সোমবার ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

সিলেটের বিভিন্ন জেলা/উপজেলায় বঙ্গবন্ধুর আগমন নিয়ে অনুসন্ধান মুলক ধারাবাহিক প্রতিবেদন

মৌলভীবাজারে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক:   রবিবার, ১৮ আগস্ট ২০১৯ 231 ভিউ
মৌলভীবাজারে বঙ্গবন্ধু

ছবি- ইন্টারনেট থেকে

বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমান ১৯৬৯ সালে প্রথম মৌলভীবাজারে আসেন। ১৯৬৯ সালে আগরতলা ষড়যন্ত্র মামলা থেকে মুক্তি পেয়ে সারা দেশ পরিভ্রমণে বের হলে মৌলভীবাজার আসেন, সেদিন ছিল শুক্রবার। শহরের বর্তমান সৈয়দ শাহ মোস্তফা সড়কের ওয়াপদা রেস্ট হাউসে তিনি ও তার সাথে আসা আওয়ামী লীগের প্রায় সকল নেতৃবর্গও ছিলেন।তাঁর আগমন ও আয়োজনের মূল ব্যবস্থাপক ছিলেন ঐ সময়ে আওয়মী লীগের প্রধান সংগঠক মীর্জা আজিজ আহমদ বেগ।

জুমাআর নামাজে  যাওয়ার পূর্বে বঙ্গবন্ধু ছাত্রলীগের সিনিয়র ও জুনিয়র সকল ছাত্রনেতাদের সাথে কিছুক্ষন শুভেচ্ছা ও মতবিনিময় করেন।তারপর চৌমুহনাস্ত টাউন দেওয়ানী জামে মসজিদে জুমআর নামাজ আদায় করার জন্যে রওয়ানা দেন। তার সাথে ছিলেন মরহুম সৈয়দ নজরুল ইসলাম,মরহুম তাজ উদ্দিন আহমদ, মরহুম কামরুজ্জামন, আব্দুল মুমিন তালুকদার ও দেওয়ান ফরিদ গাজী প্রমুখ।

বিকেল আড়াইটার সময় স্থানীয় জনমিলন কেন্দ্রে (ঐ সময়ে জিন্নাহ হল ) মতবিনিময় ও পরিচিতি সভা আনুষ্ঠিত হয়। মরহুম মীর্জা আজিজ আহমদ বেগ সভাটি পরিচালনা করেন।

১৯৭০ সাল। সারাদেশে নির্বাচনী প্রচারে বঙ্গবন্ধু দেশে এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ঘুড়ে বেড়াচ্ছেন । ৭ ও ১৯ ডিসেম্বর যথাক্রমে জাতীয় ও প্রাদেশিক পরিষদেও নির্বাচন অনুষ্টিত হয়। এক পর্যায়ে তিনি মৌলভীবাজারে এসে রাত্রি যাপন করেন। সিলেট থেকে মৌলভীবাজারের দিকে রওয়ানা দিয়েছিলেন রাত ১০টার দিকে। মৌলভীবাজারে এসে টুরিস্ট রেস্টহাউসে ( পিটিআই দক্ষিন পাসে ) রাত্রি যাপন করেন।

পরের দিন সকাল আটটায় সমশেরনগরের উদ্দেশ্যে রওয়ানা হবেন । কুলাউড়া, জুড়ি, বড়লেখা ও টেংরাবাজারে সভা শেষে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয মাঠে বিরাট জনসভা। লক্ষাধিক জনতার সমাবেশ। বঙ্গবন্ধুর সাদা রংয়ের গাড়ির পেছনে একটি জীপ যাবে, গাড়িতে শেখ সাহেবের বডিগার্ড মহিউদ্দিন সাহেব ও একজনমাত্র সাংবাদিক। একে একে সমশেরনগর, কুলাউড়া গার্লস স্কুল মযদান, জুড়ির রেলওয়ে ব্রিজের কাছে ও বড়লেখায় ডাক্তর এস এ শুকুর সাহেবের বাড়ির সম্মুখে রেলওয়ের রাস্তার পাশে হাজার হাজার জনতার উপস্থিতিতে শেখ সাহেব জালাময়ি ভাষণের মধ্যে বিভিন্ন আসনের প্রার্থীদেরকে পরিচয় করিয়ে দিলেন।

মৌলভীবাজার ফেরার পথে টেংরাবাজার পথ সভায়ও বক্তব্য রাখেন। মৌলভীবাজারে পৌছে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে হাজার হাজার মানুষের সামনে বঙ্গবন্ধু তার ঐতিহাসিক ভাষন সমুহে পাকিস্থানের শোষনের ধারাবাহিক বিবরন তুলে ধরলেন এবং আওয়ামী লীগকে বিজয়ী করার জন্য জোর আবেদন জানালেন।

তারপর স্বাধীনতার পর ১৯৭৩ যখন আসেন, মৌলভীবাজার সরকারি স্কুল মাঠে বক্তৃতা করেন। সেদিন সরকারি স্কুল মাঠসহ চারিদিকে রাস্তাঘাট, ঘরবাড়ি, দোকানের চাল, গাছের ডাল সর্বত্র কেবল মানুষ আর মানুষ পরিলক্ষিত হয়েছিল।

 

 

Facebook Comments
advertisement

Posted ১:১০ অপরাহ্ণ | রবিবার, ১৮ আগস্ট ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com