সোমবার ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ভুয়া ছবি দিয়ে নিউজ প্রকাশ, নিন্দা ও প্রতিবাদের ঝড়

শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ 59 ভিউ
ভুয়া ছবি দিয়ে নিউজ প্রকাশ, নিন্দা ও প্রতিবাদের ঝড়

কাজী জমিরুল ইসলাম মমতাজ, সুনামগঞ্জ প্রতিনিধি : জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার উপ্তিরপাড় গ্রামে কচুরিপনা নিয়ে সংঘর্ষ ভুয়া ছবি দিয়ে মিথ্যা ও ভিত্তিহীন সংবাদ বিভিন্ন অনলাইন নিউজ পোর্টাল ও প্রিন্ট মিডিয়া প্রকাশ হওয়ায় গণমাধ্যম কর্মীদের বিরুদ্ধে  নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন উপজেলার সর্বস্তরের জনসাধরণ।

ভিত্তিহীন নিউজ করে বিভ্রান্ত ছড়ানোয় সামাজিক যোগযোগ মাধ্যমে চলছে সমালোচনার ঝড়। বাস্তবে এরকম কোন ঘটনা ঘটেনি দক্ষিণ সুনামগঞ্জে। এরকম ভিত্তিহীন নিউজ প্রচার করায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসুবে প্রতিক্রিয়া ব্যক্ত করছেন অনেকেই। ফলে চারিদিকেই এখন এই ভুয়া নিউজের সমালোচনা আর নিন্দা ও প্রতিবাদ।

জানা যায়, গত ২০ ফেব্রুয়ারি ও আজ ২১ ফেব্রুয়ারি তারিখে দক্ষিণ সুনামগঞ্জের উপ্তিরপাড় গ্রামে “কচুরিপানা নিয়ে দুইপক্ষের সংঘর্ষে আহত ২০ ও গ্রেফতার ১০”  শিরোনামে দেশের কিছু নামী দামী প্রিন্ট মিডিয়া ও অনলাইন নিউজ পোর্টাল সংবাদ প্রকাশ করে যা সম্পূর্ণ ভুয়া নিউজ। এতে করে সারাদেশে শুরু হয়েছে তুমুল ঝড়।

এব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমদ বলেন, অনেক অনলাইন ও প্রিন্ট মিডিয়ায় নিউজটি আমি পড়েছি। আমি এ উপজেলার বাসিন্দা। এধরণের মিথ্যা সংবাদ প্রকাশ করার আগে স্ব উপজেলায় কর্মরত গনমাধ্যম কর্মীদের নিকট থেকে তথ্য নেওয়া প্রয়োজন ছিল। তদুপরি বিশেষ করে পুলিশ প্রসাশনের সাথে যোগযোগ করাও প্রয়োজন ছিল। অধিকাংশ নিউজ পোর্টাল নিজেদের ইচ্ছামতো কপি কাট করেছেন। সংবাদ যাচাই না করে প্রকাশ করা অতি নিন্দনীয় কাজ।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি কাজী এম জমিরুল ইসলাম মমতাজ বলেন, ভিত্তিহীন নিউজ প্রচার করা একধরনের অপরাধ। কচুরিপানা নিয়ে যে নিউজটি প্রকাশ হয়েছে এধরনের ঘটনা আদৌ আমাদের উপজেলায় ঘটেনি।

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আতাউর রহমান বলেন, গণম্যাম হওয়া উচিত সত্যবাদী। কিন্তু গণমাধ্যম যদি মিথ্যা, ভিত্তিহীন সংবাদ প্রচার করে। তাহলে আজ দেশের গণমাধ্যমে কোন দিকে ধাবিত হচ্ছে। গণমাধ্যম সাদাকে সাদা বলবে, কালোকে কালো বলবে। এরকম ভিত্তিহীন নিউজের তীব্র নিন্দা জানাই।

উপজেলার পশ্চিম বীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সফিকুল ইসলাম জানান, গত মঙ্গলবারে আমার ইউনিয়নের অধীনে উপ্তিরপাড় সাকিনে কোন মারপিটের ঘটনা ঘটে নাই। তবে আমি জেনেছি। মিথ্যা সংবাদ প্রকাশ হয়েছে। তবে মিথ্যা সংবাদ প্রকাশ করে জনগণকে বিভ্রান্ত করা খুবই নিন্দনীয়।

দক্ষিণ সুনামগঞ্জ থানার অফিসার ইনচার্জ(ওসি) মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী জানান, গত মঙ্গলবার উপ্তিরপাড় তথা আমার থানা এলাকায় কোন সংঘর্ষের ঘটনা ঘটে নাই। কাউকে ধরে চালানও দেই নাই। গত মাসের ২৩ তারিখে উপ্তিপাড়ে জলমহাল নিয়ে মারামারি হয়েছিল। তখন ১০ জনকে ধরে চালান দিয়েছি। মামলাও দায়ের হয়েছে। তবে যে নিউজ করা হয়েছে। সে নিউজটি আসলে ভুয়া।

 

Facebook Comments
advertisement

Posted ১০:১০ অপরাহ্ণ | শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com