রবিবার ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

জীবনের ঝুকি নিয়ে অবিরাম অসহায় মানুষের কাছে ছুটে চলা জনপ্রতিনিধি আবুল কাশেম চৌধুরী

রবিবার, ২৬ এপ্রিল ২০২০     69 ভিউ
জীবনের ঝুকি নিয়ে অবিরাম অসহায় মানুষের কাছে ছুটে চলা জনপ্রতিনিধি আবুল কাশেম চৌধুরী

মখলিছ মিয়া, বানিয়াচং :  মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য, তেমনি একজন আলোকিত মানুষ তিনি বানিয়াচং উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী। পত্রিকা কিংবা অনলাইন নিউজ পোর্টালে চোখ বুলালেই দেখা যায় ত্রাণের চাল চুরির দায়ে বহু জনপ্রতিনিধি বরখাস্ত হয়েছে, অনেকের নামে মামলা পর্যন্ত হয়েছে। এক্ষেত্রে সম্পুর্ন ব্যতিক্রম বানিয়াচং উপজেলা পরিষদের জননন্দিত উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী।

একজন জনপ্রতিনিধি হিসেবে চষে বেড়াচ্ছেন গ্রাম থেকে গ্রামান্তরে যা ইতিমধ্যে বানিয়াচং তথা প্রত্যান্ত অঞ্চলের মানুষের মুখে মুখে এমনটাই শোনা যাচ্ছে যে আমাদের চেয়ারম্যান আমাদের আপনজন।করোনা নামক ভাইরাসের কারণে বিশ্বের প্রভাবশালী দেশসমূহসহ অনেক দেশে মৃত্যু যেন দুয়ারে দুয়ারেই! এর বাইরে নয় বাংলাদেশও। এ মৃত্যুর ভয়কে উপেক্ষা করে গরীব-দু:খীসহ অসহায় মানুষদের দুয়ারে দুয়ারে সরকারি ত্রাণ পৌঁছে দিচ্ছেন তৃণমূল রাজনীতি থেকে উঠে আসা বিশ্বের বৃহত্তম গ্রাম বানিয়াচং উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী।

বাংলাদেশে করোনা ভাইরাস প্রার্দুভাব দেখা দেওয়ার পরপরই , তিনি নিজে হ্যান্ড মাইক হাতে নিয়ে সদরসহ গ্রাম থেকে গ্রামাঞ্চলে ছুটে চলেছে মানুষকে সচেতন করতে, বিতরণ করছেন মাস্কসহ করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন উপকরণ। করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার ফলে সারা দেশে স্কুল-কলেজ, সরকারি-বেসরকারি সব অফিস বন্ধের ঘোষণা দিয়েছেন সরকার, তখন বানিয়াচং উপজেলার ঘরবন্দি অসহায়-দরিদ্র মানুষের বাড়ী বাড়ী গিয়ে খোঁজ নিচ্ছেন উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী।

অসহায়দের মধ্যে বিতরণ করছেন ত্রাণ সামগ্রী। উপজেলা চেয়ারম্যানের এ তৎপরতায় আশার আলো দেখছেন খেটে খাওয়া দরিদ্র মানুষেরা। এ বিষয়ে কথা হয় ১নং বানিয়াচং উত্তর পূর্ব ইউনিয়নের সাবেক চেয়ারম্যান গুনী ব্যক্তিত্ব মিজানুর রহমান খান এর সাথে তিনি প্রতিবেদক জানান, একজন জনপ্রতিনিধি হিসেবে উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী যেভাবে দিনরাত পরিশ্রম করে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তা সত্যিই প্রশংসার দাবী রাখে, আমরা এমনই একজন জনপ্রতিনিধি চেয়েছিলাম যিনি  সুখে দু:খে মানুষের পাশে দাঁড়াবেন। আবুল কাশেম চৌধুরীর মাঝে তা আমরা খোজে পেয়েছি।

তিনি আরো জানান, উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী জীবনের ঝুকি নিয়ে গ্রাম থেকে গ্রামান্তরে দূর্বার গতিতে যেভাবে মানুষের পাশে দাঁড়াচ্ছেন ইতিহাসের স্বাক্ষী হয়ে থাকবেন তিনি। বানিয়াচংবাসীও তার এ অবদান কোনদিন ভুলবে না। মহান আল্লাহ কাছে দোয়া করি এভাবে যেন তিনি সারা জীবন উপজেলাবাসীর পাশে থাকেন।

উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী অবিরাম মানুষের দ্বারে দ্বারে ছুটে চলেছেন এ বিষয়টি নিয়ে কথা হয় বানিয়াচংয়ের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান এর প্রধান শিক্ষক পারভীন আক্তার খানম এর সাথে তিনি এ প্রতিবেদক কে জানান, উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরীর এই দুর্যোগময় সময়ে যেভাবে মানুষের খোঁজ খবর নিচ্ছেন এবং অসহায় মানুষজনকে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন তা অনুকরনীয়।

একজন জনপ্রতিনিধি হিসেবে  উনার দায়িত্বের বাইরেও তিনি অনেক কাজ করে যাচ্ছেন। তিনি আরো জানান, যেখানে আমরা প্রায়শই শুনি, বিভিন্ন জায়গায় ত্রাণের চাল চুরি করে খাচ্ছেন বিভিন্ন জনপ্রতিনিধিরা সেখানে ব্যতিক্রম আমাদের উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী। এমন জনপ্রতিনিধি আমাদের অহংকার। স্যালুট জানাই তাকে এ মহতী কর্মকান্ড চালিয়ে অসহায় মানুষজনের পাশে দাঁড়ানোর জন্য।

উপজেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজাহান মিয়া জানান, জাতির এ ক্রান্তিলগ্নে প্রাণঘাতি করোনা ভাইরাসকে উপক্ষো করে আমাদের উপজেলা চেয়ারম্যান মোঃ আবুল কাশেম চৌধুরী জীবনবাজি রেখে অসহায় মানুষদের মাঝে ত্রাণ সামগ্রী পৌছে দিচ্ছেন তাতে আমি অভিভূত ও আনন্দিত। তা ছাড়া নির্বাচনে বিজয়ী হয়েই তিনি ১৫টি ইউনিয়নের ওয়ার্ডে ওয়ার্ডে গিয়েছেন, মানুষের সুখ-দুঃখ জেনেছেন তা অতীতে কোন উপজেলা জনপ্রতিনিধি করেননি। এ ক্ষেত্রে তিনি বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। বিশেষ করে বর্তমানে যেভাবে মাঠে আছেন তা আপাদ-মস্তক একজন নির্মোহ জনপ্রতিনিধির দ্বারাই সম্ভব।

উল্লেখ্য, আবুল কাশেম চৌধুরী সভ্রান্ত এক রাজনৈতিক পরিবার থেকে উঠে আসা পরিশ্রমী সৃজনশীল ব্যক্তি। তিনি ২বার সুবিদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বর্তমানে উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্বে আছেন। ইউপি চেয়ারম্যান থাকাকালীন সময়ে ৭ বার বানিয়াচং উপজেলার শ্রেষ্ঠ চেয়ারম্যান হিসেবে স্বীকৃতি পান। বাংলাদেশের মহান স্থপতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতেগড়া দল বাংলাদেশ আওয়ামী লীগের তিনি একজন রাজনৈতিক কর্মী। বর্তমানে তিনি বানিয়াচং উপজেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদকের পদে আছেন ।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৬ অপরাহ্ণ | রবিবার, ২৬ এপ্রিল ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com