বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

মাধবপুরে উদ্ধারকৃত পাক সেনার টুপিটি যাদুঘরে হস্তান্তর

শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩     220 ভিউ
মাধবপুরে উদ্ধারকৃত পাক সেনার টুপিটি যাদুঘরে হস্তান্তর

হবিগঞ্জের মাধবপুর থেকে মহান মুক্তিযুদ্ধের ৫২ বছর পরে পাক হানাদার বাহিনীর সৈনিকের ব্যবহৃত ধাতবের তৈরী একটি টুপি গত ১ এপ্রিল উদ্ধার করা হয়। উদ্ধারকৃত টুপিটি মুক্তিযুদ্ধ গণহত্যা যাদুঘরে প্রদর্শণের জন্য হস্তান্তর করা হয়েছে ।

সাংস্কৃতিক মন্ত্রনালয়ের পৃষ্ঠপোষকতায় ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুনের তত্ত্বাবধানে মুক্তিযুদ্ধ গণহত্যা যাদুঘর কর্তৃক পরিচালিত জরিপ কাজে হবিগঞ্জ জেলার দায়িত্বপ্রাপ্ত শায়েস্তাগঞ্জ জহুর চান বিবি মহিলা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এটি ৬ এপ্রিল ঢাকায় বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটে কর্তৃপক্ষের হাতে তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন গণহত্যা -নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্রের প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মুনতাসীর মামুন, পরিচালক ড. চৌধুরী শহীদ কাদের, বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি অধ্যাপক ড. মাহবুবর রহমান, সাধারণ সম্পাদক ড. মুর্শেদা বিনতে রহমান,বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান শাহীন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. আহমদ শরীফ, গবেষক মাহফুজুর রহমান, আশরাফুন নাহার লতা।
একাত্তরের গণহত্যার তথ্য সংগ্রহ করতে গিয়ে এক পর্যায়ে এটি উদ্ধার করেন মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

১ এপ্রিল শনিবার মাধবপুর উপজেলার শাহজাহানপুর ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের সদস্য মো. ফুল মিয়ার নিকট থেকে তথ্য পেয়ে দৈনিক ভোরের ডাক পত্রিকার মাধবপুর প্রতিনিধি তোফাজ্জল হোসেন চৌধুরীকে সাথে নিয়ে সুরমা চা বাগানের ১০ নম্বর ছনটিলা এলাকার মুক্তিযুদ্ধের সংগঠক নন্দলাল মুন্ডার নিকট থেকে পাক আর্মির এই ধাতব টুপিটি উদ্ধার করেন। এটি মুক্তিযুদ্ধ যাদুঘরে সংরক্ষণ করে রাখার জন্য নন্দলাল মুন্ডা আল মামুনের নিকট হস্তান্তর করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১০:২৭ অপরাহ্ণ | শুক্রবার, ০৭ এপ্রিল ২০২৩

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com