বৃহস্পতিবার ১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শাল্লায়  মুজিববর্ষে বিশাল হাওর উৎসব 

সোমবার, ১০ ফেব্রুয়ারি ২০২০     272 ভিউ
শাল্লায়  মুজিববর্ষে বিশাল হাওর উৎসব 
পি সি দাশ, শাল্লা (সুনামগঞ্জ), প্রতিনিধি : হাওরাঞ্চলে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে মুজিববর্ষে বিশাল আয়োজনে
অনুষ্টিত হতে যাচ্ছে হাওর উৎসব। ইতিপূর্বে সুনামগঞ্জের শাল্লা উপজেলাসহ ভাটির জনপদ নামে খ্যাত  হাওর পাড়ের মানুষের আনন্দ উপভোগ করার এত সুন্দর পরিবেশে বিশেষ কোন অনুষ্টান অনুষ্টিত  হয়ে ওঠেনি বলে লোক মুখে আলোচনা হচ্ছে।
আর এই বিশেষ উদ্দ্যোগটি  ঢাকাস্থ শাল্লা সমিতির সুন্দর মনের সন্তানরা আয়োজন করছেন বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।
আগামী ৫ ও ৬ মার্চ শাল্লা উপজেলার কুশিয়ারা নদীর ডানতীরে অবস্থিত গ্রাম শাল্লায়  আয়োজন করতে যাচ্ছে ২০২০ মুজিববর্ষে হাওর উৎসব । পুরো উৎসবে সহযোগী হিসেবে রয়েছে ডিএসপি।
উক্ত উদ্বোধনী অনুষ্টানে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি এবং সমাপনী অনুষ্টানে উপস্থিত থাকবেন  ডাক ও টেলিযোগাযোগ বিভাগের  মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বার।
এছাড়া আরো  থাকবেন  সুনামগঞ্জ  জেলার সম্মানীত সাংসদ মহিবুর রহমান মানিক এমপি, ড. জয়া সেনগুপ্তা এমপি, পীর ফজলুর রহমান মিজবাহ এমপি, মোয়াজ্জেম হোসেন রতন এমপি, শামীমা শাহারিয়ার এমপিসহ হবিগঞ্জের মাননীয় সাংসদবৃন্দ।
বাংলাদেশ পুলিশের অতিরিক্ত আইজিপি (সিআইডি প্রধান) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সুনামগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মতিউর রহমান, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এনামুল কবির ইমন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ আবুল কালাম চৌধুরীসহ সরকারী উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ, জাতীয় ও জেলা পর্যায়ের রাজনৈতিক-সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে জানা যায় ।
ঢাকা শাল্লা সমিতির উপদেষ্টা ডাঃ আবুল কালাম চৌধুরীর সাথে কথা হলে তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে মার্চ মাসের ৫ ও ৬ এই দুদিনব্যাপী  এ  উৎসবটি হবে স্মরণকালে হাওরাঞ্চলে  বৃহত্তম উৎসব। থাকবে নানা বর্ণিল আয়োজন।
উদ্বোধনী ও সমাপনীতে বিশেষ অনুষ্ঠান ছাড়াও  থাকবে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী। তিনি বলেন হাওর পাড়ের সন্তান হিসেবে হাওরাঞ্চলের সর্বস্তরের মানুষের আনন্দ উপভোগ করার জন্যেই মুজিব শতবর্ষে  দুদিনব্যাপী হাওর উৎসব নামে বিশেষ  আয়োজন।
অনুষ্টানটি সুন্দর ভাবে সম্পন্ন হওয়ার জন্য তিনি সবার সহযোগীতা কামনা করেন। আয়োজক ঢাকাস্থ শাল্লা সমিতির সভাপতি রুবেল শংকরের সাথে কথা হলে তিনি বলেন বিশেষ আয়োজনের পাশাপাশি সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, বৃক্ষরোপন, ঐতিহাসিক আলোকচিত্র প্রদর্শনী ও ফানুস উড্ডয়ন। উৎসবে আরও থাকবে গ্রামীণ বারোয়ারি মেলা, কৃষি ও গৃহস্থালী উপকরণ প্রদর্শনী, গ্রামীণ ক্রীড়া প্রতিযোগিতা, সহ থাকছে আলোকচিত্র প্রর্দশনী।
অনুষ্টানে  বিশেষ আয়োজনের পাশাপাশি থাকছে  স্থানীয়  শিল্পীদের অংশগ্রহণ, জাতীয় পর্যায়ের নন্দিত সিনেমা-টেলিভিশন অভিনয় শিল্পী এবং সংগীত শিল্পীবৃন্দ । এছাড়াও থাকবে রক্তের গ্রুপ নির্ধারণ সহ স্বেচ্ছায় রক্তদান কর্মসুচি। পাশাপাশি মেলায় আগত দর্শনার্থীদের জন্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও থাকবে।
উৎসবে আগত পর্যটকদের জন্য নদী ভ্রমণ, মাছ ধরা বিলের তীরে তাবুবাস ক্যাম্পফায়ারের মত বিভিন্ন রোমাঞ্চকর আয়োজন করা হবে। সাইক্লিস্ট ও বাইকারদের দুটি দল ঢাকা থেকে র‌্যালী করে সামিল হবেন এই আয়োজনে।
সভাপতি রুবেল শঙ্কর আরো বলেন ‘ মুজিববর্ষে অনেক অনুষ্ঠান আয়োজিত হচ্ছে কিন্তু বৃহত্তর হাওরাঞ্চলে উল্লেখযোগ্য কোন অনুষ্ঠানের পরিকল্পনা আছে বলে আমরা শুনিনি। আয়োজনটি শাল্লা সমিতির হলেও বা উৎসবটি শাল্লায় হলেও মুলত বৃহত্তর হাওরবাসীর কথা চিন্তা করেই এটির পরিকল্পনা করা হয়েছে।
আয়োজনের অনেকাংশ জুড়েই থাকবে হাওরের মাটি ও মানুষের কৃষি-পরিবেশ-ঐতিহ্য এবং সমৃদ্ধ সংস্কৃতির সমন্বিত উপস্থাপন। হাওরের মানুষ নিজেদের মত করে বর্ণাঢ্য আয়োজনে সামিল হবে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপনে। হাওর পাড়ের  দুইজন সম্মানীত মন্ত্রী এবং সুনামগঞ্জ জেলার সংসদ সদস্যদের পাশাপাশি পার্শ্ববর্তী এলাকার সংসদ সদস্য, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের উপস্থিতি মুজিববর্ষে হাওর উৎসবকে আলোকিত ও সাফল্যমন্ডিত করে তুলবে।’হাওর উৎসবকে সফল করতে সবার সহযোগিতা কামনা করেছেন আয়োজকগন।
Facebook Comments Box
advertisement

Posted ৮:৩১ অপরাহ্ণ | সোমবার, ১০ ফেব্রুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com