শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সুনামগঞ্জে হাউস ও এএলআরডি’র উদ্যোগে মানবাধিকার দিবস পালন

শুক্রবার, ১১ ডিসেম্বর ২০২০     145 ভিউ
সুনামগঞ্জে হাউস ও এএলআরডি’র উদ্যোগে মানবাধিকার দিবস পালন
সাইফ উল্লাহ, সুনামগঞ্জ : “ঘুরে দাঁড়াবো আবার, সবার জন্য মানবাধিকার” প্রতিপাদ্যকে সামনে রেখে সুনামগঞ্জে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে আলোচনা সভা করেছে হাওর এরিয়া আপলিফমেন্ট সোসাইটি (হাউস) ও এএলআরডি নামের বে-সরকারী উন্নয়ন সংস্থা। শুক্রবার দুপুরে সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে এ আলোচনা সভার আয়োজন করা হয়।
হাওর এরিয়া আপলিফমেন্ট সোসাইটি (হাউস) এর নির্বাহী পরিচালক সালেহিন চৌধুরী শুভর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক সংসদ সদস্য, মুনামগঞ্জের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শাহানা রব্বানী। বিশেষ অতিথি ছিলেন হাওর বাঁচাও আন্দোলনের কার্যকরী সভাপতি ও শহীদ জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরীর সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান, সুজন-সুশাসনের জন্য নাগরিক সুনামগঞ্জ জেলা শাখার উপদেষ্টা, সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের সদস্য সচিব অধ্যক্ষ সৈয়দ মহিবুল ইসলাম, সুনামগঞ্জ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহামন রাজু।
আলোচনা সভায় বক্তারা বলেন, স্বাধীন বাংলাদেশে সাম্য, ন্যায়বিচার ও মানবিক মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭২-এর সংবিধানে আন্তর্জাতিকভাবে স্বীকৃত সকল মানবাধিকারের নিশ্চয়তা প্রদান করা হয়েছে। আমাদের সংবিধান জাতিসংঘ ঘোষিত সর্বজনীন মানবাধিকারের সঙ্গে পুরোপুরি সঙ্গতিপূর্ণ।
একটি মানুষের জন্ম থেকেই মৌলিক অধিকার তৈরি হয়। আমাদের ৫টি মৌলিক অধিকার রয়েছে কিন্তু বাস্তবে মৌলিক অধিকারগুলো থেকেও অধিকাংশ মানুষ বঞ্চিত। সরকারি হাসপাতালে এখন মধ্যবিত্ত ও গরীব মানুষরা যায় কিন্তু চিকিৎসক ব্যস্ত বেসরকারি হাসপাতালে এতে করে অনেক মানুষ চিকিৎসার মৌলিক অধিকার পায় না। এছাড়া সমাজে হঠাৎ করে বেড়ে যাওয়া ধর্ষণ প্রতিরোধে ও আইনের সঠিক প্রয়োগ করতে সরকারকে আরও কঠোর অবস্থান নিতে হবে।
বক্তারা মানবাধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং মানবাধিকার লংঘনের ঘটনায় ভূক্তভোগীদের প্রতিকার পাওয়ার পথ সুগম করতে জাতীয় মানবাধিকার কমিশনসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম আরো জোড়দার করার আহ্বান জানান।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন হাওর এরিয়া আপলিফমেন্ট সোসাইটি (হাউস) এর পরিচালক একে কুদরত পাশা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সুনামগঞ্জ পৌর সভার সাবেক প্যানেল মেয়ার মনির উদ্দিন, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক ইমরানুল হক চৌধুরী, সুনামগঞ্জ সদর উপজেলা সুজন-সুশাসনের জন্য নাগনিক সভাপতি ফারুক রশিদ, অনির্বাণ মহিলা সমিতির সভানেত্রী জয়িতা শিল্পী বেগম, সৃষ্টি যুব জাগরণের সভানেত্রী তৃষ্ণা আক্তার রুশনা প্রমুখ।
Facebook Comments Box
advertisement

Posted ৯:০৪ অপরাহ্ণ | শুক্রবার, ১১ ডিসেম্বর ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com