বৃহস্পতিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শায়েস্তাগঞ্জের অলিপুরে কারখানার দুষিত বর্জ্যে নষ্ট হচ্ছে পরিবেশ!

সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯     117 ভিউ
শায়েস্তাগঞ্জের অলিপুরে কারখানার দুষিত বর্জ্যে নষ্ট হচ্ছে পরিবেশ!

মোঃ আব্দুর রকিব, শায়েস্তাগঞ্জ সংবাদদাতা: হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জের অলিপুরে গড়েউঠা কোম্পানীগুলোর কারখানায় ব্যবহৃত বিষাক্ত কেমিক্যালযুক্ত পানি এলাকার নদী, নালা ও খাল, বিলে অবাধে ছেড়ে দেয়ার ফলে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। কোম্পানীগুলোর দুষিত তরল বর্জ্য, শোধনাগার বা ইটিপি প্ল্যান্ট ব্যবহার না করে এসব তরল বর্জ্য এলাকার বিভিন্ন খালের মাধ্যমে নদীতে ফেলছে অধিকাংশ কোম্পানী। শীঘ্রই সে সকল কোম্পানীর বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ব্যবস্থা নেয়া হবে। রবিবার (৮ ডিসেম্বর) দুপুরে অনুষ্ঠিত হবিগঞ্জ জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

এসময় বক্তারা বলেন- অলিপুরে প্রতিষ্ঠিত অধিকাংশ কোম্পানীই ইটিপি প্ল্যান্ট ব্যবহার না করেই তরল বর্জ্য ও বিষাক্ত পানি বিভিন্ন খাল, বিল ও নদীতে ফেলছে। আর এসব বর্জ্য এলাকার পরিবেশের মারাত্মক ক্ষতি করছে। কৃষিজমিতে বিষাক্ত কেমিক্যালযুক্ত পানি প্রবেশ করার এলাকার কৃষকরা নির্বিঘ্নে চাষাবাদ করতে পারছেন না। এছাড়া মানবদেহে চর্মরোগসহ বিভিন্ন পানিবাহিত রোগে আক্রন্ত হচ্ছেন এলাকাবাসী। বিষয়টি নিয়ে কোম্পানীরগুলোর সাথে একাধিকবার আলোচনা করা হয়েছে। পানি পরিশোধন করে নদীতে ছাড়ার আশ্বাস দিলেও অনেকেই তা মানছেন না। তাই এখন থেকে (বর্জ্য উৎপাদনকারি) কোম্পানীগুলোতে প্রশাসনের সহায়তায় নিয়মিত অভিযান পরিচালনা করা হবে। যে সকল কোম্পানী ইটিপি প্লান্ট ব্যবহার করবে না, ভ্রাম্যমান আদালত পরিচালানার মাধ্যমে তাদের বিরুদ্ধে দন্ড প্রদানের ব্যবস্থা করা হবে।’
এছাড়া প্রতি বছর বিজয় দিবসের অনুষ্ঠানে বিভিন্ন কোম্পানীর খাবার ও পানি ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু এবছর প্রাণ কোম্পানীসহ সব ধরণের কোম্পানীর খাবার ও পানি বর্জন করা হবে। বিজয় দিবসের অনুষ্ঠানে কোন কোম্পানীর খাবার, জুস, পানি কিছুই ব্যবহার করা হবে না বলে সভায় আলোচনা করে সিদ্ধান্ত হয়।
অন্যদিকে, খোয়াই নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযান অব্যহত থাকবে বলেও আইন-শৃঙ্খলা কমিটির সভায় আলোচনা করা হয়। এছাড়া জেলা আওয়ামী লীগের সম্মেলন যেন শান্তিপ‚র্ণভাবে অনুষ্ঠিত হয় সেজন্য আইন-শৃঙ্খলাবাহিনীর কঠোর নজরদারী রেখেছে বলেও জানানো হয়।
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন- জেলা আইন-শৃঙ্খলা কমিটির উপদেষ্টা ও জেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট মো. আবু জাহির এমপি, হবিগঞ্জ-১ আসনের এমপি গাজী মোহাম্মদ শাহ নওয়াজ মিলাদ, হবিগঞ্জ পৌরসভার মেয়র মো. মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার এসএম ফজলুল হক, অতিরিক্ত জেলা ম্যজিস্ট্রেট মর্জিনা খাতুন, আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান, শায়েস্তাগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুর রশিদ তালুকদার ইকবাল, লাখাই উপজেলা চেয়ারম্যান এডভোকেট মুশফিউল আলম আজাদ, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান ফজলুল হক চৌধুরী সেলিম, মাধবপুর উপজেলা চেয়ারম্যান সৈয়দ মো. শাহজাহান, বাহুবল উপজেলা চেয়ারম্যান সৈয়দ খলিলুর রহমানসহ জনপ্রতিনিধি ও প্রশাসনের কর্মকর্তাবৃন্দ।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৪ অপরাহ্ণ | সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com