রবিবার ২০শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

সুনামগঞ্জ শহরে স্বাস্থ্যবিধি না মেনে দোকানপাঠ খুলে দেয়ায় স্বাস্থ্য ঝুকিঁতে সাধারন মানুষজন, প্রশাসন নির্বিকার, দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী

শনিবার, ১৬ মে ২০২০ 29 ভিউ
সুনামগঞ্জ শহরে স্বাস্থ্যবিধি না মেনে দোকানপাঠ খুলে দেয়ায় স্বাস্থ্য ঝুকিঁতে সাধারন মানুষজন, প্রশাসন নির্বিকার, দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী
কাজী জমিরুল ইসলাম মমতাজ, সুনামগঞ্জ : বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের প্রকৌপ বাংলাদেশে ছড়িয়ে পড়ায় সুনামগঞ্জের মানুষকে নিরাপদে রাখতে চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এবং জেলা ব্যবসায়ী সংগঠনের নেতারা দফায় দফায় বৈঠক করে গত ১৫ মে পর্যন্ত জরুরী প্রয়োজনীয় ঔষধের দোকান ও কাচামালের দোকান ছাড়া শহরের বাকি সকল প্রকার শপিং মহল ও বিপনী বিতানগুলো বন্ধ রাখার উদ্যেগ নেওয়া   হয়েছিল। কিন্তু কিছু কিছু ব্যবসায়ীরা তা মানছেন না।
শহরের বেশকিছু ব্যবসায়ীরা বৈঠকের সিদ্ধান্ত অমান্য করে আজ শনিবার থেকে সকাল থেকে সুনামগঞ্জ শহরের সুরমা মার্কেট, মধ্যবাজার, পশ্চিমবাজারসহ বিভিন্ন এলাকায় তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ায় ক্রেতাদের উপচে পড়া ভিড় মনে করিয়ে দেয় করোনার মতো মহামারীর আগমনের বার্তা সুনামগঞ্জে ব্যাপক আকার ধারন করতে পারে।
প্রশাসনের কোন নজরদারী কিংবা ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা না করায় হতাশ ও শংঙ্কিত সমাজের সচেতন মহলের মানুষজনের। এই ঈদকে সামনে রেখে স্বাস্থ্য অধিদপ্তরের নীতিমালা উপেক্ষা করে এই সমস্ত দোকানগুলোতে সাধারন ক্রেতা বিক্রেতারা যেমন অনেকেই সুরক্ষা সামগ্রী ব্যবহার না করে সামাজিক দূরত্ব বজায় না মেনে শপিং মহল ও বিপনী বিতানগুলোতে প্রবেশ করে একে অপরের শরীরের সাথে শরীর লাগিয়ে গাদাগাদি করে কেনাকাটা করলেও দেখার যেন কেউ নেই। ফলে এই সুনামগঞ্জে করোনার ঝুকিঁ প্রকট আকার ধারন করার সম্ভাবণাটাকে একেবারেই উড়িয়ে দেয়া যায় না।
এদিকে পুলিশ প্রশাসনের প্রতিটি সদস্য সুরক্ষা সামগ্রী ব্যবহারের মাধ্যমে সবাইকে সামাজিক দূরত্ব মেনে ঘরে থাকতে দিনরাত কাজ করলেও অনেকেই তা মানছেন না। করোনা ভাইরাসের কারণে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ প্রদানের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে সরকার প্রনোদনা প্যাকেজ ঘোষনা করলেও এই শহরের বেশকিছু ব্যবসায়ীরা নির্দেশনা মানলেও অধিকাংশ ব্যবসায়ীরা তা না মেনে দোকানপাঠ খুলে দিয়েছেন।
এ বিষয়ে কয়েকজন ব্যবসায়ীরা জানান, আমরা সামাজিক দূরত্ব মেনটেইন করেই কেনাবেচা করছি এবং প্রতিজন ক্রেতা বিক্রেতারা সুরক্ষা সামগ্রী ব্যবহার করেই তা করা হচ্ছে।
এ ব্যাপারে সুনামগঞ্জ জেলা ব্যবসায়ী সংগঠনের সভাপতি মোহাম্মদ আলী খুশনুর বলেন সরকার যেহেতু নির্দেশনা দিয়েছেন কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়ার জন্য তাই অনেকেই তাদের ব্যবসা প্রতিষ্ঠান খুলে দিয়েছেন। কিন্তু এই করোনার প্রকৌপ দেশে বৃদ্ধি পাওয়ায় আমি সংগঠনের সভাপতি হিসেবে সুনামগঞ্জের সকল বড় বড় ব্যবসায়ী থেকে শুরু করে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীরা আগামী ঈদ পর্যন্ত চেম্বার ও ব্যবসায়ীদের বৈঠকের সিদ্ধান্ত মেনে সবাই দোকানপাঠগুলো বন্ধ করে দিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
এ ব্যাপারে সুনামগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি খায়রুল হুদা চপল বলেন, আমরা চেম্বারের প্রতিটি সদস্য অক্লান্ত পরিশ্রম করেন সার্বক্ষণিক ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দের সাথে দফায় দফায় বৈঠক করেছি এই করোন ভাইরাসের মতো মহামারীর করাল থাবা থেকে সুনামগঞ্জের মানুষকে নিরাপদে রাখতে ।
এ ব্যাপারে সুনামগঞ্জের পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান এই মহামারী করোনার প্রকৌপ থেকে বাচঁতে সবাইকে নিরাপদে থাকার আহবান জানিয়ে বলেন,একজন মানুষ নিরাপদে থাকলে তার পরিবার,সমাজ ও রাষ্ট্র নিরাপদে থাকবে।
এই সকল ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে মানুষের নিরাপত্তা বিধানে প্রশাসন  দ্রুত কার্যকরী ব্যবস্থা গ্রহন করবেন এমনটাই প্রত্যাশা সাধারন মানুষজনের।
Facebook Comments
advertisement

Posted ১০:৪৪ অপরাহ্ণ | শনিবার, ১৬ মে ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com