বৃহস্পতিবার ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

শিরোনাম
শিরোনাম

ছাতকে সভা ও গণমিছিলকে কেন্দ্র করে আওয়ামীলীগের দু’গ্রুপ মুখোমুখী 

রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯ 57 ভিউ
ছাতকে সভা ও গণমিছিলকে কেন্দ্র করে আওয়ামীলীগের দু’গ্রুপ মুখোমুখী 

ছাতক প্রতিনিধি: ছাতকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত শুদ্ধি অভিযানকে স্বাগত জানানোর শ্লোগানকে সামনে রেখে আওয়ামীলীগের বিবদমান দু’গ্রুপ মুখোমুখী অবস্থানে রয়েছে। রোববার একই সময়ে পাশাপাশি স্থানে গণ সমাবেশ ও শহরে মিছিল করার ঘোষনায় এখানের আওয়ামীলীগের রাজনৈতিক পরিবেশ আবারো উত্তপ্ত হয়ে উঠেছে।

গতকাল শনিবার সকাল থেকে পৃথকভাবে মাইক যোগে সামাবেশ ও গণমিছিলের প্রচার-প্রচারনা শুরু করেছেন আওয়ামীলীগের এমপি মুহিবুর রহমান মানিক সমর্থক এবং পৌর মেয়র আবুল কালাম চৌধুরী সমর্থকরা। এখানের বিবদমান দু’গ্রুপ একই সময়ে সমাবেশ আহবান করায় শহরবাসীর মধ্যে বিরাজ করছে অজানা আতংক। সমাবেশ ও গণ মিছিলকে সফল করতে উভয় গ্রুপই শহরের বাইর থেকে  নেতাকর্মীদের এনে নিজেদের পাল্লা ভারী করার চেষ্টা করছেন। আওয়ামীলীগের উভয় গ্রুপে এখন বিরাজ করছে টান টান উত্তেজনা।

জানা যায়, প্রায় দু’যুগ ধরে এখানের আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন এমপি মানিক ও মেয়র কালাম বলয়ে বিভক্ত হয়ে আছে। উভয় গ্রুপেরই উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে আওয়ামীলীগের পৃথক-পৃথক কমিটিও রয়েছে। স্থানীয় নির্বাচনেও উভয় গ্রুপের নেতা-কর্মীদের একে অন্যের প্রতিপক্ষ হয়ে কাজ করতে দেখা গেছে। রাজনৈতিক অন্তর্দ্বন্দ্বের কারনে এখানে উভয় গ্রুপের মধ্যে একাধিকবার সংঘর্ষের ঘটনাও ঘটেছে। বিগত জাতীয় নির্বাচনে কেন্দ্রের নির্দেশে উভয় গ্রুপ এক হয়ে নির্বাচনী কার্যক্রম চালালেও তা বেশীদিন গড়ায়নি। নির্বাচন পরবর্তী এক বিজয় সমাবেশকে কেন্দ্র করে আবারো ঐক্যে ভাঙ্গন ধরে।

সম্প্রতি এমপি মুহিবুর রহমান মানিক ও সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান, জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব নূরুল হুদা মুকুট একে অন্যের বিরুদ্ধে কটুক্তিমুলক বক্তব্য রাখায় আবারো জেলাসহ ছাতকের আওয়ামীলীগের উভয় গ্রুপের নেতা-কর্মীরা প্রতিবাদী হয়ে উঠে। জেলা আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব নূরুল হুদা মুকুটের পক্ষ নিয়ে মাঠে নামে জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মেয়র আবুল কালাম চৌধুরী ও তার অনুজ জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা সম্পাদক শামীম আহমদ চৌধুরী নেতৃত্বাধীন আওয়ামীলীগ। উভয় পক্ষই প্রতিবাদ সভা-সমাবেশ, বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করতে থাকে। এরই অংশ হিসেবে গত ২৮ নভেম্বর কালাম-শামীম বলয় জাউয়াবাজারে মিছিল বের করলে এমপি মানিক সমর্থকরা মিছিলে হামলা চালায়। ঘন্টাব্যাপী উভয় প্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ও সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনা থেকেই এখানের আওয়ামীলীগের গ্রুপিং রাজনীতি আবারো উত্তপ্ত হয়ে উঠে।

এর আগে ২৫ নভেম্বর কালাম-শামীম বলয় উপজেলা আওয়ামীলীগের ব্যানারে এক কর্মী সভায় ৮ ডিসেম্বর সভা ও গণমিছিলের ডাক দেয়। এদিকে একই সময়ে পাশাপাশি স্থানে এমপি মানিক সমর্থকরা সভা ও গণমিছিলের ডাক দিলে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে। এমপি মানিক পক্ষের সমন্বয়ক, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহবায়ক, সাবেক পৌর চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল ওয়াহিদ মজনু জানান, তাদের পূর্ব ঘোষিত তারিখ অনুযায়ী প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুদ্ধি অভিযানকে স্বাগত জানাতে সভা ও গণ মিছিলের আয়োজন করা হয়েছে। সভা ও গণ মিছিল সফল করতে ব্যাপক প্রচার-প্রচারনাও চালানো হয়েছে। কোন অপশক্তির কাছে তা নস্যাৎ হতে দেয়া যাবে না।

সুনামগঞ্জ জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা সম্পাদক শামীম আহমদ চৌধুরী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুদ্ধি অভিযানকে স্বাগত জানাতে প্রায় দু’ সপ্তাহ আগে ছাতক উপজেলা আওয়ামীলীগ উদ্যোগ গ্রহন করেছে। আওয়ামীলীগের শানিতপূর্ণ এ কর্মসূচীকে বানচাল করার অপচেষ্টায় রয়েছে কিছু অনুপ্রবেশকারী। এখানের ঐক্যবদ্ধ আওয়ামীলীগ বিগত দিনেও দলীয় সকল কার্যক্রম সফলভাবে করতে সক্ষম হয়েছে। এবারো এর ব্যতিক্রম হবে না।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ গোলাম কবির জানান, জনগণের শান্তি রক্ষায় প্রশাসন সময়মতো আইনী পদক্ষেপ গ্রহন করবে।

Facebook Comments
advertisement

Posted ১:০৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯

Sylheter Janapad |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(155 ভিউ)

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০  
সম্পাদক ও প্রকাশক
গোবিন্দ লাল রায় সুমন
প্রধান কার্যালয়
আখরা মার্কেট (২য় তলা) হবিগঞ্জ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
ফোন
+88 01618 320 606
+88 01719 149 849
Email
sjanapad@gmail.com