রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বেনাপোলে আটকে গেছে ভারতকে দেয়া ইলিশের প্রথম চালান

সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০১৯     196 ভিউ
বেনাপোলে আটকে গেছে ভারতকে দেয়া ইলিশের প্রথম চালান

সিলেটের জনপদ: সনাতন হিন্দু সম্প্রদারের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

প্রতি কেজি ইলিশের মূল্য ৬ মার্কিন ডলার নির্ধারণ করে রপ্তানি করা হচ্ছে। যা বাংলাদেশি টাকায় প্রতি কেজির দাম পড়বে ৫০০ টাকা করে। ভারত ও বাংলাদেশ দুই দেশের কাস্টমস থেকে শুল্কমুক্ত সুবিধায় ছাড় করা হবে ইলিশের এ চালান।

ইলিশ মাছ রপ্তানিকারক প্রতিষ্ঠানের বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের প্রতিনিধি মহিদুল হক জানান, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। পর্যায়ক্রমে ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির নির্দেশনা রয়েছে।

তারই অংশ হিসেবে রবিবার প্রথম চালানে ২৪ মেট্রিক টন ইলিশ মাছ বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে রপ্তানির কথা থাকলেও কাগজপত্র ও মাছের ট্রাক না আসায় রপ্তানি হয়নি।

এ বিষয়ে কাস্টমস কর্তৃপক্ষ বলছে, মাছ রপ্তানির জন্য কেউ কোনো কাগজপত্র তাদের দপ্তরে দাখিল করেনি। তবে সোমবার সকালে কাস্টম হাউজে কাগজপত্র দাখিল করা হবে বলে জানা গেছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো সুপার নাসিদুল হক জানান, রবিবার ইলিশ মাছ রপ্তানির খবর ছিল। কিন্তু ইলিশ রপ্তানির কোনো কাগজ সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত কেউ আমাদের কাছে দাখিল করেনি। মাছের কোনো ট্রাকও আমাদের রিপোর্ট করেনি। তবে সোমবার সকালে দাখিল করবে বলে জানতে পেরেছি। কাগজপত্র দাখিল করলে দ্রুত পণ্য চালানটি ছাড় দেওয়া হবে।

প্রসঙ্গত, প্রতিবেশী ভারতের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্কের নিদর্শন হিসেবে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ মাছ রপ্তানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

সূত্র- বিডি প্রতিদিন

Facebook Comments Box
advertisement

Posted ১:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com