বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শায়েস্তাগঞ্জে অন্যরকম ঈদ কাটল কয়েকটি পরিবারের 

বুধবার, ২৭ মে ২০২০ 39 ভিউ
শায়েস্তাগঞ্জে অন্যরকম ঈদ কাটল কয়েকটি পরিবারের 

মোঃ আব্দুর রকিব,  হবিগঞ্জ থেকে: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া  করোনাভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাবে স্তব্ধ হয়ে আছে পৃথিবী। পৃথিবীর এই স্তব্ধতা ভেঙে  মুসলিম বিশ্বে পালিত হলো বার্ষিক ধর্মীয় অনুষ্ঠান ঈদুল ফিতর। এবারের ঈদ যদিও ইতিহাস সৃষ্টিকারী ব্যতিক্রমী নিরানন্দের। তবুও এ নিরানন্দের মাঝেও এক রকম নিশ্চুপ আনন্দ ছিল। যে যার মতো করে ঘরে ঘরে ঈদ পালন করেছে।

এর মাঝেও এক অন্যরকম মানবেতর ঈদ কাটিয়েছেন শায়েস্তাগঞ্জ উপজেলাধীন নুরপুর ইউপির সুতাং সংলগ্ন আব্দুল্লাহপুর মহল্লার ২৯টি পরিবার। আজ থেকে প্রায় ৩০ বছর আগে বি-বাড়িয়ার অষ্টগ্রাম থেকে কয়েকটি পরিবার শাহজীবাজারের সুতাং এলাকায় এসে বসবাস শুরু করে। বর্তমানে এদের মোট ২৯টি পরিবার বসবাস করছে এখানে। স্থানীয়ভাবে এই পরিবারগুলোর ভোটাধিকার থাকায় ভোটের বেলায় তাদের কদর বৃদ্ধি পায়, আবার ভোট শেষে তাদের খবর  কেউ রাখে না।

এ পরিবারগুলোর কাছে ঈদ ছিল নামেমাত্র। গতকাল  ঈদের দিনে কথা হয় এদের এক নারী সদস্য সুফিয়া আক্তারের সাথে তিন ছেলে ও এক মেয়েকে নিয়ে বিধবা সুফিয়া  ইট ভাংগার কাজ করে সংসার চালান। বর্তমান পরিস্থিতিতে ইট ভাংগার কাজ না থাকায় অনাহারে অর্ধাহারে দিন কাটছে তাদের।

একই সময়ে মহল্লার সরুপা আক্তার জানান, দুই ছেলে ও এক মেয়ে নিয়ে স্বামীহারা সরুপার অনেক কষ্টে দিন কাটছে।

খোঁজ নিয়ে জানা যায়, ওই পরিবারগুলোর কর্মক্ষম যুবক রফিক, বকুল, ইনু, নাজিম ও কাজিমদের  আয়ের উৎস বাজারে ধান চালের আরতে কাজ করা বর্তমান সে কাজও নেই। মহল্লার সবাই ভূমিহীন মাসিক ৫-৭ শত টাকা ভাড়ার বিনিময়ে বস্তির ঘরে থাকেন। সব মিলিয়ে কর্মহীন ও উপার্জনহীন অবস্থায় মানবেতর জীবন কাটছে এদের।

এ বিষয়ে নুরপুর ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবু বকর সিদ্দিকী জানান, ঈদের কয়েকদিন আগে এদের সবাইকে চাল, ডাল ও আলু দেওয়া হয়েছে। তাদের নিজস্ব বাসস্থানের বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, ইতোমধ্যে ২-৩ টি পরিবার সরকারি ঘর পেয়েছেন। আমার কাছে তালিকা আছে, বাকিদের ঘরের বিষয়ে আবেদন করা আছে।

Facebook Comments
advertisement

Posted ১২:০৩ পূর্বাহ্ণ | বুধবার, ২৭ মে ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com