বৃহস্পতিবার ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দক্ষিণ সুনামগঞ্জে পিএসসি-ইবতেদায়ী ও জেএসসি- জেডিসির ফল প্রকাশ

মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯     126 ভিউ

কাজী জমিরুল ইসলাম মমতাজ, দক্ষিণ সুনামগঞ্জ প্রতিনিধি:
সারা দেশের ন্যায় একযোগে জেলার দক্ষিণ সুনামগঞ্জে পিএসসি- ইবতেদায়ী ও জেএসসি- জেডিসির ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার বিকাল ২টায় দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে পিএসসি-ইবতেদায়ীর ফলাফল ঘোষণা করেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. বজলুর রহমান ও জেএসসি-জেডিসির ফলাফল ঘোষণা করেন উপজেলা একাডেমিক সুপার ভাইজার নুরে আলম সিদ্দিকী। এ সময় বক্তব্য রাখেন উপস্থিত ছিলেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আহমদ, উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দোলন রানী তালুকদার। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আব্দুল বারেক, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসক্লাবের সভাপতি কাজী এম জমিরুল ইসলাম মমতাজ, সাধারণ স¤পাদক মোঃ নুরুল হক সহ শিক্ষক শিক্ষিকা বৃন্দ প্রমূখ। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এবারের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৩ হাজার ৭শত ১৯ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ৩ হাজার ৩ শত ৯৬ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩১জন। এর মধ্যে বালক ৯ জন এবং বালিকা ২২ জন। পাশের হার ৬২.১০%। এর মধ্য শতভাগ পাশ করেছে ডিকেসিআর সরকারি প্রাথমিক বিদ্যালয়, লালুখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাথারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বসিয়া খাউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মনবেগ সরকারি প্রাথমিক বিদ্যালয়।
ইবতেদায়ীতে উপজেলার ৭টি মাদ্রাসার ২শত ১১ জন পরীক্ষার্থীর মধ্যে ১শত ৮৮ জন উত্তীর্ণ হয়। পাশের হার ৮৭%। এর মধ্যে শতভাগ পাশ করেছে উমেদনগর শাহজালাল (রঃ) দাখিল মাদ্রাসা ও ঘোড়াডুম্বুর দাখিল মাদ্রাসা।
এদিকে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়- উপজেলার ১৮টি বিদ্যালয়ের মধ্যে ২ হাজার ২শত ৩৮ জন জেএসসি পরীক্ষার্থীদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ হাজার ৯শত ৯৫জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৭ জন। উপজেলার মধ্যে যে সকল উচ্চ বিদ্যালয়ে জিপিএ-৫পেয়েছে, জয়কলস উজানীগাও রশিদিয়া সরকারী উচ্চ বিদ্যালয় পেয়েছে ৭টি, ডুংরিয়া উচ্চ স্কুল এন্ড কলেজ পেয়েছে ১টি, সরকারী পাগলা স্কুল এন্ড কলেজ পেয়েছে ৬টি, বীরগাও এমদাদুল হক উচ্চ বিদ্যালয় পেয়েছে ১টি, দরগাপাশা আব্দুর রশীদ উচ্চ বিদ্যালয় পেয়েছে ২টি। উপজেলার মধ্যে শতবভাগ উত্তীর্ণ হয়েছে ৪টি বিদ্যালয়- পুর্ব পাগলা উচ্চ বিদ্যালয়, জেবিবি উচ্চ বিদ্যালয়, সদরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, গাগলী নারাইনপুর উচ্চ বিদ্যালয়। পাশের হার ৮৯.১৪%।
এবং উপজেলার মধ্যে ৬টি দাখিল মাদ্রাসার জেডিসি পরীক্ষায় ২শত ৭১ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ১শত ৮৮ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ জন। জিপিএ-৫ পেয়েছে আমরিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসা। পাশের হার ৬৯.৩৭%।
এ ব্যাপারে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ বজলুর রহমান জানান, রেজাল্ট মোটামুটি ভালো হয়েছে। কয়েকটি স্কুল শতভাগ পাশ করেছে আমরা তাদের অভিনন্দন জানাই, আর যে সকল মাদ্রাসা ও স্কুল খারাপ করেছে তাদের আগামীতে ভালো রেজাল্টের জন্য চেষ্টা করতে হবে। আমরাও সকল প্রকার সুযোগ সুবিধা দিতে প্রস্তুত আছি।
এ ব্যাপারে উপজেলা একাডেমিক সুপার ভাইজার মোঃ নুরে আলম সিদ্দিকী বলেন, এবারের ফলাফল ভালো হয়েছে। এই ভালো ফলাফলের ধারা অব্যাহত রাখতে আমরা চেষ্টা চালিয়ে যাবো।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার জেবুন নাহার শাম্মী বলেন উপজেলার যে সকল শিক্ষা প্রতিষ্টান ভাল ফলাফল করেছে তাদেরকে অভিনন্দন, এবং যারা ফলাফল ভাল করেননি তাদেরকে মনিটরিং কমিটির তদারকির মাধ্যমে লেখা পড়ার মান উন্নয়নে সার্বক্ষনিক কাজ করে যাবো।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com