রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সিলেট নগরীতে প্রথম ডেঙ্গু রোগী সনাক্ত

রাশেদুল হোসেন সোয়েব, দক্ষিণ সুরমা প্রতিনিধি:-   সোমবার, ২৬ আগস্ট ২০১৯     197 ভিউ
সিলেট নগরীতে প্রথম ডেঙ্গু রোগী সনাক্ত

সিলেটে ডেঙ্গু আক্রান্ত রোগী খুশিদা বেগম। ছবি -সিলেটের জনপদ

প্রতি বছরের মতো এবারও বর্ষার শুরু থেকেই সারাদেশে বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। শুধু সরকারি হিসেবে এবছর জানুয়ারি থেকে কয়েক হাজার মানুষ ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে অনেকেই মারা গেছে।

সিলেট নগরীতে প্রথম ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে। আক্রান্ত রোগীর নাম খুশিদা বেগম। তিনি কুমিল্লা জেলার চাঁদপুর এলাকার মৃত মখলিছ মিয়ার স্ত্রী। বর্তমানে তিনি দক্ষিণ সুরমার ২৬নং ওয়ার্ডের সোহেল আহমদের কলোনীর বাসিন্দা।

গত ২৫ আগস্ট রবিবার রাতে সরজমিনে আক্রান্ত রোগীর বাসায় গিয়ে রোগীর সাথে কথা বললে তিনি জানান, তিনি ডাক্তারি পরীক্ষা করিয়েছেন, ডাক্তার সুব্রত ভৌমিককে পরীক্ষার রিপোর্ট দেখালে ডেঙ্গু হয়েছে বলে তিনি জানান এবং ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির জন্য পরামর্শ দেন।

এরই মধ্যে তিনি ঢাকায় গিয়েছিলেন কি-না জানতে চাইলে রোগী জানান, আমি কোনদিনও ঢাকায় যাইনি, আমি গত ২৫ বছর যাবৎ কদমলীতে ভাড়াটিয়া হিসাবে বসবাস করে আসছি। আমি বিভিন্ন মানুষের বাসা বাড়ীতে কাজ-কর্ম করে ১ ছেলে ও ২ মেয়েকে নিয়ে কোনমতে অতি কষ্টে দিন যাপন করছি। এরই মধ্যে আমি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছি। আমার কিছু হয়ে গেলে আমার ছেলে মেয়ে কিভাবে বাঁচবে এই নিয়ে আমি খুবই দুশ্চিন্তায় আছি। এ প্রতিবেদক তখন রোগীকে শান্তনা দেন এবং তড়িৎ গতিতে হাসপাতালে ভর্তি হওয়ার পরামর্শ দেন।

আজ তিনি সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। ডেঙ্গু রোগে আক্রান্ত মহিলার বাসার আশপাশে আবর্জনার স্তুপ চোখে পড়ে। এখানে ময়লা ও জমে থাকা পানিতে এডিশ মশা বংশ বিস্তার করে ডেঙ্গু ছড়াতে পারে বলে মনে করা হচ্ছে।

গত ২২ আগস্ট বৃহস্পতিবার দুপুরে দক্ষিণ সুরমার কদমতলি এলাকায় সিসিকের পক্ষ থেকে মশকনিধন অভিযান চালানো হয়। এসময় এডিস মশা সৃষ্টিতে সহায়ক ভূমিকা রাখায় ও এডিস মশার লার্ভা পাওয়া যাওয়ায় দক্ষিণ সুরমার কদমতলীস্থ ঢাকা মটরসকে ৫০ হাজার, কাকলী মটরসকে ১০ হাজার টাকা ও ভাই ভাই মটরস নামের একটি প্রতিষ্ঠানের মালামাল জব্দ করা হয়।

২৬নং ওয়ার্ডের বিভিন্ন এলাকায় ময়লা আবর্জনা থাকায় এবং পানি নিস্কাশন ব্যবস্থা না থাকায় এডিস মশার বংশ বিস্তার হচ্ছে বলে সচেতন মহল মনে করছেন এবং ডেঙ্গু রোগীর খবর পেয়ে এলাকার জনসাধারণ আতঙ্কিত হয়ে দিনযাপন করছেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৩ অপরাহ্ণ | সোমবার, ২৬ আগস্ট ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com