বুধবার ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

কমরেড আবদুল হক’র শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কমলগঞ্জে প্রস্তুতি সভা

মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০     138 ভিউ
কমরেড আবদুল হক’র শততম জন্মবার্ষিকী উপলক্ষ্যে  কমলগঞ্জে প্রস্তুতি সভা

শাব্বির এলাহী, কমলগঞ্জ প্রতিনিধি : বাংলাদেশের কমিউনিস্ট আন্দোলনের কমিউনিস্ট বিপ্লবী নেতা কমরেড আবদুল হক এর শততম জন্মবার্ষিকী উদযাপনের লক্ষ্যে গত রোববার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগরে এক প্রস্ততিমূলক সভা অনুষ্ঠিত হয়। কবি শহীদ সাগ্নিকের সভাপতিত্বে অনুষ্টিত সভায় আগামী ২৩ ডিসেম্বর আবদুল হক’র শততম জন্মবার্ষিকী পালনের লক্ষ্যে প্রবীণ রাজনীতিবিদ, কবি, সাহিত্যিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শহীদ সাগ্নিককে আহবায়ক ও শ্রমিকনেতা রজত বিশ্বাসকে যুগ্ম-আহবায়ক করে ১৩ সদস্য বিশিষ্ট জন্মবার্ষিকী উদযাপন কমিটি, মৌলভীবাজার গঠন করা হয়।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট-এনডিএফ মৌলভীবাজার জেলা কমিটির সহ-সভাপতি নুরুল মোহাইমীন মিল্টন, বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতির মৌলভীবাজার জেলা আহবায়ক কৃষকনেতা ডা. অবনী শর্ম্মা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক শ্রমিকনেতা রজত বিশ্বাস, ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক গণসঙ্গীতশিল্পী অমলেশ শর্ম্মা, চা-শ্রমিক সংঘের জেলা কমিটির যুগ্ম-আহবায়ক চা-শ্রমিকনেতা হরিনারায়ন হাজরা, সত্য নাইড়– প্রমূখ।

সভায় বক্তারা বলেন, কমরেড আবদুল হক উপমহাদেশ তথা এ দেশের কমিউনিস্ট আন্দোলন ও সাম্রাজ্যবাদ বিরোধী গণতান্ত্রিক আন্দোলনের ক্ষেত্রে শুধু একটি নামই নয় বরং তিনি হচ্ছেন এই আন্দোলনকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে এক অগ্রসেনানী, মহান দৃষ্টান্তস্থাপনকারী এক উজ্জল নক্ষত্র। সভায় আগামী ২৩ ডিসেম্বর বিকাল ৩ টায়  মহান এই বিপ্লবীনেতার শততম জন্মবার্ষিকী উপলক্ষে মৌলভীবাজার শহরের একটি মিলনায়তনে যথাযোগ্য মর্যাদায় আলোচনা সভা সফল করার সিদ্ধান্ত হয়। একই সাথে কমরেড আবদুল হক-এর ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে জেলার সম্ভাব্য সকল এলাকায় পোস্টারিং ও লিফলেট বিরতন করার সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, কমরেড আবদুল হক ১৯২০ সালের ২৩ ডিসেম্বর যশোর জেলার খড়কীতে জন্মগ্রহণ করেন। কমরেড আবদুল হক ব্রিটিশ আমলে কোলকাতায় ছাত্রজীবনে শ্রমিকশ্রেণির মতাদর্শ ও রাজনীতিতে উদ্বুদ্ধ হয়ে তৎকালীন ভারতের কমিউনিস্ট পার্টি (ঈচও)’র সংস্পর্শে আসেন এবং শ্রমিক-কৃষক-জনগণের মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন। মহান এই বিপ্লবী নেতা ১৯৯৫ সালের ২২ ডিসেম্বর ৭৫ বছর বয়সে আত্মগোপনে থেকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।

 

Facebook Comments Box
advertisement

Posted ১০:৫৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৫ ডিসেম্বর ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com