রবিবার ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

লাখো ভক্তের আগমনের অপেক্ষায় ঐতিহাসিক পাঁচগাঁও লাল মুর্তির মন্ডপ, রাজনগরে ১৩১ টি মন্ডপে দূর্গাপূজার প্রস্তুতি শেষ

রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৯     159 ভিউ
লাখো ভক্তের আগমনের অপেক্ষায় ঐতিহাসিক পাঁচগাঁও লাল মুর্তির মন্ডপ, রাজনগরে ১৩১ টি মন্ডপে দূর্গাপূজার প্রস্তুতি শেষ

মো. ফরহাদ হোসেন, রাজনগর থেকে: মৌলভীবাজারের রাজনগর উপজেলার এ বছর ৭৮টি সার্বজনীন ও ৫৩টি ব্যক্তিগত মিলিয়ে মোট ১৩১টি মন্ডপে দূর্গাপূজার প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। গত বছর এর সংখ্যা ১৩০ টি থাকলেও এ বছর আরো ১টি বেড়েছে। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এ পূজার সময় আইনশৃঙ্খলা রক্ষার জন্য সর্বত্মক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। র‌্যাবের টহল টিমের পাশাপাশি পুলিশ, এপিবিএন ও আনসার সদস্যদের নিয়ে নিরাপত্তা টিম গঠন করা হয়েছে।

এদিকে পূজোর প্রস্তুতিতে প্রতিমা তৈরির কাজ শেষ। চলছে রং তুলির আচড়।এছাড়া তিন’শ বছরের ঐতিহ্যবাহী পাঁচগাঁও মন্ডপে লাল দেবীর পূজো হয়ে আসছে।যা উপমহাদেশের একমাত্র লাল বর্ণের মুর্তির পূজা মন্ডপ। দেশ বিদেশের ভক্তরা ছুটে আসেন দেবী দর্শনে কৃপার আশায়। এখানেও লক্ষ লক্ষ ভক্তের আগমন ঘটার অপেক্ষায় শেষ প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।পাঁচগাঁওয়ের দূর্গাপূজার আলাদা বৈশিষ্ট্য হলো দেবীর রং লাল বর্ণের।সাধক সর্বানন্দ দাশ ১৫০ বছর আগে নীজ বাড়িতে এই পূজার প্রচলন করেন। পাঁচগাঁওয়ের পূজা মন্ডপের খ্যাতি শুধু এই অঞ্চলে আবদ্ধ নয়। দেশ বিদেশে এর পরিচিতি ব্যাপক।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, এবারের দূর্গাপূজাকে সামনে রেখে সম্প্রতি উপজেলা প্রশাসন ও রাজনগর থানা পৃথক পৃথক আইনশৃঙ্খলা বিষয়ক সভা করেছে। সভায় যেকোনো ধরণের বিশৃঙ্খলা এড়াতে এবং তাৎক্ষনিক ব্যবস্থা নিতে উপজেলার সকল ইউপি চেয়ারম্যানগণকে সংশ্লিষ্ট ইউনিয়নের মন্ডপগুলোর সার্বক্ষনিক তদারকির দায়িত্ব দেয়া হয়েছে। দূর্গাপূজা চলাকালীন মেডিকেল টিমকে প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রীসহ তৎপর রাখার ব্যবস্থা নিতে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে অনুরোধ করা হয়েছে।

উপজেলার প্রতিটি মন্ডপে পুলিশ ও আনসার সদস্য মোতায়েন থাকবে। দেশের বিভিন্ন জেলা থেকে এবং বিদেশী পূন্যার্থীরা উপজেলার পাঁচগাঁও পূজা মন্ডপে দেবী দর্শনে আসেন। তাই এ পূজা মন্ডপকে ঘিরে তৈরি করা হয়েছে বিশেষ নিরাপত্তা ছক। নিরাপত্তার জন্য র‌্যাব সদস্য নিয়োজিত করতে শ্রীমঙ্গল র‌্যাব-৯ কে অনুরোধ করা হয়েছে। বিশেষ বিবেচনায় এই মন্ডপে নিরাপত্তা জোরদার করতে র‌্যাব, পুলিশ, এপিবিএন এবং আনসার সদস্য নিয়োগ দেয়া হবে বলে জানা গেছে। এছাড়া গোয়েন্দা নজরদারিতেও থাকবে মন্ডপগুলো।

এ ব্যাপারে রাজনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসিম বলেন, দূর্গা পূজাকে সামনে রেখে রাজনগরে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেয়ার প্রস্তুতি রয়েছে। পুলিশ, এপিবিএন ও আনসার সদস্যরা সার্বক্ষনিক পূজা মন্ডপগুলোতে দায়িত্ব পালন করবে। র‌্যাবের পাশাপাশি প্রতিদিন পুলিশের টহল টিমও মাঠে থাকবে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১৭ অপরাহ্ণ | রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com