মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সিলেটের শাহ আব্দুল করিমের বাউল গান গেয়ে জনপ্রিয়তা দুরন্ত ইসলাম

শনিবার, ২১ মার্চ ২০২০     121 ভিউ
সিলেটের শাহ আব্দুল করিমের বাউল গান গেয়ে জনপ্রিয়তা দুরন্ত ইসলাম

আলিম উদ্দিন, (মোহাম্মদ) ঢাকা থেকে ফিরে :  বাউল শিল্পী শাহ আব্দুল করিমের দুঁটি বাউল গান  গেয়ে সোশ্যাল মিডিয়ায় সর্বোচ্চ ভাইরাল হয়েছেন জামালপুরের কন্ঠশিল্পী দুরন্ত ইসলাম শ্রাবন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ দুঁটি বাউল গানের ভিউয়ার হয়েছে প্রায় সোয়া কোটি।

দুরন্ত ইসলাম শ্রাবনের গ্রামের বাড়ী জামালপুর জেলার মেলান্দহ উপজেলার দুরমুট ইউনিয়নের হাতিজা গ্রামে। তার বর্তমান বয়স ১৩ বছর, পিতার নাম রফিকুল ইসলাম, মাতার নাম শাহানা আক্তার ও বড় ভাইয়ের নাম শিহাদুজ্জামান বিজয়। তাদের ৪ সদস্যর পরিবার। দুরন্ত ইসলাম শ্রাবন জামালপুরের চাইল্ড কেয়ার স্কুলে লেখাপড়া করতো। ছোট বেলা থেকেই তার গানের প্রতি আগ্রহ ছিলো। এখন রাজধানীর কুঁড়েঘর ব্যান্ডের পরিচালক আজিজুল হকের গানচক্র ব্যান্ডের মেইন ভোকাল হিসেবে আছে দুরন্ত। পাশাপাশি রাজধানীর মোহাম্মদপুরের ডঃ মিজানুর রহমান কলেজিয়েট স্কুলে লেখাপড়া করছে।

দুরন্ত ইসলাম জানায় ফেসবুকে দুরন্ত ইসলাম শ্রাবন নামে তার একটি পেইজ ছিলো। সেই পেইজে “আয়নাতে বাধানো ছিলো মধুরও মিলন” নামে একটি গান আপলোড করে তখন গানটি দেখে কুঁড়েঘর ব্যান্ডের পরিচালক আজিজুল হক ভাইয়া তাকে ফোন করে বলেন দুরন্ত একদিন হাতিরঝিল আসো। তোমার তাশরিফ ভাইয়া আসবে, সেখানে সবাই মিলে আড্ডা দেবো। তখন সেখানে গিয়ে শাহ আব্দুল করিমের দুটি বাউল গান গাই। সেই গান দুটি আজিজুল হক ভাইয়া তার মোবাইল ফোনে রেকর্ড করে তাশরিফ ভাইয়ার পেইজে ছেড়ে দেয়। এরপর থেকে অনেকেই ফোন দিয়ে উৎসাহ যোগান। বর্তমানে আমি ছায়ানটে গান শিখছি।

সিলেটের কৃতি সন্তান বাউল প্রয়াত শাহ আব্দুল করিমের গাওয়া “আমার মাটিরও পিঞ্জিরায় সোনার ময়নারে তোমারে পুষিলাম কত আদরে, বন্ধুরে কই পাবো সখিগো” কুঁড়েঘর ব্যান্ডের তাশরিফ খান ৬ ফেব্রুয়ারী ইউটিউবে ও ফেসবুকে আপলোড করেন। এরপর থেকে দেশ-বিদেশে দুরন্তের গাওয়া এ গানগুলো ব্যাপক সাড়া পায়। দুরন্ত ইসলাম ২য় শ্রেণীতে অধ্যয়নরত থাকাকালিন বাড়ীর পাশের একটি স্কুলের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে মায়ের উৎসাহে গান গাওয়া শুরু করেন। তার গানের ১ম শিক্ষা গুরু হলেন তার মা শাহানা আক্তার। পরে টাঙ্গাইলে একটি প্রোগামে গান গাওয়ার পর সাজু মাহদি তাকে নিয়ে আসেন ঢাকায়। এরপর ধানমন্ডি ছায়ানট থেকে মিউজিকের শিক্ষা গ্রহণ করছেন। পাশাপাশি দুরন্ত ইসলাম শ্রাবন নামে ফেসবুক পেইজে তার গাওয়া গান গুলো আপলোড শুরু করেন।

 

Facebook Comments Box
advertisement

Posted ৮:৫০ অপরাহ্ণ | শনিবার, ২১ মার্চ ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com