বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মৌলভীবাজারে প্রাথমিক শিক্ষায় ঝরে পড়া রোধে আশার শিক্ষা সেবিকারা

বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০ 35 ভিউ
মৌলভীবাজারে প্রাথমিক শিক্ষায় ঝরে পড়া রোধে আশার শিক্ষা সেবিকারা

শাব্বির এলাহী, মৌলভীবাজার : প্রাথমিক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ঝরে পড়া রোধ, নিন্ম ও নিন্ম মধ্যবিত্ত শ্রেণীর শিক্ষার্থীদের বিদ্যালয়ে দেওয়া পাঠ আয়ত্ব করতে, প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদেরকে পরিচর্যার মাধ্যমে প্রাথমিক স্তরে ভর্তির জন্য প্রস্তুত করা ও প্রাথমিক পর্যায়ের শিক্ষার মান উন্নয়নে মৌলভীবাজারের ৫ হাজার প্রাথমিক শিক্ষার্থীদের নিজ ক্লাসের বাইরে বিশেষ ক্লাস নিচ্ছে আশার শিক্ষা সেবিকারা।

গত বুধবার (৪ মার্চ) মৌলভীবাজার শহরের রেস্ট ইন হোটেলে বিশ্বের শীর্ষ স্থানীয় সেবা সংস্থা আশা আয়োজিত এক কর্মশালায় এ তথ্য জানা যায়।আশা কেন্দ্রীয় কার্যালয়ের পরিচালক মোঃ হামিদুর রহমান এর সভাপতিত্বে এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুনুর রশিদ।

আশার অতিরিক্ত বিভাগীয় ব্যবস্থাপক মোঃ কামরুল হাসান এর সঞ্চালনায় ১৩৫ জন শিক্ষা সেবিকা ও আশা প্রতিনিধিদের অংশগ্রহণে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মালেকা পারভিন, কেন্দ্রীয় কার্যালয়ের এ্যাসিসটেন্ট ডিরেক্টর মোঃ নজরুল ইসলাম।

আশার মৌলভীবাজার জেলার ডিষ্ট্রিক্ট ম্যানেজার তৌফিক উদ্দিন আহম্মদ বলেন, আশা ২০১১ সাল থেকে সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসেবে দেশের সুবিধাবঞ্চিত শিশুদের সহায়তা ও ঝরে পড়া রোধে “প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ কর্মসূচী” আওতায় দেশের ৬৪ জেলায় ১২৫০টি আশা ব্রাঞ্চে ১৮ হাজার ৯৫০টি শিক্ষা কেন্দ্রের মাধ্যমে দরিদ্র পরিবারের পাচঁ লাখের বেশি শিশু প্রি-প্রাইমারি প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে অধ্যায়ণরত শিক্ষার্থীকে শিক্ষা সহায়তা প্রদান করছেন।

এরমধ্যে মৌলভীবাজার জেলায় ১৫৫টি শিক্ষাকেন্দ্রের মাধ্যমে ৪২৬৭ জন শিশুকে শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে। চলতি বছরে জেলার কমলগঞ্জ উপজেলার ১৫টি শিক্ষা কেন্দ্রকে ৫ম শ্রেনীতে উন্নিত করা হয়েছে।প্রতিটি কেন্দ্রে একজন করে শিক্ষা সেবিকা দায়িত্ব পালন করছেন। প্রাথমিক পর্যায়ের অধ্যয়নরত শিক্ষার্থী ঝরে পড়া হ্রাস করা,নিন্ম ও নিন্ম মধ্যবিত্ত শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ের দেওয়া পাঠ আয়ত্ব করতে সহায়তা করা, প্রাথমিক পর্যায়ের শিক্ষার মান উন্নয়নে সহায়তা প্রদান করা, প্রাক-প্রাথমিক পরিচর্যার মাধ্যমে প্রাথমিক প্রাথমিক স্তরে ভর্তির জন্য নতুন শিক্ষার্থীদের প্রস্তুত করাই হচ্ছে আশা প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ কর্মসূচীর মূল
উদ্দেশ্য।

আশা ১৯৭৮ সাল থেকে কার্যক্রম শুরু করে সুনামের সাথে মানুষের আর্থসামাজিক উন্নয়নে কাজ করছে। বর্তমানে দেশ ছাড়িয়ে এটি বিশ্বের ১৫টি দেশে কার্যক্রম পরিচালনা করছে।

Facebook Comments
advertisement

Posted ৩:৫১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com