রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সুনামগঞ্জের চিলাই নদীতে ব্রীজ না থাকায় ২৫ হাজার মানুষের দূর্ভোগ চরমে

মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯     156 ভিউ
সুনামগঞ্জের চিলাই নদীতে ব্রীজ না থাকায় ২৫ হাজার মানুষের দূর্ভোগ চরমে

কাজী জমিরুল ইসলাম মমতাজ, দক্ষিন সুনামগঞ্জ : সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বগুলা ইউনিয়নের চিলাই নদীতে ব্রীজ না থাকায় শিক্ষার্থীসহ প্রায় ২৫ হাজার মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। নদীর দু’পারে দুই ইউনিয়নের মানুষের পারাপারের একমাত্র ভরসা একটি বাঁশের সাঁকো। এই নদীতে একটিমাত্র ব্রীজের অভাবে এখানকার মানুষজন  নিজ উদ্যোগে বাশেঁর সাকোঁ তৈরী করে। স্কুল কলেজগামী ছাত্রছাত্রী থেকে শুরু করে  গর্ভবর্তী মায়েরা জীবনের ঝুকিঁ নিয়ে এই সাকো পাড় হয়ে উপজেলা সদরে আসতে হয়।

বর্ষার মৌসুমে এই অঞ্চলের মানুষজনের জেলা ও উপজেলা সদরে আসার একমাত্র মাধ্যম হলো নৌকা। প্রতিনিয়ত যাতায়াতে সাকো পারাপাড়ে সময় সাকো ভেঙ্গে অনেক সময় ছোটবড় র্দূঘটনার সম্মুখীন ও দেখা দেখা যায়। কোন জাতীয় কিংবা স্থানীয় নির্বাচন আসলে প্রার্থীরা ভোট পাওয়ার আশায় ব্রীজ করে দেয়ার প্রতিশ্রুতি দিলে ও নির্বাচনী বৈতরনী পাড় হওয়ার পর এই অঞ্চলের মানুষজনকে দেয়া প্রতিশ্রুতি ভূলে যান।

একটিমাত্র ব্রীজের কারণে শিক্ষার দিকে যেমন পিছিয়ে এখানাকার কোমলমুতি শিশুরা পাশপাশি ব্যবসা বাণিজ্যে ও তেমন একটা প্রসার ঘটেনি। একটি ব্রীজ নির্মাণের জন্য এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবী জানিয়ে আসছে। এই উপজেলার বগুলা ও বাংলাবাজার ইউনিয়নের প্রায় ১৫টি গ্রামের ২৫ হাজার মানুষের ভরসা একটি মাত্র বাঁশের সাঁকো।

ব্রীজ না থাকায় কৃষকেরা তাঁদের উৎপাদিত কৃষিপণ্য হাট-বাজারে নিতে বিড়ম্বনার শিকার হচ্ছেন। একটি ব্রীজের অভাবে এলাকার কৃষকরাও তাদের উৎপাদিত ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না। এলাকাবাসী জানায়, ধান চাল, সবজি ও গরু বিক্রির ঐতিহ্যবাহী হাট বলেও পরিচিত বগুলাবাজার । এখানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)এর ক্যাম্প,স্কুল এন্ড কলেজ,দাখিল মাদ্রাসা, সরকারী প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্ডেন স্কুল ও বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) অফিস রয়েছে। তারপরেও চিলাই নদীর ক্যাম্পের ঘাটে ব্রীজ নির্মাণ হয়নি।

বিভিন্ন সরকারের সময় জনপ্রতিনিধিদের কাছে একাধিকবার এ দাবি তোলা হয়। তবে তাঁরা শুধু আশ্বাস দেন, সেতু আর হয় না। এ ব্যাপারে বগুলা ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল জানান, বর্ষা মৌসুমে নদীর দুই পারের ছাত্র-ছাত্রীরা স্কুল যাতায়াত করতে খুবই সমস্যা। তাছাড়া এলাকার কৃষিপণ্য নিয়ে ঘাট পারাপারে এলাকাবাসীকে নানা দূর্ভোগ পোহাতে হয়। এলাকাবাসীর স্বার্থে ওই স্থানে একটি ব্রীজ নির্মাণ খুবই গুরুত্বপূর্ণ। ব্রীজ নির্মাণ হলে এলাকার পিছিয়ে পড়া মানুষগুলোর উন্নয়ন হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com