রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

হাকালুকিতে বিষাক্ত ধানে হাঁসের মৃত্যু

মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০     50 ভিউ
হাকালুকিতে বিষাক্ত ধানে হাঁসের মৃত্যু

জিয়াউল হক জিয়া, কুলাউড়া ( মৌলভীবাজার ) প্রতিনিধি : মৌলভীবাজারের হাকালুকি হাওরে অসাধু অতিথি পাখি শিকারী চক্র তৎপর। তাদের বিষটোপে দরিদ্র হাঁস খামারীর সাড়ে ৫শ’ হাঁস মারা গেছে। সোমবার রাতে নিরীহ খামারী ইসলাম উদ্দিন হাওরপারের চিহ্নিত ৬ জন পাখি শিকারীর বিরুদ্ধে থানায় মামলা করেছেন। মঙ্গলবার বিকেলে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

জানা গেছে, শীত মৌসুমের শুরু থেকে হাকালুকি হাওরের প্রায় সবক’টি বিলে পাখি শিকারীরা তৎপর হয়ে উঠে। সংঘবদ্ধ শিকারী চক্র বিকেল বেলা হাওরের বিলগুলোতে বিষ জাতীয় দ্রব্য মিশ্রিত ধান ছিটিয়ে রাখে। রাতে অতিথি পাখিরা খাবারের সন্ধানে বিলের পারে এসে বিষ মিশ্রিত ধান খেয়ে মারা যায়। পরে শিকারীরা মৃত পাখি জবাই করে বিভিন্ন বাজারে বিক্রি করে।

হাওরপারের ইসলামপুর ও খুঁটাউরাসহ বিভিন্ন গ্রামের অসাধু শিকারীর বিষ মিশ্রিত ধান থেকে খামারিদের হাঁস মারা যাচ্ছে। ইসলামপুর গ্রামের ইসলাম উদ্দিন এনজিও থেকে ঋণ নিয়ে ৬০০ হাঁসের খামার দেন। হাঁসগুলো প্রতিদিন সকালে তিনি পলোভাঙ্গা বিলে ছেড়ে দেন এবং বিকেলে নিয়ে আসেন।

সোমবার বিকেলে হাঁসগুলো আনতে গিয়ে দেখেন মৃত অবস্থায় মাটিতে পড়ে আছে। তার মধ্যে গুটিকয়েক হাঁস জীবিত। স্থানীয় লোকজনসহ তিনি অনুসন্ধানে জানতে পারেন বড়লেখা উপজেলার ইসলামপুর গ্রামের রফিক উদ্দিন, মর্তোজ আলী, আনিছ মিয়া, নজু মিয়া, খুটাউরা গ্রামের তাজ উদ্দিন ও গোলাপগঞ্জ উপজেলার কালিকৃষ্ণপুর গ্রামের ইমান হোসেন অতিথি পাখি শিকারের জন্য পলোভাঙ্গা বিলে বিষ মিশ্রিত ধান ছিটিয়ে রাখে। এ ধান খেয়ে হাঁসগুলো মারা যায়।

বড়লেখা থানার ওসি মো. ইয়াছিনুল হক জানান, লিখিত অভিযোগ পেয়ে ঘটনা তদন্তের জন্য মঙ্গলবার দুইজন এসআইকে ঘটনাস্থলে পাটিয়েছেন। তদন্ত সাপেক্ষে এব্যাপারে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ ফেব্রুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com