শুক্রবার ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

তাহিরপুরে দেড় মাস পর খুলেছে পর্যটনের দুয়ার

আলম সাব্বির, তাহিরপুর (সুনামগঞ্জ) :   বুধবার, ০৩ আগস্ট ২০২২     67 ভিউ
তাহিরপুরে দেড় মাস পর খুলেছে পর্যটনের দুয়ার

দীর্ঘ এক মাস ষোল দিন পর টাঙ্গুয়ার হাওরে পর্যটনের দুয়ার খুলেছে। মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় টাঙ্গুয়ার হাওরে পর্যটনবাহী নৌকাচালকদের হাতে নিবন্ধনপত্র তুলে দেন মো. ইউএনও রায়হান কবির। তাহিরপুর ইউএনও অফিস সূত্রে জানা যায়, ভয়াবহ বন্যার কারণে টাঙ্গুয়ার হাওরে ১৬ জুন থেকে অনির্দিষ্টকালের জন্য সকল প্রকার পর্যটনবাহী নৌযান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

টাঙ্গুয়ার হাওরে পর্যটকরা ভ্রমণের সময় পানির খালি প্লাস্টিক বোতল, প্লাস্টিক থালা ও বিভিন্ন ধরনের পলিথিন হাওরের যত্রতত্র স্থানে ফেলে দিতো। এ সমস্ত বিষয়ে পরিবেশবাদীরা বিভিন্ন অভিযোগ তুলেছেন। বিশেষ করে টাঙ্গুয়ার হাওরে চলচলকারী পর্যটকবাহী নৌকাদের চলচলে একটা নির্দেশিকা তৈরী করা প্রয়োজন। পরবর্তীতে টাঙ্গুয়ার হাওরে পর্যটনবাহী নৌকা চলাচলে তিন শর্ত যারা পূরণ করেছে শুধু তাদেরকেই নিবন্ধনপত্র দেয়া হয়েছে। শর্ত তিনটি হচ্ছে, নিবন্ধনের জন্য ইউএনও তাহিরপুর বরাবরে আবেদন করতে হবে, ঢাকনাযুক্ত ডাস্টবিন নৌকাতে রাখতে হবে, নৌকাচালক ও পর্যটকদের জন্য করণীয় দশ শর্তবিশিষ্ট নির্দেশিকা বোর্ড নৌকাতে ঝুলিয়ে রাখতে হবে।

পরিবেশ ও হাওর উন্নয়ন সংস্থার সভাপতি কাসমির রেজা বলেন, তাহিরপুর উপজেলা প্রশাসন একটি যুগোপযোগী সিদ্ধান্ত নিয়েছেন। এ ধরনের সিদ্ধান্ত অনেক পূর্বেই নেয়া প্রয়োজন ছিল।

ইউএনও মো. রায়হান কবির বলেন, প্রশাসনের দেয়া শর্তাবলি মেনে যারা আবেদন করেছে, নিবন্ধনপত্র নিয়ে শুধু তারাই টাঙ্গুয়ার হাওরে বুধবার থেকে হাওরে চলাচল করতে পারবে। এক্ষেত্রে আর কোন প্রকার বাধা থাকবে না।

Facebook Comments Box
advertisement

Posted ১০:৪৯ অপরাহ্ণ | বুধবার, ০৩ আগস্ট ২০২২

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com