সোমবার ২৭শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দুবাইয়ে ৪ হাজার চালকবিহীন গাড়ি চলবে

মতিউর রহমান মুন্না, আরব আমিরাত   বুধবার, ২১ এপ্রিল ২০২১     154 ভিউ
দুবাইয়ে ৪ হাজার চালকবিহীন গাড়ি চলবে
সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে আগামী ২০৩০ সালের মধ্যে ৪ হাজার চালকবিহীন গাড়ি চলাচলের প্রাতিষ্ঠানিক চুক্তি সম্পন্ন করা হয়েছে।দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ফেসবুকে এ তথ্য জানিয়েছেন। গাড়ি চালাতে কোনো চালক থাকবে না। স্বয়ংক্রীয়ভাবে চলবে গাড়ি। ২০২৩ সালের মধ্যে প্রথম কয়েকটি স্ব-ড্রাইভিং গাড়ি রাখার পরিকল্পনা রয়েছে, যা ২০৩০ সালের মধ্যে ৪ হাজার পর্যন্ত পৌঁছে যাবে।
দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম স্বায়ত্তশাসিত যানবাহন সংস্থা জেনারেল মোটরস-ক্রুজের আইনী নির্বাহী পরিচালক জেফ ব্লিচের সাথে আলোচনা শেষে ছবিসহ পোষ্ট করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেন,  ‘এই অংশীদারিত্বের ফলে দুবাই যুক্তরাষ্ট্রের বাইরের প্রথম শহর হিসাবে স্ব-চালিকা ক্রুজ যানবাহন পরিচালনা করবে।
দুবাইকে বসবাসের জন্য এবং কাজ করার জন্য সেরা শহর হিসাবে গড়ে তুলতে এটি সংযুক্ত আরব আমিরাতের সহ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক, মহিমান্বিত শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের দর্শনের পরিপূরক।
শেখ হামদান লিখেন, ‘আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে দুবাইয়ের মোট পরিবহণের ২৫ শতাংশকে বিভিন্ন পরিবহণের মাধ্যমে স্ব-ড্রাইভিং ভ্রমনে রূপান্তর করা।’
তিনি আরও লিখেছেন, ২০৩০ সালের মধ্যে পরিবহন খাতের দক্ষতা বৃদ্ধি করে প্রতি বছর অর্থনৈতিক রাজস্বতে ১৮ বিলিয়ন ডলার অর্জনের লক্ষ্য রয়েছে।
Facebook Comments Box
advertisement

Posted ১০:১৫ পূর্বাহ্ণ | বুধবার, ২১ এপ্রিল ২০২১

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com