শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

কাশ্মীর গণতান্ত্রিক প্রক্রিয়া চালু হয়েছে, দাবী ভরতের

শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯     221 ভিউ
কাশ্মীর গণতান্ত্রিক প্রক্রিয়া চালু হয়েছে, দাবী ভরতের

আন্তর্জাতিক ডেস্ক:   জম্মু-কাশ্মীরের পরিস্থিতির বেশ উন্নতি হয়েছে বলে দাবী করছে ভারত। ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বিস্তর মানবাধিকার লঙ্ঘনে পাকিস্তানি অভিযোগের প্রেক্ষিতে সরাসরি নাকচ করলো।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের এক বৈঠকে মঙ্গলবার জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে এই দাবি করে ভারত।

বৈঠকে ভারতীয় কূটনীতিক বিজয় ঠাকুর সিং বলেন, চ্যালেঞ্জিং পরিস্থিতি সত্ত্বেও জম্মু-কাশ্মীরের বেসামরিক প্রশাসন সেখানকার অধিবাসীদের মৌলিক সেবা, প্রয়োজনীয় সরবরাহ, প্রতিষ্ঠানের স্বাভাবিক কার্যক্রম, চলাচল ও যোগাযোগব্যবস্থা নিশ্চিত করছে। সেখানে গণতান্ত্রিক প্রক্রিয়াও চালু হয়েছে। উপত্যকায় জারি হওয়া বিভিন্ন নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করা হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

বিজয় ঠাকুর বলেন, জম্মু-কাশ্মীরের বিষয়ে সরকারের সিদ্ধান্তের পর সীমান্ত সন্ত্রাসবাদের বিশ্বাসযোগ্য হুমকির মুখে উপত্যকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতে অস্থায়ী প্রতিরোধ ও সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের প্রয়োজন ছিল।

গত ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে ভারত সরকার। গতকাল জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বৈঠকে ভারত সরকারের ওই সিদ্ধান্তের সাফাই করেন দেশটির কূটনীতিক।

ভারত সরকার জম্মু-কাশ্মীরের রাজ্যের মর্যাদা বাতিল করেছে। জম্মু-কাশ্মীরকে দ্বিখণ্ডিত করেছে। জম্মু-কাশ্মীরকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করেছে। ভারত সরকারের এই সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে আসছে পাকিস্তান। এ নিয়ে ইসলামাবাদ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে অভিযোগ জানাচ্ছে। ভারত বলে আসছে, জম্মু-কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে অন্য কোনো দেশের হস্তক্ষেপ নয়াদিল্লির কাছে কাম্য নয়।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৩ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com