শনিবার ২৫শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

মান্নাদের সেই মইদুল আর নেই

মো: কাওসার ইকবাল   শুক্রবার, ২৩ জুলাই ২০২১     128 ভিউ
মান্নাদের সেই মইদুল আর নেই

প্রখ্যাত কণ্ঠশিল্পী মান্না দের বিখ্যাত সংগীত ‘কফি হাউজের সেই আড্ডাটা আর নেই’ গানের একটি কথা ছিল মইদুল ঢাকাতে। মইদুল মান্না দের একজন বন্ধু। তার নাম নূর আহমদ। বুধবার রাজধানীর এ্যাপোলো হসপিটালসে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মইদুলকে মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়েছে। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

১৯৩৬ সালের ১৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগণায় জন্মগ্রহণ করেন তিনি। ১৯৬৪ সালে তিনি সপরিবারে ঢাকায় চলে আসেন। ১৫ বছর বয়সে সংগীত শিল্পী মান্না দের সঙ্গে পরিচয় হয় তার। মান্না দের গানের আসরে অন্যদের সঙ্গে তিনিও নিয়মিত যোগ দিতেন। কলকাতার ক্রীড়াঙ্গনে খেলোয়াড় হিসেবে বেশ সফল হন তিনি। ঢাকায় এসেও তিনি ব্যাডমিন্টন ও ফুটবল খেলেন ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাব ও ইকবাল স্পোর্টিং ক্লাবের হয়ে।

১৯৬৪ সালেই তিনি পাকিস্তান রেডিওতে ক্রীড়া ধারাভাষ্যকার হিসেবে ক্যারিয়ার শুরু করেন। মান্না দে বলতে যে ক’টি গান প্রথমেই মনে পড়ে তার মধ্যে অন্যতম ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই…’। এই গানের দৌলতেই নিখিলেশ, মইদুল, রমা রায়দের মতো মানুষ বাঙালির কাছে, বাঙালির ড্রইং রুমে পৌঁছে গিয়েছে। মান্না দের এই ৬ জন বন্ধুদের গ্রুপের সঙ্গে বাঙালিরা নিজেদের বন্ধুদের গ্রুপের মিল পায়। কিন্তু নিখিলেশ, মইদুল, সুজাতার মতো মানুষ সত্যি কি আছেন?

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫৪ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ জুলাই ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com