সোমবার ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

১৮ হাজার গাছের ছারা রোপণ করলো পিকনিক স্পট গ্রীনল্যান্ড পার্ক

মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০     139 ভিউ
১৮ হাজার গাছের ছারা রোপণ করলো পিকনিক স্পট গ্রীনল্যান্ড পার্ক
কাজী মাহমুদুল হক সুজন : হবিগঞ্জের  জেলার পাহাড়বেষ্টিত চুনারুঘাট উপজেলার পারকুল পাহাড়ে অবস্থিত গ্রিণল্যান্ড পার্ক।পার্কটিকে চির সবুজে সাজিয়ে তুলতে এ মৌসুমে প্রায় ১৮ হাজার গাছের চারা রোপণ করা  হয়েছে। এসব চারার মধ‌্যে রয়েছে ফলজ ও বনজ বৃক্ষ।
এই পার্কের মালিক আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বড় ভাই লন্ডন প্রবাসী সৈয়দ এমদাদুল হক সোহাগ।
তার নির্দেশনায় পার্কের পরিচালক সাংবাদিক কাজী মাহমুদুল হক সুজন এই উদ‌্যোগ বাস্তবায়নে কাজ করছেন।
তিনি শ্রমিক দিয়ে লিচু ১২০০, পেয়ারা ৮০০, কাঁঠাল ২ হাজার, আম এক হাজার ও নানা প্রজাতির কাঠের গাছ ১৩ হাজার রোপণ করান।এ বিষয়ে পার্কের পরিচালক কাজী মাহমুদুল হক সুজন জানান, পার্কটিকে মনের মতো করে সাজানো হচ্ছে। আবহাওয়া অনুকূল থাকায় গাছগুলো সুন্দরভাবে বেড়ে উঠছে। গাছগুলো বড় হলে এ পার্কটি চির সবুজের রাজ্যে পরিনত হবে।
ইতোমধ্যে এ পার্কটি সিলেট বিভাগে অন্যতম পর্যটন স্পট হিসেবে স্থান করে নিয়েছে। তবে বর্তমানে করোনা পরিস্থিতিতে এই পার্কে পর্যটক আসা বন্ধ রয়েছে।পরিচালক আরো জানান, পূর্বে লাগানো আম, কাঁঠাল ও লিচু গাছ থেকে ফল উৎপাদন হচ্ছে। বর্তমানে এই পার্ককে ফলজ ও বনজ বৃক্ষ দিয়ে সাজনো হচ্ছে। গাছগুলো বড় হলে সেগুলো থেকেও বিষমুক্ত ফল সংগ্রহ করা যাবে।
উপজেলা কৃষি অফিসার মো. জালাল উদ্দিন সরকার জানান, পরিবেশ রক্ষায় বৃক্ষ রোপণের বিকল্প নেই। পার্কে এ ধরণের উদ্যোগকে স্বাগত জানাই। এর মাঝে ফলের গাছ রোপণ করার বহুবিধ লাভ রয়েছে। পরিবেশের ভারসাম‌্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফল পাওয়া যাচ্ছে।  যা মানুষের পুষ্টির চাহিদা পূরণ করবে। এছাড়া, গাছের পাতা পচে তৈরি হবে সার। যা পরিবেশের জন‌্য অনেক লাভজনক।
Facebook Comments Box
advertisement

Posted ৩:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ সেপ্টেম্বর ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com