শনিবার ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১৬ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ফুলে ফুলে সু -শোভিত তাহিরপুরের শিমূল বাগান

বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১     82 ভিউ
ফুলে ফুলে সু -শোভিত তাহিরপুরের শিমূল বাগান

আলম সাব্বির, তাহিরপুর (সুনামগঞ্জ) : বসন্তের আগমনে প্রকৃতি জানান দিচ্ছে শিমুল ফোটার সময় এসেছে।সত্যিই এবার শিমুল ফোটার মাসেই ভালবাসা দিবস আর বষন্তের আগমন ঘটেছে। প্রকৃতি প্রেমীরা বসন্তের অবসর যাপনে কিংবা ভালোবাসা দিবসে খুঁজে বেড়ান সুন্দর প্রাকৃতিক পরিবেশ। আর যদি হয় অকৃত্রিম ফুটন্ত শিমুলের রক্তিম আভায় ছেয়ে যাওয়া দিগন্ত, ফাগুনে আগুন লাগা পাহাড়-নদী বিধৌত প্রাকৃতিক সৌন্দর্যের এমন একটি স্থানে সারি-সারি শিমুল গাছ দেখে সহজেই মুগ্ধ না হয়ে উপায় নেই।

গোলাকার গাছ, চিকন ডাল,ন্যাড়া মাথায় ঝুলে থাকা ফুলগুলো এক অন্যরকম আবহ তৈরি করে রেখেছে। চারপাশ ঝরা ফুলের ওপর হাঁটতে হাঁটতে মনে হবে স্বর্গীয় লাল গালিচায় বুঝি আপনি হেঁটে চলেছেন। হয়ত বা সামান্য সময়ের জন্য হলেও মনে হবে স্বর্গপুরীতে হেটে চলেছেন আপনি আর আনমনা হয়েই গেয়ে উঠবেন সুনামগঞ্জের বাউল কবি শাহ আব্দুল করিমের লেখাও সুরে ”বষন্ত বাতাসে সইগো বষন্ত বাতাসে, বন্ধুর বাড়ির ফুলের গন্ধ আমার বাড়ি আসে-সইগো বষন্ত বাতাসে”।


দক্ষিন এশিয়ার বৃহত্তর এ শিমুল বাগানের অবস্থান হলো সুনামগঞ্জ জেলার তাহিরপুর উপজেলার সিমান্ত কেন্দ্রিক মেঘালয় পাহাড়ের পাদস্থিত রুপের রাণী যাদুকাটাও বারেক টিলা সংলগ্ন মানিগাও নামক এলাকায়। বাদাঘাট ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বৃক্ষপ্রেমী মরহুম জয়নাল আবেদীন এই বাগানের প্রতিষ্ঠাতা। ২০০২ সালে জয়নাল আবেদীন উত্তর বড়দল ইউনিয়নের মানিগাঁও গ্রামের পাশে যাদুকাটা নদী সংলগ্ন ৯৮ বিঘা অনাবাদী বালুকাময় মরুভুমিতে এ শিমুল বাগান তৈরির সূদুর প্রসারী চিন্তা মাথায় এনে সারিবদ্ধভাবে ৩ হাজারের অধিক শিমুল চারা রোপণ করেন। এক যুগেরও বেশি সময় বালিকাময় ভুমিতে গাছের গোড়ায় পানি ঢেলে পরিচর্যা করে শিমুল চারা এখন ডালপালায় পুষ্প পল্লবে মুখর।

দক্ষিন এশিয়ার বৃহত্তম এ শিমুল বাগানের পাশেই রয়েছে রুপের রাণী যাদুকাটার অবস্থান,বাংলার আইফেল খ্যাত বারেক টিলার সবুজ শ্যামল প্রাকৃতিক পরিবেশ।এই মনমুগ্ধকর পরিবেশ উপভোগ করতে পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠেছে তাহিরপুরের শিমুল বাগান। প্রতিদিনই দেশ বিদেশ থেকে প্রকৃতির অপরুপ সৌন্দর্য মন্ডিত এ স্থানে আগমন ঘটছে প্রকৃতি প্রেমীদের। মানুষের পদচারনায় লোকারণ্য হয়েছে লাল গালিচার এ শিমূল বাগান।

এছাড়া ভ্রমন পিপাষুদের খাবারের প্রয়োজনে শিমুল বাগানের ভিতরেই রয়েছে স্বাস্থ্যকর পরিবেশে নির্মিত একটি খাবারের ক্যান্টিন এ ক্যান্টিনের কর্নধার শামীম আহমেদ এর পরিচালনায় যে কোন খাবার সাশ্রয়ী মুল্যে পেতে পারেন, তবে সময় দিয়ে অর্ডার করতে হবে।ক্যান্টিনের মালিক শামীম আহমেদ বলেন আমার ব্যাক্তিগত কন্ট্রাক্ট নাম্বার ০১৭১২-৩৬১৭৯৩ কল দিয়ে আপনার যাত্রা শুরুর পুর্বেই পছন্দের যে কোন খাবার অর্ডার করুন। উন্নত খাবার মান পরিচ্ছন্ন পরিবেশে সেবা পাবেন পর্যটকেরা।

বাংলাদেশ ট্র্যাভেলার্স গ্রুপের সদস্য চঞ্চলও ঢাকার মীরপুর চিড়িয়াখানা রোডের ব্যবসায়ী ইমন বলেন শিমূল বাগানের পাশাপাশি মেঘালয় পাহাড়ের পাদস্থিত যাদুকাটা নদীর ও বারেক টিলার নান্দনিক সৌন্দর্য্য যেখন কোন প্রকৃতি প্রেমিদের কাছে টানবে বারবার।


বাদাঘাট ইউপি চেয়ারম্যান আপ্তাব উদ্দিন জানান, আমার মরহুম বাবার প্রতিষ্ঠিত দেশের বৃহত্তর শিমুল বাগানটি যুগ যুগ ধরে তার স্মৃতি বহন করবে, এর চেয়ে বড় আর কি পাওয়ার আছে। আমরা পর্যটকদের নিরাপত্তা, পয়োনিষ্কাশন, উন্নত খাবার ব্যবস্থা সহ সকল প্রকার নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করেছি যাতে পর্যটকদের কোন প্রকার সমস্যা না হয়।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান করুনা সিন্ধু চৌধুরী বাবুল ,পাহাড় নদী আর ফুলে ফুলে ঘেরা সৌন্দর্যমুখর এই প্রাকৃতিক পরিবেশ দেশের আর কোথাও আছে বলে মনে হয় না।তাই প্রকৃতির এই শান্ত পরিবেশকে যেকোনো মূল্যে আমাদের এগিয়ে নিয়ে যেতে হবে। সবার সর্বাত্বক সহযোগিতা থাকলে আগামীতে তাহিরপুর পর্যটন সমৃদ্ধ উপজেলা হিসাবে বিশ্বে পরিচিতি পাবে বলে আমার বিশ্বাস।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৬ অপরাহ্ণ | বুধবার, ২৪ ফেব্রুয়ারি ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com