিক সংখ্যক লোকজন অভিবাসনের সুযোগ পাবে। আবেদনকারীর বয়স ৩৯ বছরের মধ্যে হতে হবে। মনে রাখতে হবে ট্রেড স্কিল্ড এর মেয়াদকাল অন্ততপক্ষে ০২ বছর হতে হবে অথবা ভোকেশনাল যেমন: ক) ইলেকট্রিকাল ওয়ার্কস অ্যান্ড মেইনটেন্যান্স খ) ইলেকট্রনিক্স কন্ট্রোল অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স গ) মেশিন টুলস্ অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স ঘ) অটোমো্বাইল ঙ) বিল্ডিং কনসট্রাকশন অ্যান্ড মেইনটেন্যান্স চ) কম্পিউটার অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স। প্রচুর বেতন, থাকা খাওয়ার সুবিধা, ভালো কাজের পরিবেশ, সামাজিক নিরাপত্তা, স্থায়ী হবার অপার সম্ভাবনা ইত্যাদি বিষয়াদি বিবেচনা করলে এই প্রোগ্রামটি অনেকের জন্যই একটি উপযুক্ত একটি প্রোগ্রাম।

এ বিষয়ে অ্যাডভোকেট শেখ সালাহউদ্দিন আহমেদ বলেন, প্রকৃতপক্ষে যাদের যোগ্যতা আছে তাদের এখনই আবেদন করা ঠিক হবে। পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত পাঠাতে পারেন এই ই-মেইলinfo@worldwidemigration.orgঠিকানায়। ফোনে প্রাথমিক তথ্যর জন্য কথা বলতে পারেন ০১৯৬৬০৪১৫৫৫, ০১৯০৪০৩৬৮৯৯ এই নম্বরে

জিএস/এস জনপদ

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৬ অপরাহ্ণ | সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com