বুধবার ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

৪৯ বছরেও চুনারুঘাট সদরে অবস্থিত বধ্যভূমিতে নির্মিত হয়নি স্মৃতিসৌধ

রবিবার, ০১ ডিসেম্বর ২০১৯     210 ভিউ
৪৯ বছরেও চুনারুঘাট সদরে অবস্থিত বধ্যভূমিতে নির্মিত হয়নি স্মৃতিসৌধ

মো: হাসান আলী, চুনারুঘাট (হবিগঞ্জ) থেকে : ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় বর্বর পাক হানাদার বাহিনীর সদস্য ও এলাকার স্বাধীনতা বিরোধীদের সহযোগিতায় চুনারুঘাট পৌরসভার বড়াইল গ্রামের যোগেন্দ্র চন্দ্র সরকার, মহেষ চন্দ্র সরকার, রমেশ চন্দ্র সরকার, নৃপেন চন্দ্র সরকার, ডা: অশোক চন্দ্র রায়, কামিনী চন্দ্র দেব সহ এলাকার শতশত যুবকদের ধরে এনে চুনারুঘাট উত্তর বাজারে খোয়াই নদীর তীরে কুপিয়ে ও গুলি করে নির্মমভাবে হত্যা করে খোয়াই নদীতে ফেলে দিত। পরবর্তীতে ঐ খোয়াই নদীটির বাধ কেঁটে প্রায় ১ কি.মি. পূর্ব দিকে নিয়ে যাওয়ায় বর্তমানে এটি মরা খোয়াই নদী হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। অথচ আজও ঐ স্থানটিতে কোন মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ নির্মিত হয়নি। অবহেলায় ও অরক্ষিত অবস্থায় পড়ে রয়েছে।

এলাকাবাসী ও স্থানীয় মুক্তিযোদ্ধাদের দাবি, সরকার যেন ঐ বধ্যভূমিতে একটি স্মৃতিসৌধ নির্মাণ করে মহান মুক্তিযুদ্ধের স্মৃতিকে স্মরণীয় করে রাখা হয়।

এ ব্যাপারে চুনারুঘাট উপজেলা নির্বাহী অফিসার সত্যজিৎ রায় দাশ বলেন, বিষয়টি সংশ্লিষ্ট দপ্তরকে অবহিত করা হয়েছে। সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আ: গাফফার ও আলহাজ্ব আব্দুছ ছামাদ জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের শহিদদের এক অনন্য স্মৃতি চুনারুঘাট উত্তর বাজারের বধ্যভূমিটি। বর্তমানে উক্ত স্থানটি অবহেলা ও অযতেœ পড়ে আছে। আমরা উক্ত বধ্যভূমিতে একটি স্মৃতিসৌধ নির্মাণের জন্য সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৪৪ অপরাহ্ণ | রবিবার, ০১ ডিসেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com