সোমবার ২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

জাতীয় ভিটামিন “এ”প্লাস ক্যাম্পেইন উপলক্ষে বানিয়াচঙ্গে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০২০ 172 ভিউ
জাতীয় ভিটামিন “এ”প্লাস ক্যাম্পেইন উপলক্ষে বানিয়াচঙ্গে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ জাতীয় ভিটামিন “এ”প্লাস ক্যাম্পেইন উপলক্ষে বানিয়াচঙ্গে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। ৮ জানুয়ারী বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভাকক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন ইউএইচও ডাঃ আবুল হাদি মোহাম্মদ শাহ পরান।

আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মইনুল ইসলাম’র সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, হবিগঞ্জ জেলা ইমাম সমিতির সভাপতি ক্বাজী মাওলানা আতাউর রহমান, প্রেসক্লাব সভাপতি এস এম খোকন, ইউপি চেয়ারম্যন গিয়াস উদ্দিন, মাওলানা হাবিবুর রহমান, বানিয়াচং থানার প্রতিনিধি এস,আই ফিরোজ আল মামুন,এমটি ইপিআই জোবায়ের আহমদ খান, দৈনিক মানবজমিন প্রতিনিধি ও হবিগঞ্জ এক্সপ্রেস পত্রিকার সিনিয়র স্টাফ রিপোর্টার সাংবাদিক মখলিছ মিয়া, ইসলামী ফাউন্ডেশনের সুপারভাইজার মোঃ তৌহিদ মিয়া প্রমুখ। এতে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক মোশাহেদ মিয়া, রায়হান উদ্দিন সুমন, আল আমিন খান, তানজিল হাসান সাগর।

বানিয়াচঙ্গে ৩শ ৬১টি সেন্টারে ১২ থেকে ৫৯ মাস ৫৭ হাজার ৫শ৬৩ জনকে লাল রঙ্গের এবং ৬ থেকে ১১ মাসের ৭ হাজার ৫শ ১০ জন শিশুকে নীল রঙ্গের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। জাতীয় ভিটামিন “এ”প্লাস ক্যাম্পেইন ১১ জানুয়ারী এক যোগে সারাদেশে চলবে।  এছাড়া আগত সকল অভিভাবকদের বিভিন্ন পুষ্টি বার্তা প্রদান করা হবে।

দেশব্যাপী ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ক্যাম্পেইনের কার্যক্রম পরিচালিত হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে। বিশেষজ্ঞরা শিশুদের ভরা পেটে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর পরামর্শ দিয়েছেন। জোর করে বা কান্নারত অবস্থায় বা ইতোমধ্যে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে এমন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

ক্যাম্পেইনের অংশ হিসেবে জন্মের পরপর (এক ঘণ্টার মধ্যে) শিশুকে শালদুধ খাওয়ানোসহ প্রথম ৬ মাস শিশুকে শুধু মায়ের দুধ খাওয়ানো এবং শিশুর বয়স ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি পরিমাণ মতো সুষম খাবার খাওয়ানোর বিষয়ে প্রচারাভিযান চালানো হবে।

Facebook Comments
advertisement

Posted ১০:৪২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০২০

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com