সোমবার ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পাকিস্থান মরিয়া ভয়ানক অস্ত্র বানানোর প্রযুক্তি নিয়ে

সোমবার, ১৮ নভেম্বর ২০১৯     229 ভিউ
পাকিস্থান মরিয়া ভয়ানক অস্ত্র বানানোর প্রযুক্তি নিয়ে

আর্ন্তজাতিক ডেস্ক: পাকিস্তান মরিয়া হয়ে উঠেছে পরমাণু, জৈব ও রাসায়নিক অস্ত্র বাবানোর প্রযুক্তির জন্য । দেশটি আন্তর্জাতিক আইন না মেনে গোপনে এ প্রযুক্তি কেনার জন্য তৎপরতা চালাচ্ছে বলে জানিয়েছে জার্মানি। যেটা পেলে ২০২৫ সালের মধ্যে বর্তমান সংখ্যার দ্বিগুণ, অন্তত আড়াইশ পরমাণু অস্ত্র তৈরি করে ফেলবে পাকিস্তান।

জার্মানির গোয়েন্দারা জানতে পেরেছেন, গত কয়েক বছর ধরে পাকিস্তান গোপনে এমন প্রযুক্তি পাওয়ার চেষ্টা করছে, যা দিয়ে পরমাণু, জৈব ও রাসায়নিক অস্ত্র বানানো যায়। নভেম্বরের শুরুতে জার্মানির সরকার সেদেশের বামপন্থী দলের প্রতিনিধিদের প্রশ্নের উত্তরে সরকারিভাবে এই তথ্য জানিয়েছে।

প্রথমদিকে ইরান পরমাণু প্রযুক্তি কিনতে খুব উৎসাহ দেখিয়েছিল। কিন্তু ২০১৬ সালের জানুয়ারি মাসে তাদের বিরুদ্ধে জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন চালু হয়। তারপর থেকে ইরান আর ওই চেষ্টা করেনি।

এরপরেই পাকিস্তানের কথা উল্লেখ করেছে জার্মান সরকার। তারা বলেছে, “ইরান পরমাণু প্রযুক্তি পাওয়ার আশা ত্যাগ করেছে ঠিকই কিন্তু গত কয়েক বছর ধরে পাকিস্তান জোরদার চেষ্টা চালাচ্ছে যাতে ওই ধরনের প্রযুক্তি পাওয়া যায়।”

জার্মান সরকারের অপর এক রিপোর্টে বলা হয়েছে, ‘জার্মানি ও অন্যান্য পাশ্চাত্য দেশ থেকে পরমাণু প্রযুক্তি পাওয়ার প্রয়াস পাকিস্তানের বহুগুণে বৃদ্ধি পেয়েছে।’ রিপোর্টে দেওয়া হিসাব অনুযায়ী, পাকিস্তানের হাতে এখন ১৩০ থেকে ১৪০ টি পরমাণু অস্ত্র আছে। তারা চায়, ২০২৫ সালের মধ্যে অন্তত আড়াইশ পরমাণু অস্ত্র তৈরি করে ফেলবে।

সূত্র : দ্য ওয়াল

 

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৪ অপরাহ্ণ | সোমবার, ১৮ নভেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com