বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

শাল্লায় নাড়ির টানে আমেরিকার ডাক্তারের ফ্রি মেডিকেল ক্যাম্প

বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯ 135 ভিউ
শাল্লায় নাড়ির টানে আমেরিকার ডাক্তারের ফ্রি মেডিকেল ক্যাম্প

পি সি দাশ ,শাল্লা প্রতিনিধি:

সুনামগঞ্জের শাল্লায় নাড়ির টানে ৪২ বছর পর আমেরিকা প্রবাসী ডাক্তারের ফ্রি মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১০ টায় উপজেলার কুশিয়ারা নদীর পশ্চিম পাড়ে অবস্থিত বাহাড়া ইউনিয়নের ভেড়াডহর গ্রামে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন গ্রামের পিতা মৃত সোনা কুমার বৈষ্ণব ও মাতা মৃত সরস্বতী বৈষ্ণবের ৮৫ বছর বয়সের সুযোগ্য পুত্র আমেরিকা প্রবাসী প্রফেসর ডা. রাধা রমন বৈষ্ণব । তিনি ১৯৬২ সনে উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য আমেরিকায় চলে যান । পরে ১৯৭৭ সনে একবার দেশে আসার পর ৪২ বছর এ আগমন ।

আমেরিকা প্রবাসী প্রফেসার ডাক্তার রাধারমণ বৈষ্ণবের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং সিলেট এমএজি ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকবৃন্দের সহযোগিতায় ডাক্তার দেবপ্রসাদ বৈষ্ণবের সার্বিক পরিচালনায় হেলথ কেয়ার হাসপাতাল হবিগঞ্জের সৌজন্যে এই ফ্রি মেডিকেল ক্যাম্পের কার্যক্রম পরিচালিত হয় ।

ডাক্তার রাধারমণ বৈষ্ণবের নিজ জন্মভুমিতে আগমন উপলক্ষে প্রায় ২০ জন বিশেষজ্ঞ চিকিৎসকের সমন্বয়ে উপজেলার বিভিন্ন গ্রাম থেকে আসা সকল পেশার মানুষের মাঝে বিভিন্ন রোগের চিকিৎসা সহ বিনামুল্যে ঔষধ প্রদান করা হয়। ক্যা¤েপইনে সকাল ১০ থেকে বিকাল ৪ টা পর্যন্ত যারা সেবা প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মেডিকেল বিশ^বিদ্যালয়ের সার্জারী বিশেষজ্ঞ ডা. আবুল কালাম চৌধুরী, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারী বিশেষজ্ঞ ডা. অরুণ কুমার বৈষ্ণব, সিলেট উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের নাক কান ও গলা বিশেষজ্ঞ ডা. আজাদুর রহমান, হবিগঞ্জ সাহিদ চক্ষু হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. শরিফুল ইসলাম, ঢাকা মুগদা মেডিকেল কলেজের প্রসুতি ও স্ত্রী রোগ বিশেষঞ্জ ডা. নুসরাত আরা ইউসুফ, সিলেট পার্কভিউ মেডিকেল কলেজ হাসপাতালের মনোরোগ ও ব্রেইন বিশেষজ্ঞ ডা. দীপেন্দ্র নারায়ণ দাস, দন্ত চিকিৎসক ডা. হেপী রানী মোদক সহ আরও বেশক’জন চিকিৎসক।

উল্লেখ্য ডা. রাধারমন বৈষ্ণব ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। তৎকালীন সময়ে তিনি কিছুদিন হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জে প্র্যাকটিস করেন। পরে তিনি আমেরিকায় চলে যান। সেখান থেকে তিনি কানাডায় গিয়ে বিভিন্ন ডিগ্রি অর্জন করে আমেরিকার ওয়েস্টার্ন রিজার্ভ মেডিকেল কলেজ হাসপাতালে লেকচারার হিসেবে যোগদান করেন। পরে তিনি পদোন্নতি পেয়ে সহযোগী অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

ডা. রাধারমণ বৈষ্ণব গত ২২ ডিসেম্বর আমেরিকা থেকে নিজ জন্মভুমি শাল্লা উপজেলার বাহাড়া ইউনিয়নের অন্তর্গত ভেড়াডহড় গ্রামে আসেন। তারই আগমন উপলক্ষে এই ফ্রি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন ।

ডা. রাধারমণ বৈষ্ণব বলেন, মাতৃভুমির টানে দীর্ঘ ৪২ বছর পর আমি দেশে এসে নিজ জন্মস্থানে মানুষের স্বাস্থ্য সেবা দিতে পেরে নিজেকে ধন্য মনে করছি। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বয়সে বার্ধক্যতা আসছে, তাই স্বপরিবারে নিজ বাড়ির আত্মীয় স্বজন বন্ধু বান্ধব সকলকে দেখার জন্য এসেছি। এসময় শৈশবের বন্ধু গিরিধর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তণ প্রধান শিক্ষক উপেন্দ্র কুমার দাশ ডা. রাধারমণ বৈষ্ণবকে দেখতে গেলে তিনি তাঁর শৈশবের বন্ধুকে কাছে পেয়ে জড়িয়ে ধরেন। এসময় শিক্ষক রবীন্দ্র কুমার দাস রাধারমণ বৈষ্ণবের প্রতি ভালবাসার নিদর্শন স্বরূপ তাঁর নিজ রচিত কবিতা উপহার দেন।

এনিয়ে গিরিধর উচ্চ বিদ্যালয়ের প্রাক্তণ প্রধান শিক্ষক উপেন্দ্র কুমার দাশ বলেন ছোট বেলার বন্ধু আমেরিকার বিখ্যাত ডাক্তার রাধারমণ তার নিজ বাড়ি ভেড়াডহর আসছে শুনে তাকে একনজর দেখার জন্য সবার মত আমি ও আসি । প্রথমে ভেবে ছিলাম আমাকে হয়তো সে ভুলেই গেছে । তার সামনে যাওয়ার পর সে আমার দিকে থাকিয়ে ছিল ,আমি আমার নাম বলার সঙ্গে সঙ্গে সে আমাকে জরিয়ে ধরে ,এসময় আমার আনন্দে কান্না চলে আসে । তখন কত কি কথা হয় বলে বুঝানো যায় না । এরকম শত শত মানুষ শুধু তাদের প্রিয় মানুষটিকে এক নজর দেখার জন্য ভীর জমায় ।
ব্যক্তিগত জীবনে তিনি যোগ্যতা সম্পন্ন দুই পুত্র ও দুই কন্যা সন্তানের জনক। তিনি ৯ জানুয়ারী আমেরিকার উদ্দেশ্যে যাত্রা করবেন বলে জানান স্বজন রঞ্জিত বৈষ্ণব ও রঞ্জন কুমার বৈষ্ণব ।

Facebook Comments
advertisement

Posted ১১:৪৫ অপরাহ্ণ | বুধবার, ২৫ ডিসেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com