বুধবার ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

কমলগঞ্জের হোমেরজানে মনিপুরীদের অন্যরকম অনুষ্ঠান‘থাবাল চোঙবা’

শাব্বির এলাহী, কমলগঞ্জ প্রতিনিধিঃ   শনিবার, ০৩ এপ্রিল ২০২১     125 ভিউ
কমলগঞ্জের হোমেরজানে মনিপুরীদের অন্যরকম অনুষ্ঠান‘থাবাল চোঙবা’

মৌলভীবাজারের কমলগঞ্জে দোল উৎসব উপলক্ষে জ্যোন্সালোকিত রাতে নৃত্যের তালে তালে মনিপুরীদের বিশেষ অনুষ্ঠান ‘থাবাল চোঙবা’ অনুষ্ঠিত হয়। শুক্রবার (২ এপ্রিল) সন্ধ্যা থেকে রাত পর্যন্ত উপজেলার হোমেরজান গ্রামে সারা দেশের বিভিন্ন এলাকা থেকে আগত মণিপুরী তরুণ-তরুণীরা বর্ণাঢ্য সাজে সজ্জিত হয়ে বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে এ অনুষ্ঠানের মাধ্যমে তাদের নিজস্ব সংস্কৃতি ও ধর্মীয় বিষয় উপস্থাপন করে।

প্রতিবছর দোল পূর্ণিমাকে ঘিরে মণিপুরিরা এ উৎসবের আয়োজন করে থাকেন। থাবাল-চোঙবা মূলত মণিপুরিদের ঐতিহ্যবাহী এক ধরনের নৃত্য। য়াওশাঙ উৎসব আসলে সনাতন ধর্মাবলম্বীদের হোলি উৎসবেরই মণিপুরি রূপ। তবে অষ্টাদশ শতকের পূর্ব পর্যন্ত এ উৎসবটি শুধু শীতের বিদায় ও বসন্তের আগমন বার্তাই বয়ে আনত।

হোমেরজান গ্রামে থাবাল চোংবা উদযাপন পরিষদের আয়োজনে করোনা কালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে তরুণ তরুণীরা মাস্ক পড়ে ধর্মীয় রীতি ও মনিপুরি ঐতিহ্য ও সংস্কৃতি নৃত্যের মাধ্যমে তুলে ধরে। উদযাপন পরিষদের আহবায়ক দিপু সিংহ, সদস্য সচিব নন্দেশ্বর সিংহ, সদস্য সুশীল সিংহ ও নংজাই সিংহ বলেন, মনিপুরি সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরাই হচ্ছে ” থাবাল চোঙবা”। এটি মূলত দোল পূর্ণিমা উপলক্ষে করা হয়ে থাকে। এতে আমাদের কমিউনিটির তরুণ-তরুণীদের পাশাপাশি ছোট ছোট শিশুরা এবং বিবাহিত মহিলারও অংশ গ্রহণ করে থাকেন। এটি সম্পূর্ণ ধর্মীয় আচার অনুষ্ঠান।

এ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন মাঙাং লৈমা দেবী ও য়ুম্নাম পিবা। যা শত শত দর্শক উপভোগ করেন।সন্ধ্যায় থাবাল চোঙবা অনুষ্ঠান শুরুর প্রাক্ষালে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন কমলগঞ্জ প্রেসক্লাবের সহ সভাপতি শাব্বির এলাহী,সাংবাদিক পিন্টু দেব নাথ, সমাজকর্মী তাজ উদ্দিন তাজু, লাংথই সিংহ প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৭ অপরাহ্ণ | শনিবার, ০৩ এপ্রিল ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com