শুক্রবার ২৫শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

বঙ্গবন্ধুর অদেখা ভিডিও ও বাংলাদেশি নির্মাতা প্রকাশ রায়

শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০ 124 ভিউ
বঙ্গবন্ধুর অদেখা ভিডিও ও বাংলাদেশি নির্মাতা প্রকাশ রায়

ডেস্ক নিউজ : ফরাসি সাংবাদিক আরনো আমেলাঁ, ১৯৭২ সালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের দিনে ছিলেন ঢাকায়। সেদিন আরনো তাঁর প্রতিবেদনের জন্য ধারণ করেছিলেন দুর্লভ সব মুহূর্ত।  ফ্রান্সে বসবাসরত বাংলাদেশি নির্মাতা প্রকাশ রায়ের চেষ্ঠায় ১৯৭২ সালের ১০ জানুয়ারির বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের দারুণ সব ফুটেজ পাওয়া যায়।

২৬ মে, ২০১৫। আরনো আমেলাঁর বাসায় যান প্রকাশ রায় ও প্রথম আলোর সাংবাদিক ইকবাল হোসাইন চৌধুরী। তাঁর সানসেট প্রেসের অফিসে আরনো আমেলাঁ হাসিমুখে হাত মেলালেন। বললেন, ‘একটু বসুন।’ তারপর ফিরে গেলেন নিজের ডেস্কে। ৪৪ বছর পরে ফুটেজ কি আদৌ আছে? দুই বাংলাদেশি বসে সেটেই ভাবছিলেন। মিনিট পাঁচেক পর হাতের ম্যাক ল্যাপটপ নিয়ে আরনো এগিয়ে এলেন। রাখলেন তাদের সামনে। বললেন, ‘দেখো।’ ঝলমল করছিল প্রকাশের চোখ।

১৯৭২ সালের ১০ জানুয়ারি, ১৬ মিলিমিটার ভিডিও ক্যামেরা দিয়ে বিমানবন্দর এবং  ধানমন্ডির ৩২ নম্বর বাড়ির ভিডিও চিত্র ধারণ করেছিলেন আরনো। ঢাকা থেকে আরনোর পাঠানো ভিডিও প্রতিবেদন তখন প্রচারিত হয় ফ্রান্সের টিভি চ্যানেলে।  ফিতায় বন্দী করে রাখা শত স্মৃতির ভিড়ে কীভাবে খুঁজে পাবেন ১৯৭২ সালের সেই বিশেষ ভিডিও? আরনোর সময় হয়ে উঠছিল না। কিন্তু নির্মাতা প্রকাশ রায়  নাছোড়বান্দা। আঠার মতো লেগে ছিলেন। না হলে আরনো হয়তো ‘আছে, দেখছি’ করেই কাটিয়ে দিতেন। আর অদেখাই থেকে যেত এই অমূল্য ভিডিও চিত্র!

বাংলাদেশের জন্য এক ফরাসি  বন্ধুর  আরনো আমেলাঁর উপহার এই ভিডিও  চিত্রটি দেখা যাবে প্রথম আলোর অনলাইন সংস্করণে (www.prothomalo.com)। 

Facebook Comments
advertisement

Posted ২:৪২ অপরাহ্ণ | শুক্রবার, ১০ জানুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com