মঙ্গলবার ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শাল্লায় উন্মুক্ত পদ্ধতিতে বাছাইয়ে ভাতাভোগী নির্বাচন

বুধবার, ০৪ মার্চ ২০২০ 69 ভিউ
শাল্লায় উন্মুক্ত পদ্ধতিতে বাছাইয়ে ভাতাভোগী নির্বাচন

পি সি দাশ পীযূষ ,শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি : সুনামগঞ্জের শাল্লা উপজেলায় অগ্রাধিকার ভিত্তিক সামাজিক নিরাপত্তা কর্মসূচীর কার্যক্রম সুষ্ঠুভাবে সু-সম্পন্নের নিমিত্তে ভাতাভোগীদের উন্মুক্ত বাছাই কার্যক্রম সম্পন্ন কারা হয়েছে ।

উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের সমন্বয়ে এক সভার সিদ্ধান্ত অনুযায়ী ২০১৯ ও ২০২০ অর্থ বছরের বরাদ্দকৃত বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা এবং অসচ্ছল প্রতিবন্ধী ভাতাভোগীদের ইউনিয়ন বিত্তিক পুর্ব সময় সূচী নির্ধারণ অনুযায়ী সরজমিনে বাছাই করা হয় ।

উক্ত সিন্ধান্তে ২৪ ফেব্রয়ারি, ৪ নং শাল্লা ইউনিয়নের (মনুয়া) নিজ কার্যালয়ে, ২৫ ফেব্রয়ারি ,সদরে ৩ নং বাহাড়া ইউনিয়ন পরিষদে, ২ নং হবিবপুর ইউনিয়নে ২৬ ও ২৭ ফেব্রয়ারি আনন্দপুর ও শাসকাই বাজারে এবং ১ নং আটগাঁও ইউনিয়নে ২৯ ফেব্রয়ারি এবং পহেলা মার্চ বাছাই কার্যক্রম অনুষ্টিত হয় ।

প্রতি ইউনিয়নের বাছাই কার্যক্রমে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মুক্তাদির হোসেন ,ভাইস চেয়ারম্যান দিপু রঞ্জন দাস, মহিলা ভাইস চেয়ারম্যান অমিতা রানী দাস,উপজেলা সমাজসেবা অফিসার বিশ্বপতি চক্রবর্ত্তী , ইউপি চেয়ারম্যানদ্বয় আবুল কাশেম আজাদ, বিবেকানন্দ মজুমদার বকুল , বিধান চৌধুরী, জামান চৌধুরী ফুলমিয়া ,উপজেলা প্রতিবন্ধী সমিতির সভাপতি চিন্ময় দাস, ইউপি সদস্য সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ ।

উপজেলায় বরাদ্দকৃত মোট বয়স্ক ভাতা পাবেন ৩৭৯ জন, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা ২২৬ জন এবং অসচ্ছল প্রতিবন্ধী ভাতা পাবেন ৮০ জন । বাছাইকৃতদের মধ্য হতে আটগাঁয়ে বয়স্ক ৭৯ জন, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ৪৬ জন, হবিবপুরে বয়স্ক ৭৭ জন, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ৪৬ জন, বাহাড়ায় বয়স্ক ৭৬ জন, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ৪৭ জন, শাল্লা ইউনিয়নে বয়স্ক ১৪৭ জন , বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ৮৭ জন এবং প্রত্যেক ইউপিতে ২০ জন প্রতিবন্ধী করে মোট ৮০ জন ভাতাভোগী নির্বাচিত হবেন ।

এনিয়ে উপজেলা সমাজসেবা অফিসার বলেন, সরকারী এসব ভাতার সংবাদ অনেক সময় গ্রামের সহজ সরল মানুষজন পায়নি, ফলে প্রকৃত ভাতাভোগী তাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হন । এ সব বিষয়কে বিবেচনায় নিয়ে প্রত্যেক ইউনিয়নে মাইকিং এর মাধ্যমে ব্যতিক্রমী বাছাই কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলে তিনি জানান ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল মুক্তাদির হোসেন জানান , সামাজিক নিরাপত্তা কর্মসূচীর বিভিন্ন প্রকার ভাতা নিয়ে প্রতিনিয়তই অর্থলেনদেন, স্বজনপ্রীতিসহ নানা রকমের অভিযোগ পাওয়া যায় । তাই উপজেলার সকল চেয়ারম্যানবৃন্দের সঙ্গে আলোচনা সাপেক্ষে সঠিক ভাতাভোগী নির্বাচনের জন্য সরজমিনে বাছাই করার সিন্ধান্ত নেয়া হয় । তিনি বলেন এই উদ্দ্যোগের কারণে অনেকাংশে ভাতাভোগী নির্বাচনে স্বচ্ছতা বজায় থাকবে বলে জানান ।

 

Facebook Comments
advertisement

Posted ১২:৩৩ অপরাহ্ণ | বুধবার, ০৪ মার্চ ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com