সোমবার ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

লক্ষ্য অর্জনে ৫ টি কৌশল

বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯ 280 ভিউ
লক্ষ্য অর্জনে ৫ টি কৌশল

লাইফস্টাইল ডেস্ক: একটি লক্ষ্য জীবনের সবচেয়ে ক্ষমতাশালী চালিকাশক্তি। লক্ষ্য গুলোই আমাদের সামনের দিকে চালিয়ে নিয়ে যায়। এগুলো আমাদের উদ্দেশ্যপূর্ণ, সুখী এবং স্বাস্থ্যকর অনুভূতি দেয়। পরিষ্কার এবং লিখিত লক্ষ্য ছাড়া আমরা যাই করতে চাইনা কেন, আমরা হারিয়ে যাব।

১. লক্ষ্যগুলো লিখে রাখুন-
লক্ষ্য অর্জন করতে শুরু করার আগে অন্ততপক্ষে একটি লক্ষ্য থাকতে হবে ‌। লক্ষ‍্যটি আরো সুনিপুণ এবং পরিষ্কার হবে যখন খুব সাধারণ আর সহজভাবে মনে রাখার মত করে আপনি এটা লিখে রাখবেন।
“যদি সুখী হতে চান, তাহলে এমন একটা লক্ষ্য নির্ধারণ করুন যেটা আপনার চিন্তাকে নিয়ন্ত্রণ করবে, আপনার অন্তর্নিহিত শক্তিকে মুক্ত করবে এবং আপনার আশাকে অনুপ্রাণিত করবে।” – অ‍্যান্ড্রু কার্নেগি

২. একপাতার প্ল্যান-
আপনার লক্ষ্য নিয়ে একটি সাধারণ এক পাতার পরিকল্পনা, ত্রিশ পাতার বিশাল পরিকল্পনার চেয়ে অনেক বেশি শক্তিশালী। আপনার স্পষ্ট লক্ষ লিখে ফেলার পর, লিখে ফেলুন এটা অর্জন করতে আপনাকে কি কি করতে হবে। এটাকে যতটা সম্ভব সহজ এবং সরাসরি করুন যাতে করে এটাকে প্রতিদিন পড়তে পারেন এবং সে অনুসারে কাজ করতে পারেন। একটি সহজ পরিকল্পনা অনুসরণ করা এবং চালিয়ে নেয়া সহজ।

৩. সঠিক দক্ষতা অর্জন করুন-
যখন আপনার মস্তিষ্কে একটি ঝালাই করা পরিষ্কার লক্ষ্য থাকবে, একটা সুস্পষ্ট পরিকল্পনা থাকবে তখনই সময় লক্ষ‍্যটি অর্জন করতে যে দক্ষতাগুলো প্রয়োজন সেগুলোর পেছনে বিনিয়োগ করার। যে কোন দক্ষতাই পুরোপুরি ধাতস্থ করতে প্রচুর অনুশীলন দরকার।

৪. শ্রেষ্ঠ মানুষদের দিয়ে নিজের চারপাশ ঘিরে ফেলুন-
লক্ষ্য অর্জনের সেরা উপায় হলো এটা নিশ্চিত করা যে, সেরা মানুষরা আপনাকে সাহায্য করছেন। সফলতা পেয়েছেন তারাই যারা মানুষের ক্ষমতা বুঝতে পেরেছেন একবার যদি আপনাকে সহায়তা করার জন্য সেরা মানুষগুলো পেয়ে যান, তাহলে লক্ষ্যে পৌঁছানো সহজতর এবং দ্রুততর হবে।

৫. বিশ্বাসের শক্তি-
কোন কিছুই বিশ্বাসের শক্তিকে হারাতে পারেনা। কখনো কখনো চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারেন, কখনো কখনো কোনো কিছুই আপনার মত করে চলবে না এবং এরকম মনে হতে পারে যে সবকিছু ছেড়েছুড়ে দিবেন- এ সময় গুলোতেই বিশ্বাস আপনাকে চালিয়ে নিয়ে যাবে।

বেশিরভাগ মানুষই জয় থেকে ইঞ্চিখানেক দূরত্বে ছেড়ে দেয়। আমি নিশ্চিত আপনি তাদের একজন নন, কেননা আপনি নিজের উন্নতি সাধনে সময় ব্যয় করছেন যেটা থেকে আসে সবচেয়ে বেশি আয়! এবার তাহলে বেরিয়ে পড়ুন আর নিজের লক্ষ্য অর্জন করা শুরু করে দিন।

Facebook Comments
advertisement

Posted ১১:৩৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com