বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সৌদি ফেরত এক নির্যাতিতার জবানবন্দি

শুক্রবার, ২৯ নভেম্বর ২০১৯ 66 ভিউ
সৌদি ফেরত এক নির্যাতিতার জবানবন্দি

মোঃ আব্দুর রকিব,  হবিগঞ্জ থেকে : সৌদিআরবে নির্যাতনের শিকার হয়ে দেশে প্রত্যাবর্তন করেছেন হবিগঞ্জের হোসনা আক্তার, তিনি এখন পরিবারের কাছেই আছেন। হোসনা আক্তার সৌদি থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে তার পরিবারের কাছে হস্থান্তর করেন।

২৭ নভেম্বর বুধবার রাত ৩টার দিকে যথাযথ নিরাপত্তার মধ্যদিয়ে মন্ত্রণালয়ের লোকজন হোসনাকে হবিগঞ্জ শহরে পৌঁছে দিয়েছেন। গতকাল বৃহস্পতিবার সকালে হোসনা ও তার স্বামী আজমিরীগঞ্জের আনন্দপুর গ্রামের নিজ বাড়িতে ফিরে গিয়েছেন। হোসনা মানষিকভাব বিপর্যস্ত ও শারীরিকভাবে কিছুটা অসুস্থ্ বলে জানা গেছে।

এ প্রসংঙ্গে আলাপকালে হোসনা জানান, তিনে সৌদিআরব পৌঁছার পর তাকে জেদ্দা থেকে হাজার কিলোমিটার দূরে এক স্থানে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে ঠিকভাবে খেতে দেয়া হতো না, একটি ঘরে বন্দী করে রাখা হতো। অমানষিক নির্যাতনের শিকার হয়ে দেশে ফেরত আসতে চাইলে সেখানে নির্যাতনের মাত্রা বৃদ্ধি পেতো।

ক্ষোভের সাথে তিনি বলেন, দেশে ফেরত আসার কথা জানালে গৃহের মালিক নিয়োগদাতা বলে “তোকে দুই বছরের জন্য কিনে এনেছি”। সুতরাং তোকে আমরা এখন বাংলাদেশে পাঠাব না। এরপরও হোসনা দেশে ফেরত আসতে কান্নাকাটি করলে তারা তাকে মারধোর করে। পরে একদিন লুকিয়ে হোসনা বাসার ছাদে দিয়ে ভিডিও বার্তা তার স্বামীর কাছে পাঠান। হোসনা আরও বলেন- সৌদিআরবে নারী গৃহকর্মী হিসেবে শুধু তিনি না, তার মতো আরও অনেক নারী গৃহকর্মী নির্যাতনের শিকার হচ্ছেন। অনুসন্ধান করে তাদেরকেও উদ্ধার করা উচিত।

হোসনার স্বামী শফিউল্লাহ বলেন, তিনি দালাল শাহিনের কথায় প্রলোভনে পরে তার স্ত্রীকে সৌদি পাঠিয়ে ছিলেন। আর যেন কোন নারী গৃহকর্মী হিসেবে সৌদিআরবে না যান। তিনি বলেন, দালাল শাহিনের দৃষ্টান্তমূলক বিচার হোক।

উল্লেখ্য, ভাগ্য বদলের প্রত্যাশায় ২৫ দিন আগে সৌদিআরব গিয়েছিলেন হোসনা আক্তার। সেখানে গিয়ে কাজে যোগ দেয়ার কয়েকদিন পর থেকেই তিনি নির্মম নির্যাতনের শিকার হন। নির্যাতন সইতে না পেরে এক পর্যায়ে বাঁচার আকুতি জানিয়ে স্বামীর কাছে একটি ভিডিও বার্তা পাঠান।

অবশেষে, ব্রাক ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রচেষ্টায় গত বুধবার রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন হোসনা আক্তার। পরে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে পরিবারের কাছে হস্তান্তর করেন।

 

Facebook Comments
advertisement

Posted ১২:৪৩ অপরাহ্ণ | শুক্রবার, ২৯ নভেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(110 ভিউ)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com